সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরব-ইসরাইল সম্পর্ক এগিয়ে নেওয়ার তাগিদ ট্রাম্প জামাতার

news-image

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার বলেছেন, সৌদি আরব ও ইসরাইলের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক দৃশ্যমান। আরব-ইসরাইল সংঘাতের সর্বশেষ চিহ্নটুকুই আমরা দেখছি। তিনি আরব-ইসরাইল সম্পর্ক এগিয়ে নেওয়ার তাগিদ দেন।

রোববার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক নিবন্ধে পররাষ্ট্রনীতিতে ট্রাম্প প্রশাসনের সফলতার বর্ণনা করতে গিয়ে তিনি এসব কথা বলেন। তার ভাষ্য, আরব-ইসরাইলের মধ্যে যে সম্পর্ক গড়ে উঠেছে, সেটি আগ্রাসীভাবে এগিয়ে নিয়ে যাওয়া উচিত।

মধ্যপ্রাচ্যে আরব দেশগুলোর সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের সম্পর্ক স্থাপন চেষ্টা অব্যাহত রাখতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানান ট্রাম্পের সাবেক এই উপদেষ্টা।

কুশনার বলেন, ওমান, কাতার ও মৌরতানিয়াও ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের কাছাকাছি অবস্থানে চলে গিয়েছিল। মৌরতানিয়ার সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক আগেও ছিল। কিন্তু ২০০৯ সালে ইসরাইলের গাজা অভিযানের পর সেই সম্পর্ক ছিন্ন করে দেশটি।

তিনি জানান, নিজের আকাশপথ দিয়ে ইসরাইলি বিমান চলাচলের সুযোগ করে দিয়ে সৌদি আরবও সম্পর্ক গড়ার দিকে ধীরে ধীরে অগ্রসর হচ্ছিল। সেনেগালের রাজধানী ডাকার র‌্যালিতে ইসরাইলি রেইসিং দলকেও অংশগ্রহণের সুযোগ করে দিয়েছিল রিয়াদ।

‘ইসরাইল তাদের শত্রু নয় বলে মনে করতে শুরু করেছিল সৌদি নাগরিকেরা। ইসরাইলের সঙ্গে সম্পর্ক সৌদি আরবের জাতীয় স্বার্থ। বাইডেন প্রশাসন চাইলে তা এগিয়ে নিতে পারে।’

আরব শান্তি উদ্যোগের প্রতি অঙ্গীকারাবদ্ধ থাকার কথা জানিয়ে আসছে সৌদি আরব। এতে ১৯৬৭ সালের সীমান্ত মেনে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠান বিনিময়ে ইসরাইলকে স্বীকৃতির কথা রয়েছে।

 

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী