শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাচার হওয়া সবাই ছিলেন মানসিক ভারসাম্যহীন

news-image

নিজস্ব প্রতিবেদক : ফুলবাড়িয়া উপজেলার চরকালি বাজাইল গ্রামের আলপনা খাতুন। এক দশক আগে হঠাৎ করেই একদিন নিখোঁজ হন। অনেক পরে পুলিশের মাধ্যমে পরিবার জানতে পারে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় একটি মানসিক হাসপাতালে চিকিৎসাধীন তাদের মেয়ে। এখন তার বয়স ১৬ বছর। একটি শিশু ভারতে কী করে চলে গেল, তা বুঝে আসছে না স্বজনদের। অবশেষে কিশোরী আলপনাসহ ছয় বাংলাদেশি দেশে ফিরেছেন। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে তাদের ফিরিয়ে আনা হয়। এদের সবাই মানসিক ভারসাম্যহীন অবস্থায় ত্রিপুরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হতে আটক হয়েছিলেন।

দেশে ফিরে আসা বাকি পাঁচজন হলেন- বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার গোবিন্দপুর গ্রামের জিয়ারুল ইসলাম, জামালপুর সদরের নারিকেলি গ্রামের মানিক মিয়া, ঢাকার কেরানীগঞ্জের রিনা আক্তার, কিশোরগঞ্জ সদরের ভাস্কর টিলা গ্রামের হানিফা আক্তার ও মৌলভীবাজারের কুলাউড়ার মো. শাহাজান মিয়া। ত্রিপুরায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহযোগিতায় ওই ছয়জনকে বাংলাদেশে ফেরত আনা সম্ভব হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের নোম্যান্সল্যান্ডে তাদের ভারত থেকে ফেরত দেওয়ার সময় ত্রিপুরার বাংলাদেশ সহকারী কমিশনার কার্যালয়ের হাইকমিশনার মোহাম্মদ জোবায়েদ হোসেন, প্রথম সচিব মো. রেজাউল হক, প্রথম সচিব ও দূতালয় প্রধান এসএম আসাদুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বাংলাদেশে উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার, বেসরকারি সংস্থা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান শরিফুল হাসান, আখাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম, আখাউড়া থানার ওসি মো. মিজানুর রহমান, ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ মো. আবদুল হামিদ, স্বেচ্ছাসেবক সৈয়দ খায়রুল আলম ও ভারত থেকে আসা ব্যক্তিদের পরিবারের সদস্যরা।

একাধিক নথিপত্র সূত্রে জানা গেছে, ফেরত আসা ছয় বাংলাদেশিই মানসিক ভারসাম্যহীন হওয়ায় আদালতের নির্দেশে আগরতলার মডার্ন সাইক্রিয়াটিক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এদের অনেককেই চার থেকে পাঁচ বছর বা তারও বেশি সময় ধরে সেখানে চিকিৎসা দেওয়া হয়। অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় তাদের দেশে ফেরত আনার উদ্যোগ নেওয়া হয়। পাচারের শিকার আরও অনেক বাংলাদেশি ওই হাসপাতালে চিকিৎসাধীন বলে জানা গেছে।

দেশে ফেরত আসা জিয়ারুলের আত্মীয় মোহাম্মদ রাজ্জাক জানান, ২০১৪ সালে তার স্ত্রীর ভগ্নিপতি জিয়ারুল নিখোঁজ হন। তিনি কিছুটা মানসিক ভারসাম্যহীন ছিলেন। এমন একজন মানুষ কীভাবে ভারতে পাচার হলেন, সেটি নিয়ে তারাও বিস্মিত। হানিফা আক্তারের ছেলে ইয়াসিন জানান, পাঁচ বছর আগে হঠাৎ করে তাদের মা হারিয়ে যান। তারা ভেবেছিলেন কোনো আত্মীয়ের বাড়িতে গেছেন। পরে নানাবাড়ি করিমগঞ্জে খোঁজ করেন। কিন্তু পাননি। একদিন পুলিশ বাড়ি এসে জানায়, তাদের মা আগরতলায় আছেন।

শাহজাহানের বাবা মানিক মিয়া জানান, ২০১৯ সালের মার্চে সম্পত্তি নিয়ে বিরোধের জের ধরে মামা ফখরুল মিয়া রাতে ঘর থেকে শাহজানকে তুলে নিয়ে যান। পরে তার বাম কান ও ডান হাত বিচ্ছিন্ন করে এবং পেটে উপর্যুপরি ছুরিকাঘাত করে চাতলা সীমান্তে ফেলে দেন। বিএসএফের সদস্যরা তখন আহত শাহজানকে উদ্ধার করে সেখানকার হাসপাতালে ভর্তি করান। ২০২০ সালের এপ্রিলে তার খোঁজ পায় পরিবার।

এদিকে স্বজনদের কাছে ওই ছয়জনকে হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জের কলাতিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. তাহের আলী। তিনি বলেন, ‘একটি আনন্দের ঘটনার সাক্ষী হতে এসেছি। বছর দুয়েক আগে খবর পাই, আমার এলাকার রীনা আক্তার ভারতে আছেন। এর পর সরকারি উদ্যোগে তাদের দেশে আনা হয়।’ পাচারের শিকার ব্যক্তি ও তাদের পরিবারকে জরুরি অর্থ সহায়তা এবং কাউন্সেলিং সেবা দেওয়া হয় বলে জানান বেসরকারি সংস্থা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান শরিফুল হাসান। তিনি বলেন, ‘তারা কীভাবে সেখানে গেল, সে বিষয়টি ভাবনার। এরা সবাই পাচারের শিকার হয়েছেন বলেই ধারণা করছি।’

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩