রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল নানা সমস্যায় জর্জরিত কিডনি বিভাগ

news-image

রংপুর ব্যুরো : উত্তরাঞ্চলের অন্যতম চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের (রমেক) কিডনি বিভাগ যা বর্তমানে নানা সমস্যায় জর্জরিত। এখানে প্রতিনিয়ত কিডনি রোগী বাড়লেও, বাড়েনি সেবার পরিধি। মেয়াদোত্তীর্ণ আর বিকল যন্ত্রপাতি দিয়ে চলছে চিকিৎসা কার্যক্রম। পরিপূর্ণভাবে কাজ করে না এখানকার ডায়ালাইজার মেশিন ও পানি শোধনাগার। ফলে কিডনি ওয়ার্ড ও ডায়ালাইসিস ইউনিট থেকে কাক্সিক্ষত সেবা পাচ্ছেন না রোগীরা। এর ফলে আট জেলার মানুষজনের চিকিৎসা সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। বাড়ছে দুর্ভোগ। এনিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন কিডনি রোগীরা।হাসপাতারের কিডনি বিভাগ সূত্রে জানা গেছে, ডায়ালাইজার মেশিন ২৫টি থাকলেও পুরোপুরি বিকল ১৩টি। বাকি ১২টি মেশিন দিয়ে কার্যক্রম চালানো হলেও মাঝে মধ্যে তাও বিকল হয়ে পড়ছে।

দুটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট (পানি শোধনাগার) থাকলেও পরিপূর্ণভাবে কাজ করছে না একটিও। কিডনি রোগীদের জন্য একটি ওয়ার্ডে বেডের সংখ্যা মাত্র ২৫টি।২০২০ সালে কিডনি ওয়ার্ডে ভর্তি থেকে চিকিৎসা নিয়েছেন ৯৬২ জন। এর মধ্যে ডায়ালাইসিস রোগী ছিল ৫৮৯ জন। এছাড়া অন্যান্য ওয়ার্ডের কিডনি রোগী ও বিভিন্ন প্যাকেজে ডায়ালাইসিস সেবা গ্রহণকারী রোগীর সংখ্যাও এর চেয়ে কয়েকগুণ বেশি। বছরজুড়েই কিডনি রোগীর এমন চাপ থাকে এই হাসপাতালে।

নীলফামারী থেকে ডায়ালাইসিস করতে আসা ফিরোজ হোসেন চঞ্চল (৬০) জানান, সকাল ৬টায় বাড়ি থেকে বের হয়ে পৌনে ৮টায় হাসপাতালে পৌঁছার পরেও দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তার ডায়ালাইসিস শুরু হয়নি। প্রতি সপ্তাহে দুবার করে তার ডায়ালাইসিস করাতে হয়। রোগীর তুলনায় মেশিন কম থাকায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও মেলে না সেবা। যদিও সুযোগ আসে তাহলে ৪ ঘণ্টার জায়গায় দুই-আড়াই ঘণ্টায় ডায়ালাইসিস শেষ করতে হয়। সুযোগ না পেলে চিকিৎসা না নিয়েই বাড়ি ফিরে যেতে হয়। তিনি আরও বলেন, এই ওয়ার্ডের বিভাগীয় প্রধানসহ অন্য স্টাফরা যথেষ্ট আন্তরিক হলেও পর্যাপ্ত মেশিন না থাকায় দুর্ভোগের শেষ নেই।
কুড়িগ্রামের নাগেশ্বরী থেকে ডায়ালাইসিস নিতে আসা রাহেমুল (৩১) ও দিনাজপুরের হিলি থেকে আসা আব্দুল মান্নানও জানান এমন দুর্ভোগের কথা।

হাসপাতালের কিডনি বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে ২০ হাজার টাকার প্যাকেজে ১৩০ জন (ছয় মাস মেয়াদি) এবং কিডনি ওয়ার্ডে ভর্তি রোগীদের মধ্য থেকে ১২-১৩ জন ও অন্যান্য ওয়ার্ডের ১৮-১৯ জন রোগী প্রতিদিন ডায়ালাইসিস করান। প্রায় অকার্যকর এসব মেশিন ও পানি শোধনাগার দিয়ে চলছে এমন কিডনি রোগীদের চিকিৎসাসেবা।

এব্যাপারে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. এ বি এম মোবাশ্বের আলম বলেন, ২০১২ সালে ১৫টি মেশিন নিয়ে কিডনি ডায়ালাইসিস ইউনিট চালু হয়। পরে ২০১৭ সালে আরও ১০টি মেশিন সংযোজন করা হয়। ২৫টি মেশিনের মধ্যে ১২টি সচল থাকলেও তা পুরোপুরি কার্যকর নয়। সামান্য ত্রুটি হলে তা বন্ধ হয়ে পড়ছে। মেশিন মেরামত করার জন্য সার্বক্ষণিক কোনো অভিজ্ঞ লোক নেই। তাদের আনতে হলে ঢাকায় চিঠি লিখতে হয়। তারা এসে মেরামত করতে করতে চার-পাঁচ দিন সময় লাগে। এতে দুর্ভোগে পড়েন রোগীরা।

তিনি আরও বলেন, ২০১২ সালে ক্রয়কৃত মেশিনের ওয়ারেন্টি ছিল এক থেকে দুই বছর। সেই মেশিন দিয়ে চলছে ৯ বছর। স্বভাবতই এসব মেশিন এখন অকার্যকর। এছাড়া সামান্য ত্রুটিজনিত কারণে নষ্ট মেশিনগুলো ঠিক করার জন্য যদি সার্বক্ষণিক লোক থাকত তাহলে ডায়ালাইসিস কার্যক্রম এতটা বিলম্বিত হতো না।

কিডনী বিভাগের প্রধান জানান, এসব মেশিন ও পানি শোধনাগার পুরোপুরি অকার্যকর ঘোষণা করে নতুনভাবে মেশিন স্থাপনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পদক্ষেপ কামনা করছি। কিডনি রোগের চিকিৎসা সবচেয়ে ব্যয়বহুল। একজন কিডনি রোগীকে সপ্তাহে দু-তিনবার ডায়ালাইসিস করে বাঁচতে হয়। রোগ বৃদ্ধির জন্য মানুষের অসচেতনতাই মূল কারণ। রোগ হওয়ার আগেই সচেতনতা বাড়াতে হবে। দেশে ১৫ লাখ কিডনি রোগীর বিপরীতে গড়ে একজন করে বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন।

এছাড়া জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে নেই চিকিৎসক ও ডায়ালাইসিস সেবা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতি জেলায় ১০টি করে ডায়ালাইসিস মেশিন স্থাপন করা হবে। এটা হলে মেডিকেল কলেজগুলোতে রোগীর চাপ কমবে।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী