রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউনে রংপুরের মানুষের মিশ্র প্রতিক্রিয়া

news-image

রংপুর ব্যুরো : সোমবার থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। লকডাউন পালনে প্রস্তুুতি নিচ্ছেন রংপুরের মানুষ। করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় অনেকেই এই লকডাউনকে স্বাগত জানিয়েছেন। তবে নিম্ন আয়ের মানুষ ঋণের কিস্তি নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।সারা দেশের ন্যায় করোনা পরিস্থিতি রংপুরেও অবনতি হয়েছে। এক থেকে দেড় মাস আগে যেখানে করোনা শনাক্তের হার ছিল শূন্যের কোটায়। সেখানে প্রতিদিন জেলায় করোনা শনাক্ত হচ্ছে ২৫ থেকে ৩০ জন। এদিকে, লকডাউনের ঘোষণা দূরপাল্লার বাস কাউন্টারগুলোতে ভিড় লক্ষ্য করা গেছে।

ব্যবসায়ীদের নেতা ও সাধারণ মানুষেরা জানান, লকডাউনের সিদ্ধান্তটি সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত। মানুষ লকডাউন পুরোপুরি মানলে করোনা সংক্রমণের হার কমে যাবে বলে তাদের ধারণা। তবে নিম্ন আয়ের মানুষজন চিন্তিত হয়ে পড়েছে কর্মহীন হওয়ার আশঙ্কায়। বিভিন্ন এনজিও থেকে যারা ঋণ নিয়েছেন তারাও কিস্তি পরিশোধ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।
রংপুর নগরীর স্টেশন রোডের পান দোকানি পলাশ ও জিএল রায় রোড়ের চা দোকানি মোন্নাফ মিয়া জানান, তারা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়েছেন। লকডাউন দীর্ঘায়িত হলে কিস্তি কীভাবে পরিশোধ করবেন এনিয়ে তারা চিন্তিত।

রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলন বলেন, করোনা সংক্রমণ যে হারে বেড়েছে তাতে লকডাউনের বিকল্প কিছু নেই। সরকারের এই সিদ্ধান্ত বাস্তবমুখি। তিনি বলেন, আমি ব্যবসায়ীদের সাথে কথা বলে লকডাউন যাতে ব্যবসায়ীরা যথযথভাবে মেনে চলে এই আহ্বান জানাবো।

এদিকে, লকডাউনের ঘোষণায় রংপুরে কামারপাড়াস্থ ঢাকা কোট স্ট্যান্ড ও কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, টিকিট কাউন্টারে ভিড় বেড়েছে। অনেকই লকডাউনের আগে নিজ বাড়িতে যাওয়ার জন্য টিকিট কাটছেন। যাত্রীদের কাছে টিকিটের চাহিদা বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে বাড়ি ফিরতে পারবে কিনা এমন সংশয় প্রকাশ করেছেন মোখলেছুর রহমানসহ কয়েকজন যাত্রী।

রংপুর জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানাগেছে, এ পর্যন্ত রংপুর জেলায় ৩৪ হাজার মানুষের দেহের নমুনা পরীক্ষা করে ৪ হাজার ১৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু বরণ করেছেন ৭৩ জন।এদিকে রংপুরে স্বাস্থ্যবিধি মানাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত রেখেছে জেলা প্রশাসন।

রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী বলেন, প্রধানমন্ত্রীর ১৮টি নির্দেশনা প্রতিপালনে আমরা কাজ করে যাচ্ছি। কোন ব্যক্তি যেন মাস্ক ছাড়া বাড়ি থেকে বের না হয় সেজন্য সচেতন করছি। যারা মাস্ক ছাড়া ঘোরাফেরা করছে তাদের জরিমানা করা হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩