মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বাঁশের তৈরি ব্যাট দিয়ে ক্রিকেট খেলা হবে!

news-image

স্পোর্টস ডেস্ক : কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা জানাচ্ছে, উইলোর ব্যাট নয়, বরং বাঁশের তৈরি ব্যাটই ব্যাটসম্যানদের জন্য বেশি উপকারে আসবে।

পরীক্ষায় দেখা গেছে বাঁশের তৈরি ব্যাট বেশি শক্ত। কাঠের ব্যাটের চেয়ে ভালো। বল পেটাতে বেশি উপযোগী এই বাঁশের ব্যাট।

ক্রীড়া প্রকৌশল ও প্রযুক্তি সাময়িকীতে এ সম্পর্কিত একটি গবেষণা প্রকাশিত হয়েছে। কেমব্রিজের প্রাকৃতিক উপাদান উদ্ভাবন সেন্টারের বিজ্ঞানীরা গবেষণা শেষে বলছেন, প্রথাগত উইলোর বদলে বাঁশের তৈরি ব্যাট ব্যবহারের কথা ভেবে দেখা উচিত সবার।

ডক্টর দার্শিল শাহ ও বেন টিঙ্কলার-ডেভিস প্রলেপযুক্ত বাঁশের ক্রিকেট ব্যাট ও প্রথাগত ক্রিকেট ব্যাটের পারফরম্যান্স তুলনা করে দেখেছেন। আণুবীক্ষণিক পর্যবেক্ষণ, ভিডিও প্রযুক্তি, কম্পিউটার মডেলিং, সংকোচন পরীক্ষা, ব্যাটের পৃষ্ঠের দৃঢ়তা ও ব্যাটের কম্পন পরীক্ষা করে দেখেছেন।

থাইল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলা ডক্টর শাহ বলেন, এটা ব্যাটসম্যানদের স্বপ্ন। প্রথম কথা বাঁশের ব্যাটের সুইট স্পটের কারণে ইয়র্কারে চার মারা সোজা হবে। এটা অন্য সব শটের জন্যও বেশ আকর্ষণীয় হবে। শুধু টেকনিক একটু মানিয়ে নিতে হবে আর ব্যাটের ডিজাইন একটু ভালো হতে হবে।

তবে ঝামেলা করছে ক্রিকেটের আইন। আইনে সরাসরি বলা আছে, ক্রিকেট ব্যাট অবশ্যই কাঠ দিয়ে বানাতে হবে। ফলে বাঁশের ব্যাট দিয়ে আপাতত প্রীতি ম্যাচেই হয়তো খেলা সম্ভব।