শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাপে কাটলে চিকিৎসা নেই ভোলার ৫ হাসপাতালে

news-image

ছোটন সাহা,ভোলা (উত্তর) : সাপের কামড়ে (দংশন) রোগীর চিকিৎসা নেই ভোলার পাঁচ হাসপাতালে। এতে ভোগান্তিতে পড়ছেন রোগীরা। হাসপাতালে এসে চিকিৎসা না পেয়ে কেউ কেউ এক রকম বাধ্য হয়ে বেদে বা ওঝাঁদের শরণাপন্ন হচ্ছেন। যার ফলে মৃত্যুঝুঁকি বাড়ছে রোগীদের।

দ্বীপজেলা ভোলার ১৮ লাখ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতে হাসপাতালগুলো প্রতিষ্ঠা হলেও সাপে কাটা রোগীদের ভ্যাকসিন সংকটে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা। তাদের উন্নত চিকিৎসার জন্য ছুটতে হচ্ছে ভোলা-বরিশাল।

তবে স্বাস্থ্যবিভাগ বলছে, অন্য রোগীর চেয়ে সাপে কাটা রোগীদের চাপ কিছুটা কম। খুব দ্রুত হাসপাতালে ভ্যাকসিন সরবরাহ করা হবে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন।

দৌলতখানে ৫০ শয্যার হাসপাতালে ১০ পিস ভ্যাকসিন থাকলেও বোরহানউদ্দিন, লালমোহন, চরফ্যাশন, তজুমদ্দিন ও মনপুরা উজেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই কোনো ভ্যাকসিন। সাপে কাটা রোগীর জন্য ভ্যাকসিন না থাকায় ওইসব এলাকার রোগীরা বিড়ম্বনার মধ্যে পড়ছেন। তবে জেলা সদর হাসপাতালে ভ্যাকসিন থাকলে তা প্রয়োজনের তুলনায় কিছুটা কম।

চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শোভন কুমার বশাক বলেন, ‘আমাদের হাসপাতালে পাঁচ মাস ধরে সাপে কাটা রোগীর ভ্যাকসিন সরবরাহ নেই। যদি কোনো সাপে কাটা রোগী আসে তাহলে আমাদের ভোগান্তি পোহাতে হয়। তাদের রেফার করা হয় ভোলা সদর হাসপাতালে।’

তজুমদ্দিন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কবির সোহেল জানান, দীর্ঘদিন ধরে তজুমদ্দিন হাসপাতালে সাপে কাটা রোগীর ভ্যাকসিন নেই।

জেলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরা। এখানে রয়েছে ৫০ শয্যার একটি হাসপাতাল। এ উপজেলা থেকে জেলা সদরে আসতে নৌপথ ব্যবহার করতে হয়। দিনের বেলা ভোগান্তি নিয়ে রোগী আনা-নেওয়া করা হলেও রাতের বেলায় জেলা সদরে আসার কোনো ব্যবস্থা নেই। এতে ওইসব এলাকার মানুষ চরম ঝুঁকিতে আছেন। বিশেষ করে সাপে কাটা রোগীর ঝুঁকি অনেক বেশী।

ভোলার সিভিল সার্জন ডা. কেএম শফিকুজ্জামান বলেন, ‘সাপে কাটা রোগীর চিকিৎসা সেবা নিশ্চিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে খুব দ্রুত ভ্যাকসিন সরবরাহ করা হবে। এ ছাড়াও চিকিৎসকদের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে।’

 

এ জাতীয় আরও খবর

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছুঁই ছুঁই