রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়াসের তাণ্ডবে পশ্চিমবঙ্গে একজনের মৃত্যু, কোটি মানুষের ক্ষতি

news-image

নিউজ ডেস্ক : পশ্চিমবঙ্গে আছড়ে পড়ে কয়েকঘণ্টা তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় ইয়াস। উত্তাল হয়ে পড়েছে সমুদ্র। দিঘা ও সুন্দরবন সংলগ্ন এলাকায় প্রায় এক কোটি মানুষের ক্ষতি হয়েছে এ পর্যন্ত। এরমধ্যে প্রাণ হারিয়েছেন একজন। নবান্ন থেকে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন তিনি।

বুধবার নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে সকাল ৯টা নাগাদ আছড়ে পড়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। আবহাওয়া অফিস বুধবার সকাল ৯টা ১৫ মিনিটের বুলেটিনে জানায়, ওডিশার বালেশ্বরের দক্ষিণে ইয়াসের আঘাত শুরু হয়েছে। সেই সময় ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার।

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত ছিল প্রশাসনও। পশ্চিমবঙ্গ এবং ওডিশার উপকূলবর্তী এলাকায় লাল সতর্কতা জারি হয়। পশ্চিমবঙ্গে ইয়াস আছড়ে পড়ার আগেই পরিস্থিতি মোকাবিলায় ১০ জেলায় নামানো হয় সেনাবাহিনী।

ঘূর্ণিঝড় মোকাবিলায় মঙ্গলবার সারারাত রাজ্যের সচিবালয় নবান্নেই ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাতভর কন্ট্রোলরুম থেকে নজর রেখেছেন পরিস্থিতির ওপর। বুধবার সকালেও একাধিকবার সাংবাদিক বৈঠক করে পরিস্থিতির কথা জানিয়েছেন রাজ্যবাসীকে। ইয়াসের বড় আঘাত শেষ হতেই নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করেন তিনি।

মমতা বলেন, ১৫ লাখ চার হাজার ৫০৬ জনকে সরানো হয়েছিল। তা সত্ত্বেও প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তিন লাখ বাড়ির ক্ষতি হয়েছে। ১৩৪টি বাঁধ ভেঙেছে। নোনা পানির কারণে কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। মাছেরও ক্ষতি হয়েছে। ত্রাণ শিবিরগুলোতে ১০ লাখ ত্রিপল পাঠানো হয়েছে ইতোমধ্যেই। এছাড়া ১০ কোটি চাল ও শুকনো খাবার পাঠানো হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ত্রাণ শিবিরে ওঠার পরও এক ব্যক্তি মাছের জন্য জাল ফেলতে গিয়েছিলেন। পানিতে ডুবে গেছেন তিনি। সন্দেশখালি, নামখানা, পাথরপ্রতিমা, বাসন্তী, ক্যানিং ১ ও ২ নম্বর ব্লক, বজবজ, দিঘা, শংকরপুর, তাজপুর, রামনগর, কাঁথি, নন্দীগ্রাম, সুতাহাটা, দেশপ্রাণ, কোলাঘাট, শ্যামপুর, এদিকে কালীঘাট, চেতলা, রাসবিহারীসহ গঙ্গার সামনের বহু এলাকা পানিতে প্লাবিত হয়ে গেছে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামীকালও দুর্যোগ থাকবে। তাই প্রত্যেককে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি। যারা নদী বা সমুদ্রের পাশে থাকেন, তাদের সতর্ক থাকতে বলেছেন।

বেঁচে গেল কলকাতা:

বিপদ কাটল কলকাতার। শক্তিশালী ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পরে কলকাতাসহ গাঙ্গেয় উপত্যকায়। ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে পশ্চিমের জেলাগুলোতে। বুধবার সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানান আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় কর্মকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তবে ভরা কোটালের জেরে রাতের দিকে জলমগ্ন হতে পারে কলকাতার একাধিক এলাকা।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ওডিশা ও বঙ্গীয় উপকূলে অতি শক্তিশালী ঝড়ের দাপট চলছে। গতিবেগ রয়েছে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। আরও নয় ঘণ্টা চলবে এ পরিস্থিতি। তবে এটি ধীরে ধীরে ওডিশার বালেশ্বর থেকে আরও উত্তর-পশ্চিমে ঝাড়খণ্ডের দিকে সরে যাচ্ছে। নয় ঘণ্টা পর এটি শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ততক্ষণ ধ্বংসলীলা চালাবে।

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, ওডিশার বুকে ইয়াস আছড়ে পড়ার সময় কলকাতায় বাতাসের গতিবেগ ছিল ৬২ কিলোমিটার। রাজ্যের মধ্যে দিঘায় ঝড়ের গতিবেগ ছিল সর্বোচ্চ; ৮৮ কিলোমিটার। ধীরে ধীরে কমবে গতিবেগ। তবে বুধবার দিনভর এবং বৃহস্পতিবারও উপকূল এলাকায় ঝড়ো হাওয়া বইবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় উপত্যকায়।

তবে পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে অতি ভারী বৃষ্টি হতে পারে। আগামীকালও এ এলাকাগুলোতে বৃষ্টি হতে পারে। দক্ষিণ ২৪ পরগনার কিছু কিছু এলাকায় বৃষ্টির আশঙ্কা রয়েছে। বৃহস্পতিবারও বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলাসহ উত্তরের মালদা, মুর্শিদাবাদে।

তবে কলকাতা ও তৎসংলগ্ন এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে ফুঁসছে সমুদ্র এবং নদী। সন্ধ্যায় ভরা কোটাল রয়েছে। বানভাসি হতে পারে বিস্তীর্ণ এলাকা। আগামীকালও বান আসার কথা রয়েছে। ফলে বিভিন্ন এলাকা প্লাবিত হতে পারে। কলকাতাও বানভাসি হতে পারে বলে আশঙ্কা।

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে