শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনার নেতৃত্বে ‘বদলে যাওয়া’ বাংলাদেশের ভিত্তি বঙ্গবন্ধুর হাতে : কাদের

news-image

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘বদলে যাওয়া’ বাংলাদেশে যা কিছু হচ্ছে, তার ভিত্তি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচনা করে গিয়েছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১০ দিনের আয়োজনের পঞ্চম দিন জাতীয় প্যারেড গ্রাউন্ডে রবিবারের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ দিনের আয়োজনের শিরোনাম ছিল ‘ধ্বংসস্তূপে জীবনের জয়গান’।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে উন্নয়নের এমন কোনো ক্ষেত্র ছিল না, যেখানে বঙ্গবন্ধুর ছোঁয়া লাগেনি। এক কথায় বলতে গেলে আজ বদলে যাওয়া বাংলাদেশে যা কিছু হচ্ছে, তার সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে, তার সবকিছুরই ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু্।

যুদ্ধ-বিধ্বস্ত দেশ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকার কথা তুলে ধরে কাদের বলেন, সেই কাজ করতে গিয়ে সাড়ে সাত কোটি মানুষের পনের কোটি হাতকে দেশের উন্নয়নে কাজে লাগানোর আহ্বান জানালেন জাতির পিতা। শান্তি-শৃঙ্খলা রক্ষায় প্রতিটি বাহিনীকে স্বাধীন দেশের উপযোগী করে গড়ে তোলার কাজে হাত দিলেন। অল্প সময়ের ব্যবধানে বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে শুরু করল। স্বাধীন দেশের পতাকা আন্তর্জাতিক পরিমণ্ডলে পেতে শুরু করল মর্যাদা।

সদ্য স্বাধীন দেশের স্বীকৃতি আদায়ের পাশাপাশি বন্ধু তৈরিতে বঙ্গবন্ধুর উদ্যোগের কথা স্মরণ করিয়ে দিয়ে কাদের বলেন, অবকাঠামো উন্নয়নে এবং বাণিজ্য সম্প্রসারণে নিলেন নব নব উদ্যোগ। রপ্তানি বাড়িয়ে বৈদেশিক আয় বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে দিলেন মনযোগ। খাদ্য নিরাপত্তার পাশাপাশি কৃষিখাতকে দিলেন সর্বোচ্চ অগ্রাধিকার। দায়িত্ব গ্রহণের চৌদ্দ মাসের মাথায় একটি জাতীয় নির্বাচন উপহার দিয়েছিলেন।

কাদের বাঙালির মুক্তি সংগ্রামের ধারাবাহিকতা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বেই স্বাধীনতা এসেছিল। স্বাধীনতার অদম্য স্পৃহায় এ শ্যামল মাটিতে কত ফুল গেছে ঝরে, কত খেলা গেছে ভেঙে, কত বাঁশরী হয়েছে চিরদিনের মত নীরব। বাংলার শ্যামল বুক কত বীরের রক্তস্রোত, কত মাতার অশ্রুধারায় সিক্ত হয়েছে। স্বাধীনতা আসেনি।

অবশেষে বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে সেই স্বাধীনতা আসার কথা উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, হাজার বছর পর ইতিহাসের এক বাঁকে, বাংলার ওই গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক বীর প্রসবিনী মা যাকে জন্ম দিয়ে সারা বাংলাদেশকে ধন্য করেছেন, যিনি আমাদের পূর্ব পুরুষদের হাজার বছরের পরাজয়, অপমান আর রক্তের প্রতিশোধ নিয়েছিলেন।

মুক্ত স্বদেশ গড়ে দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে জাতির পিতা ‘নতুন সংগ্রাম’ শুরু করেছিলেন বলে মন্তব্য করেন সেতুমন্ত্রী।

তিনি বলেন, যুদ্ধ-বিধ্বস্ত দেশ পুনর্গঠনের কাজের পাশাপাশি স্বাধীনতার এক বছরের মধ্যেই মুক্তিকামী মানুষের আশা-আকাঙ্ক্ষার ভিত্তিতে একটি সংবিধানও প্রণয়ন করেছিলেন জাতির পিতা।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনা বর্ণনা করতে গিয়ে কাদের বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবসভ্যতার ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক রক্তাক্ত ঘটনা ঘটে, পলাশীর ষড়যন্ত্রের পুনরাবৃত্তি ঘটে বাংলাদেশের ধানমণ্ডিতে। সেদিন বাংলার মানচিত্র রক্তাক্ত হয়ে গেল। বঙ্গবন্ধুর বিশাল বক্ষ বুলেটে ঝাঝরা হয়ে পড়ে রইল ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়ির সিঁড়িতে।

ওবায়দুল কাদের বলেন, স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠাতার এতই বদনসিব যে, তার মরদেহ সমাহিত হল রাজধানী থেকে অনেক দূরের অজগাঁ টুঙ্গিপাড়ায়। বাংলাদেশের মানচিত্রের সমান যার অস্তিত্ব, চরিত্রহননের কোনো ছোরা দিয়ে তাকে কী নিধন করা হয়ে গেছে? অবমূল্যায়নের কোনো নরুণ দিয়ে ছেদন কী করা গেছে স্বাধীনতার এই বটবৃক্ষকে? শত ষড়যন্ত্র আর হাজারো চেষ্টার পরও মুজিব মরেননি। বঙ্গবন্ধু বেঁচে আছেন কোটি কোটি মানুষের হৃদয়ে, হৃদয়ের স্পন্দনে।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩