রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্য, কানাডার হাই কমিশনারকে ডেকে সতর্ক করল ভারত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গত শুক্রবার ভারতে নিযুক্ত কানাডার হাইকমিশনারকে ডেকে সতর্ক করে দিয়েছে। ভারতে কৃষকদের বিক্ষোভের ব্যাপারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, তার পার্লামেন্টের কয়েকজন মন্ত্রী এবং সাংসদ যে মন্তব্য করেছেন, তার ফলে ভারত ও কানাডার মধ্যকার সম্পর্কে মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়বে বলে মনে করে নয়াদিল্লি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কানাডার হাইকমিশনারকে গত শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল। তাকে জানিয়ে দেওয়া হয়েছে যে, কানাডার প্রধানমন্ত্রী, কয়েকজন মন্ত্রী এবং সংসদ সদস্য ভারতের কৃষকদের ব্যাপারে আপত্তিকর মন্তব্য করেছেন; আমাদের অভ্যন্তরীণ বিষয়ে এটা অগ্রহণযোগ্য হস্তক্ষেপ।

মন্ত্রণালয় থেকে আরো জানিয়ে দেওয়া হয়, এ ধরনের কর্মকাণ্ড যদি চলতে থাকে, তাহলে ভারত ও কানাডার মধ্যকার সম্পর্কে তার মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়বে।

বিবৃতিতে আরো জানানো হয়, তাদের এ ধরনের মন্তব্যের ফলে কানাডায় আমাদের (ভারতের) হাই কমিশন এবং কনস্যুলেটের সামনে উগ্রপন্থী কর্মকাণ্ডে জমায়েত হওয়াকে উৎসাহিত করেছে। যা নিরাপত্তা ও সুরক্ষার ব্যাপারে প্রশ্ন তুলে দিয়েছে। আমরা আশা করি, উগ্রপন্থীদের হাত থেকে ভারতীয় কূটনীতিক এবং রাজনৈতিক নেতাদের পূর্ণ সুরক্ষা নিশ্চিত করবে কানাডা সরকার।

এর আগে গত ১ ডিসেম্বর কৃষক আন্দোলন নিয়ে জাস্টিন ট্রুডোর মন্তব্যের প্রতিক্রিয়া দেখায় ভারত। গণতান্ত্রিক কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে জাস্টিন ট্রুডোর বক্তব্যকে সম্পূর্ণ অযৌক্তিক হিসেবে আখ্যা দেওয়া হয়।

সূত্র: মুম্বাই মিরর

 

এ জাতীয় আরও খবর

তীব্র গরমে স্কুলের টিউবওয়েলের পানি পান করে অসুস্থ ১৩ শিক্ষক-শিক্ষার্থী

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ হতে পারে

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি