রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শি জিনপিংয়ের কার্যকলাপ দেখে মনে হয় আগামী ১৫ বছরে আমেরিকা দখল করে নেবে: বাইডেন

news-image

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশের সেনাবাহিনীকে উদ্দেশ করে বলেছেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কার্যকলাপ দেখে মনে হয় তিনি আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে আমেরিকা দখল করতে পারবেন বলে বিশ্বাস করেন।

বাইডেন শনিবার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি সেনা ঘাঁটিতে দেওয়া বক্তব্যে এ মন্তব্য করেন। তার এ বক্তব্য হোয়াইট হাউজের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে। খবর স্পুটনিক নিউজের।

মার্কিন প্রেসিডেন্ট ‘গণতন্ত্র ও স্বৈরতন্ত্রের মধ্যে সংঘাত’ সম্পর্কে আলোচনা করতে গিয়ে একথা বলেন। তিনি বলেন, “আমি অন্য যেকোনো বিশ্বনেতার চেয়ে শি জিন পিংয়ের সঙ্গে বেশি সময় কাটিয়েছি। তিনি ও তার দোভাষীর সঙ্গে একটানা ২৪ ঘণ্টা থেকেছি, চীন এবং আমেরিকায় তার সঙ্গে ১৭ হাজার মাইল দূরত্ব সফর করেছি। তিনি বিশ্বাস করেন, ২০৩০ বা ৩৫ সাল নাগাদ আমেরিকা দখল করতে পারবেন। কারণ, স্বৈরতান্ত্রিক যেকোনও সরকারের পক্ষে তড়িৎ সিদ্ধান্ত নেওয়া সম্ভব।”
এর আগে মার্কিন উপ প্রতিরক্ষামন্ত্রী ক্যাটেলিন হিক্স বলেছিলেন, আগামী দিনগুলোতে বিশ্বব্যবস্থা ও অর্থনীতিসহ বহু ক্ষেত্রে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে একইসঙ্গে দুই দেশের মধ্যে বহু ক্ষেত্রে সহযোগিতাও থাকবে। হিক্সের মতে, চীনের সঙ্গে আমেরিকার সামরিক সংঘাত অনিবার্য হয়ে উঠবে, তবে দু’দেশের নেতৃবৃন্দের উচিত হবে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে উত্তেজনা বাড়তে না দেওয়া।

 

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে