রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এত মৃত্যুর জন্য দায়ী লোক প্রেসিডেন্ট হতে পারেন না : বাইডেন

news-image

অনলাইন ডেস্ক : যার সময়কালে করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে দুই লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছে তাকে আবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত করা উচিত হবে না বলে মনে করেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন।

নির্বাচনের মাত্র ১২ দিন আগে স্থানীয় সময় বৃহস্পতিবার বিতর্ক চলাকালে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে খোঁচা দিয়ে এ মন্তব্য করেন ৭৭ বছর বয়সী বাইডেন।

করোনা মহামারিতে পর্যুদস্ত দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্র। এই ভাইরাসে দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ২৮ হাজার। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮৬ লাখ।

নির্বাচন উপলক্ষে শেষ বিতর্কের শুরুতেই করোনা সমস্যা নিয়ন্ত্রণে ট্রাম্পের ব্যর্থতার কঠোর সমালোচনা করে বাইডেন বলেন, “যে মানুষটি এত বেশি বেশি মৃত্যুর জন্য দায়ী তার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্বে থাকা উচিত না। বিষয়টি নিয়ে তার বিস্তৃত কোনো পরিকল্পনাই নেই।”

করোনা ইস্যু ছাড়াও বর্ণবাদ ছড়ানো নিয়ে ট্রাম্পের একহাত নেন বাইডেন। তার দাবি, এই প্রেসিডেন্টের আমলে যুক্তরাষ্ট্রে বর্ণবাদ প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে।

এ ছাড়া উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বন্ধুত্ব গড়ায় ট্রাম্পের চেষ্টারও সমালোচনা করেছেন রিপাবলিকান প্রার্থী বাইডেন। তার দাবি, ‘ভন্ড’ কিমের সঙ্গে আলোচনা আর হিটলারের সঙ্গে আলোচনার নামান্তর।

ট্রাম্প প্রশাসনের অভিবাসন নীতির কঠোর সমালোচনা করেছেন বাইডেন।

এদিকে, বারাক ওমাবার সময়ে ভাইস প্রেসিডেন্ট থাকাকালে জো বাইডেন অনেক কাজের জন্য বিদেশিদের কাছ থেকে যেসব সুবিধা নিয়েছেন বা দুর্নীতি করেছেন বলে ট্রাম্প অভিযোগ তুলেছেন তা প্রত্যাখ্যান করেছেন বাইডেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বিতর্ক চলছিল। সবশেষ তথ্যে দেখা যায়, ট্রাম্প বাইডেনকে ১২৩ বার কথার অ্যাটাক করেছেন। আর বাইডেন করেছেন ৮৯ বার। ট্রাম্পের কথা বলার সময় বাইডেন হস্তক্ষেপ করেছেন ২৫ বার; বিপরীতে ট্রাম্প হস্তক্ষেপ করেছেন ২৪ বার।

এ জাতীয় আরও খবর

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

তীব্র গরমে মাদরাসাশিক্ষকের মৃত্যু

যুক্তরাষ্ট্রের বাফেলোতে কৃষ্ণাঙ্গ দুর্বৃত্তের গুলিতে ২ বাংলাদেশি নিহত