শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে এখন করোনার সেকেন্ড ওয়েভের ‘সেকেন্ড ওয়েভ’ চলছে, নট থার্ড ওয়েভ : ডা. মামুন আল মাহতাব

news-image

বিশেষ সাক্ষাৎকারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ব বিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেছেন, দেশে এখন করোনা মহামারির সেকেন্ড ওয়েভের ‘সেকেন্ড ওয়েভ’ চলছে, নট থার্ড ওয়েভ, ঈদের পর শোচনীয় পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা আছে। সপ্তাহখানের মধ্যে করোনা সংক্রমণ আশঙ্কাজনক পর্যায়ে চলে যাওয়ার প্রবল শঙ্কা আছে।

ডেল্টা ভ্যারিয়েন্টে ঢাকা বা বড় শহরগুলো যদি আক্রান্ত হয়, পুরো দেশ আক্রান্ত হবে [৪] পরিস্থিতি ঠিক আগের মতো নয় যে, করোনা সংক্রমণ খুব দ্রুতই আমরা নিয়ন্ত্রণ করে ফেলতে পারবো [৫] প্রাপ্তি সাপেক্ষে অবশ্যই টিকা নিতে হবে [৬] কোরবানির ঈদে ছুটি ও পরিবহন বাড়িয়ে দিলে অল্প অল্প করে মানুষ যাতায়াত করতে পারবে [৭] করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের যুক্ত করার সিদ্ধান্ত আউটস্ট্যান্ডিং [৮] ফিল্ড হাসপাতাল পরিচালনার অজ্ঞিতা আছে আমাদের সেনাবাহিনীর, আর্মি মেডিকেল কোরকে আমরা দায়িত্ব দিতে পারতাম, সংকটে বেশ কাজে লাগতো।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী। এটা থার্ড ওয়েভ কিনা এখনই বলা মুশকিল। কারণ কোনো একটা ওয়েভে দৈনিক সংক্রমণ হার ৫ শতাংশের নিচে কমপক্ষে ৬ সপ্তাহ পর্যন্ত ধরে রাখতে হয়। আমাদের সেকেন্ড ওয়েভ চার সপ্তাহ পর্যন্ত ধরে রাখা যায়নি। সংক্রমণ নিয়ন্ত্রণে আসি আসি করেও বেড়ে যায়। করোনার সেকেন্ড ওয়েভই এখন চলছে।

দেশের করোনা পরিস্থিতি ভালোর দিকে যে নেই তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ চলমান কঠোর বিধিনিষেধ যখন কঠোরভাবে পালন করা হয়েছিলো, আরও কঠোর ফরমে ছিলো, তখন শনাক্তের হার ২০-২৫ শতাংশ পর্যন্ত উঠে গিয়েছিলো। পরে তা ধীরে ধীরে কমে ৬ শতাংশের ঘরে এসেছিলো। আর শনাক্তের এখন যে হার, সপ্তাহখানের মধ্যে আশঙ্কাজনক পর্যায়ে চলে যাওয়ার প্রবল শঙ্কা আছে।

করোনার সেকেন্ড ওয়েভের প্রথম দিকে কঠোর বিধিনিষেধ জারি করে করোনা পরিস্থিতি খুব অল্প সময়ে নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও এখন প্রেক্ষাপট ভিন্ন। প্রথম ও দ্বিতীয় ঢেউ শুরু হয়েছিলো ঢাকা বা বড় শহর থেকে। এবার ভিন্ন চিত্র। ঘুরেফিরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ঢাকার দিকে ধেয়ে আসছে। ডেল্টা ভ্যারিয়েন্টে ঢাকা বা বড় শহরগুলো যদি আক্রান্ত হয়, পুরো দেশ একইভাবে আক্রান্ত হবে। তখন পরিস্থিতি সামলানো খুব কঠিন হবে।

শুনছি এবার কোরবানির জন্য আমরা ভারতীয় পশু আমদানি করবো না। এটা ভালো কথা। কিন্তু সারাদেশ থেকে খামারিরা যখন গরু নিয়ে ঢাকা বা বড় বড় শহরগুলো আসবেন, সঙ্গে করোনাও নিয়েই আসবেন! আবার ঢাকা বা বড় শহরগুলো থেকে যখন ঈদে মানুষ বাড়ি ফিরবে, এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াত করবে, তখন অল্প করোনা নিয়ে গেলেও ফিরবে অনেক বেশি মানুষকে সংক্রমিত করে। ফলে ঈদের পর করোনা অত্যন্ত খারাপ হওয়ার আশঙ্কা প্রবল। উদ্ভূত পরিস্থিতির জন্য তখন সরকারকে বেøইম করবো আমরা। এটা ঠিক নয়। কারণ সিদ্ধান্তটা আমাদেরই হাতে। ঈদটা খুব বেশি জরুরি, নাকি পরিবার নিয়ে সুস্থ থাকাটা সবার আগে প্রয়োজন? আমাদের সিদ্ধান্ত নিতে হবে। কারণ পরিস্থিতি ঠিক আগের মতো নয় যে, আমরা করোনা সংক্রমণ খুব দ্রæত নিয়ন্ত্রণ করে ফেলতে পারবো।

অন্য যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে ৫০ শতাংশের বেশি সংক্রমণের ক্ষমতা আছে ডেল্টা ভ্যারিয়েন্টের। দিল্লি শহর ঢাকা থেকে তিন-চার গুন বড়। মানুষও কম। ভারত পৃথিবীর বৃহতম অক্সিজেন উৎপাদনকারী দেশ। অথচ দৈনিক অক্সিজেনের চাহিদা মেটাতে গিয়ে তারাই হিমসিম খেয়েছে। অনেক ক্ষেত্রে চাহিদা মেটাতেও পারেনি। যদি দিল্লির মতো কোনো পরিস্থিতি সৃষ্টি হয়, তাহলে আমরা কী করবো। সম্ভবত আমাদের ৩০টির মতো জেলা আছে, যেখানে সরাসরি অক্সিজেন লাইন নেই। সাতক্ষীরার অক্সিজেন সিলিন্ডার ৬৮ কিরোমিটার দূরে যশোর থেকে ভরে আনতে হয়। বুঝুন পরিস্থিতি কেমন, কোন পর্যায়ে আছে। বিপদাশঙ্কা সত্য হলে আমরা কী চরম দুর্দশাগ্রস্ত হবো, ভাবুন একবার।

দিল্লিতে এদেশের অনেক মধ্যবিত্ত শ্রেণির লোকজন স্বাস্থ্যসেবা গ্রহণের জন্য যান। ইউরোপের অনেক দেশ থেকেও আসে। কারণ দিল্লির স্বাস্থ্যসেবার মান অনেক ভালো। কিন্তু করোনায় তারা পর্যদুস্ত হয়েছিলো। আমরা যদি মনে করি, আমাদের সক্ষমতা আছে করোনা মোকাবেলার, আমাদের ইমিউিনিটি আছে, আমরা পার পেয়ে যাবো সেটি হতে যাচ্ছে বলে মনে হচ্ছে না। কারণ বৈজ্ঞানিক ব্যাখ্যা হচ্ছে ভারত-বাংলাদেশের মানুষ একই জাতিসত্তার। যারা অলৌকিকতায় বিশ^াস রাখেন, তাদের মাথায় রাখা উচিত ভারত যেহেতু নিজেদের বাঁচাতে পারেনি করোনার হাত থেকে, আমাদের পক্ষেও পরিস্থিতি সামলানো কঠিন হবে। ফলে সামনের দিনগুলোতে পরিস্থিতি খারাপ হওয়ার খুব শঙ্কা আছে।

করোনার ভয়াবহতা থেকে রক্ষা পেতে হলে, পরিস্থিতি ঠিকঠাক মতো সামলানোর সবচেয়ে ভালো উপায় স্বাস্থ্যবিধি মানতে মানুষকে উৎসাহিত করা। বাঁচতে হলে স্বাস্থ্যবিধি মানতেই হবে। মাস্ক পরতেই হবে। হ্যান্ড সেনিটাইজার বা নিয়মিত হাত ধোয়া আবশ্যক করতে হবে। যতোটা সম্ভব ভিড় এড়িয়ে চলতে হবে। দূরত্ব বজায় রেখে কথা বলার চেষ্টা করতে হবে। প্রাপ্তি সাপেক্ষে অবশ্যই টিকা নিতে হবে। কারণ টিকাই এখন এই মহামারি থেকে আমাদের মুক্তি দিতে পারে। যদিও মানুষ কারও কথা শুনবে বলে মনে হয় না। তবুও চেষ্টা চালিয়ে যেতে হবে। হাল ছাড়া যাবে না। আবার অহেতুক বিতর্ক সৃষ্টি হয়, এমন কিছুও করা যাবে না।

গত ঈদে আমরা আন্তঃজেলা বাস সার্ভিস চালু রেখেছিলাম। লাভ হয়েছিলো কি কিছু? না। কারণ মানুষ ঠিকই বাড়িতে গেছে। কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে। মানুষ কষ্ট করেছে। পকেটের টাকা গেছে। সঙ্গে কোভিড নিয়ে গিয়েছিলো। ফলে এ ধরনের বিধিনিষেধ কার্যকর নয়। মানুষকে যেহেতু আটকে রাখা যাবে না, গুলিও করা যাবে না, ফলে এমন কৌশল নির্ধারণ করতে হবে, যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা যায়। কী করা যায় এবার? ছুটি ও পরিবহন বাড়িয়ে দিলে অল্প অল্প করে যেতে পারবে। যাতে কোনো রকম হুড়োহুড়ি না হয়, সেই ব্যবস্থা করতে হবে। যাতায়াতে যেন স্বাস্থ্যবিধি মানা হয়।

কোরবানির হাটগুলো যাতে স্বাস্থ্যবিধি মেনে করা যায়, সেই চেষ্টা করতে হবে। একইসঙ্গে আমাদের হাসপাতাল সক্ষমতা বাড়াতে হবে। রাতারাতি হাসপাতাল বানালেই হবে না, কারণ হাসপাতাল পরিচালনার জন্য দক্ষ জনশক্তি লাগে। আইসিউ বেড বাড়ালেই হয় না, টেকনিক্যাল লোক লাগে তা পরিচালনার জন্য। একটা ফিল্ড হাসপাতাল করলেও তাই লাগে। ফিল্ড হাসপাতাল পরিচালনার অজ্ঞিতা আছে আমাদের সেনাবাহিনীর। আমার ধারণা সেনাবাহিনীর সব ডিভিশনের এই সক্ষমতা আছে। আর্মি মেডিকেল কোরকে আমরা দায়িত্ব দিতে পারতাম। এতে মানুষ উৎসাহিত হতো। কারণ মানুষ যখন দেখতো সেনাবাহিনী ফিল্ড হাসপাতাল করছে, তারা আরও সচেতন হতো। স্বাস্থ্যবিধি মানতো। আল্লাহ না করুক, করোনার মহামারি আমাদের দেশেও তাÐব শুরু করলো, তখন পরিস্থিতি সামলাতে ফিল্ড হাসপাতাল কাজে লাগতো।

আপনি বেনাপোল বন্ধ করেছেন, কিন্তু মেহেরপুরের পুরো বর্ডার দিয়ে প্রতিদিন হাজারো মানুষ যাতায়াত করছে। আত্মীয়স্বজনের সঙ্গে দেখাসাক্ষাৎ করছে। কৃষি কাজ করছে। তাহলে সীমান্ত বন্ধ রেখে লাভটা কী হচ্ছে। তবে স্থানীয় প্রশাসনকে দায়িত্ব দেওয়াটা প্রশংসাযোগ্য সিদ্ধান্ত বলে মনে করি আমি। কারণ স্থানীয় পর্যায়ের লোকজন যুক্ত হলে মহামারি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে।

জনপ্রতিনিধিদের নিয়ে কাজ করার কথাও বলা হয়েছে। এটা আউটস্ট্যান্ডিং সিদ্ধান্ত। কারণ সরকারি প্রশাসন যন্ত্র যতো দক্ষই হোক না কেন, জনপ্রতিনিধি জানেন, তার কোন এলাকায়, কে অসুস্থ, কার খাবারের অভাব বা সংকটে আছে, তা সহজে নির্ধারণ করা যাবে। সমাধানও অনেকাংশে সহজ হবে। এই বিষয়টা প্রথম ওয়েভের সময়ও এসেছিলো, কিন্তু দুর্নীতির কথা ওঠায় বন্ধ করে দেওয়া হয়েছিলো। তবে যারা সত্যি সত্যিই ক্ষতিগ্রস্ত তাদের কাছে সহযোগিতা পৌঁছাতে হবে।

সংক্রমণের চ‚ড়া বোঝা খুব জরুরি কিছু নয়। বুঝতে হবে একটা বড় সংকটের মধ্যে আমরা আছি, সংকটের সমাধান হচ্ছে না। কীভাবে করোনা সংক্রমণ কমিয়ে আনা যায়, যথার্থ কৌশল নির্ধারণ করতে হবে। বাংলাদেশ-ভারত বৃহৎ জনসংখ্যার দেশ। এই বৃহৎ জনসংখ্যার দেশে নেপাল-ভুটানের মতো প্রতি লাখ জনসংখ্যার হিসাবে অতো পরীক্ষা করা সম্ভব নয়। এমনকি জাপানও পারেনি। পরীক্ষা-নিরীক্ষা, ভেন্টিলেটর কোভিড মহামারি সংকটের সমাধান নয়। জনসচেতনতা ছাড়া মহামারি নিয়ন্ত্রণের বিকল্প কোনো পথ খোলা নেই।