রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় বোরো ধানের আশানুরূপ ফলন, কৃষাণের ঘরে উৎসব আমেজ

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন এলাকার মত সরাইল উপজেলায় এবার বোরো ফসলের ভাল ফলন হয়েছে। দিগন্ত মাঠ জুড়ে পাকা ধানের শীষ অধিকাংশ এলাকায় ফসলের মাঠে বৈশাখের বাতাসে দুলছে। মাঠজুড়ে এখন সোনালি ধানের সমারোহ দেখে কৃষাণের মুখে ফুটেছে হাসি আর বাড়ির আঙ্গিনায় কৃষাণীর মনে উৎসব আমেজ বিরাজ করছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মোতাবেক, এ বছর সরাইল উপজেলায় ১৪ হাজার ৮৮০ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। ফসলের ভাল ফলন হওয়ায় লক্ষমাএা পূরনের ব্যাপারে আশাবাদী।

সরেজমিনে ঘুরে ও কথা বলে জানা যায়, কাক ডাকা ভোর থেকে কৃষকরা ধান কাটার শ্রমিকদের নিয়ে সোনালি ফসল কেটে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। প্রতি এক কানি জমি মাঠ থেকে কেটে আনতে দূরত্ব বেধে ৫/৬ জন শ্রমিক লাগছে। আর জনপ্রতি শ্রমিক পারিশ্রমিক দিতে হচ্ছে ৬০০ শত টাকা করে। সাথে করতে হয় অপ্যায়ন।

কৃষক রহিম মিয়া বলেন, ফসল ভালো হয়েছে । আবহাওয়া এবার অনুকূলে থাকায় কৃষকরা শান্তিতে ধান কেটে এনে ফসল ঘরে ঘোলায় ঢুকাতে পারছেন। তবে করোনার কারণে কিছুটা শ্রমিক সংকট রয়েছে। আরেক কৃষক বশির মিয়া বলেন, এবার যথেষ্ট ভাল ফসল হয়েছে। কিন্তু শ্রমিকের মুজুরি একটু বেশি। তবু শান্তি লাগছে রোদ্রে পুঁড়ে কষ্ট করে ফলানো ফসল এবার আবহাওয়া ভাল থাকায় ঘরে তুলতে পারছি। কথা কৃষাণী মর্জিনা বেগমের সাথে তিনি বলেন, আমরা নিম্ন আয়ের মানুষের ঘরের ভাতই হল বড় ভরসা। এবার ফসল ভাল হয়েছে। রাতারাতি সিদ্ধ করে রোদ্রের তাপ ভাল পাওয়ায় ধান শুকিয়ে ঘরে তুলতে পারছি।

সরাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ মর্জিনা আক্তার জানান , এবার উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছে।এখন চলছে মাঠে মাঠে ধান কাটার উৎসব। ধানের ভাল ফলন হওয়ায় কৃষকরা যেমন খুশি, তেমনি স্বস্তিতে কৃষি সম্প্রসারণ অধিদফতরও।