রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিকা ছাড়াই যাত্রীদের সংস্পর্শে পরিবহন শ্রমিকরা

news-image

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি সামলে ওঠার সঙ্গে সঙ্গে প্রায় সবকিছু খুলে দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মানার শর্তে ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রী পরিবহনে ব্যস্ত সময় পার করছেন গণপরিবহন (বাস) শ্রমিকরা। কিন্তু এখন পর্যন্ত শ্রমিকদের একটি বড় অংশ করোনার টিকাবঞ্চিত। অথচ একজন শ্রমিক দিনে শত শত যাত্রীর সংস্পর্শে যাচ্ছেন। পরিবহন শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার ব্যবস্থা করেনি স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনও কোনো উদ্যোগ নেয়নি। এখন একজন শ্রমিক করোনা আক্রান্ত হলে আরও হাজারো যাত্রীর মাঝে সংক্রমণ ছড়িয়ে যেতে পারে। পরিবহন শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে দেশের প্রতিটি বাস টার্মিনালে টিকাদান কর্মসূচির দাবি জানান তারা। এদিকে বিধিনিষেধ শিথিলের আগে দেশের সব পোশাককর্মীর করোনা টিকা নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তরকে চিঠি দিয়েছিল তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সে অনুযায়ী পোশাককর্মীরা যথাসময়ে টিকা পান। তবে একই সময়ে পরিবহন শ্রমিকদের জন্য কেন টিকার ব্যবস্থা করা হয়নি সে জবাব দিতে পারেনি বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

সংগঠনটি জানায়, সড়ক পরিবহন খাতে ৭০ লাখের বেশি শ্রমিক যুক্ত। এই ফেডারেশনের অন্তর্ভুক্ত রয়েছে ২৪৯টি শ্রমিক ইউনিয়ন। এসব ইউনিয়ন চালক এবং তার সহকারীদের সঠিক তালিকা (ডাটাবেজ) তৈরি করতে পারেনি। ফলে এতো পরিমাণ মানুষকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিবন্ধনের জন্য অন্তর্ভুক্তের আবেদন করা সম্ভব হয়নি। তবে নিজ ব্যবস্থাপনায় অনেক শ্রমিক করোনা টিকা নিয়েছেন বলে দাবি সংগঠনটির। সম্প্রতি রাজধানীর মহাখালী বাস টার্মিনালে কথা হয় এনা পরিবহনের বাসচালক সোহেল রানার সঙ্গে। তিনি বলেন, টিকা কীভাবে নিতে হয় তা জানি না। শ্রমিক ফেডারেশন বা পরিবহন মালিকদের পক্ষ থেকেও টিকা নেওয়ার কথা বলা হয়নি।

সম্প্রতি গণটিকা কর্মসূচির কথা শুনেছি। কিন্তু কাজ ফেলে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা নেওয়ার সময় হয়নি। এছাড়া টিকা নেওয়ার পর জ্বর আসে বলে শুনেছি। জ্বর এলে আবার কাজকর্মও বন্ধ থাকবে। তখন পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। সোহেল রানার সঙ্গে যখন কথা হচ্ছিল তখন চারপাশ থেকে আরও ছয়জন বাসচালক এবং সহকারী পাশে এসে দাঁড়ান। তারা সোহেলের কথায় একমত প্রকাশ করেন। এই ছয়জনের মধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন মাত্র একজন। আরেকজন গণটিকার প্রথম ডোজ নিলেও দ্বিতীয় ডোজ ন

এ জাতীয় আরও খবর

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ হতে পারে

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

তীব্র গরমে মাদরাসাশিক্ষকের মৃত্যু