বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতিতে আগস্ট কলঙ্কিত ও শোকের মাস: তথ্য প্রতিমন্ত্রী

news-image

নিউজ ডেস্ক : জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় হতাহত ব্যক্তিদের স্মরণে নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলা আওয়ামী যুবলীগ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান। ২১ আগস্ট
জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় হতাহত ব্যক্তিদের স্মরণে নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলা আওয়ামী যুবলীগ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান। ২১ আগস্ট ছবি: সংগৃহীত
তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেছেন, বাংলাদেশের রাজনীতিতে আগস্ট মাস একটি ষড়যন্ত্রের মাস হিসেবে চিহ্নিত। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করে ঘাতকেরা এ দেশ থেকে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে চেয়েছিলেন। কিন্তু তাঁদের সেই চেষ্টা সফল হয়নি। তাই ঘাতকেরাও থেমে থাকেনি।

তাঁরা ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিলেন। তাতেও তাঁরা সফল হননি। আওয়ামী লীগ পরিবারের একজন কর্মীও বেঁচে থাকলে ওই ঘাতকদের চেষ্টা সফল হবে না।

প্রতিমন্ত্রী বলেন, যারা কখনো স্বাধীন সার্বভৌম বাংলাদেশ চায়নি, নির্যাতিত-নিপীড়িত-নিষ্পেষিত মানুষের মুক্তি চায়নি, পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙালির স্বাধীনতা চায়নি, তারাই এখনো ষড়যন্ত্রে লিপ্ত। এই আগস্ট মাসকেই তারা সব সময় ষড়যন্ত্রের জন্য বেছে নিয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০০৫ সালের ১৭ আগস্ট জামায়াত-শিবির ও জঙ্গিবাদের দোসরেরা সারা দেশে ৫০০ স্থানে একযোগে বোমা হামলা করে তাদের জঙ্গিবাদী শক্তির প্রকাশ ঘটিয়েছিল। তাই বাংলাদেশের রাজনীতিতে আগস্ট মাসকে সবাই কলঙ্কিত ও শোকের মাস হিসেবে গণ্য করে থাকে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর বঙ্গবন্ধু এভিনিউয়ে ওই গ্রেনেড হামলা ছিল মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের ওপর সবচেয়ে বড় আঘাত।

শনিবার নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা পরিষদে বীর মুক্তিযোদ্ধা এস এম মাজহারুল হক অডিটরিয়ামে উপজেলা আওয়ামী যুবলীগ আয়োজিত ‘জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত ও নিহতদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে’ তিনি এসব কথা বলেন।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। ২০০৪ সালের এই গ্রেনেড হামলায় তিনিও আহত হয়েছিলেন।