রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তান থেকে সব সেনা বড় দিনের মধ্যে ফিরিয়ে আনতে চান ট্রাম্প

news-image

অনলাইন ডেস্ক : আফগানিস্তানে দীর্ঘ ১৯ বছরের যুদ্ধের ইতি টানার প্রক্রিয়া আরও দ্রুততর করতে আসছে বড় দিনের আগে দেশটি থেকে সব মার্কিন সেনাকে সরিয়ে আনতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ ব্যাপারে এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন- “বড় দিনের মধ্যে আফগানিস্তানে স্বল্প সংখ্যায় অবশিষ্ট আমাদের বীর পুরুষ ও নারী (সেনাদের) ফিরিয়ে আনা উচিত আমাদের।”

চলতি বছরের ফেব্রুয়ারিতে কাতারে অনুষ্ঠিত বৈঠকে তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের মতৈক্য হয় যে, তারা ২০২১ সালের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করবে। এতে শর্তে যে, কোনো উগ্রবাদী গোষ্ঠী আফগানিস্তানের ভূমি ব্যবহার করবে না।

এরপর থেকে দোহায় আফগানিস্তান সরকারের সঙ্গে আলোচনার দ্বার উন্মুক্ত করে তালেবান গোষ্ঠী। কিন্তু আলোচনা শুরু হতেই তালেবানরা আফগানিস্তানে ইসলামিক শাসন ব্যবস্থা কায়েমের কথা তুললে তা থেমে যায়।

থেমে যাওয়া শান্তি আলোচনার পথ সুগম করতে সম্প্রতি সব তালেবান বন্দীদের ছেড়ে দেয় আফগানিস্তান সরকার। ১৯ বছরের যুদ্ধে ইতি টেনে আফগানিস্তানে শাস্তি ফেরাতে আবার দোহায় উভয় পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

এর মধ্যে আফগানিস্তান থেকে নিজেদের সব সৈন্য প্রত্যাহারের ইঙ্গিত দিলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগ মাস আগে এই ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট। অনেকের ধারণা, এর মাধ্যমে ট্রাম্প দেখাতে চাচ্ছেন নির্বাচনের আগে ‘সীমাহীন’ এই যুদ্ধের শেষ টানতে ভালো একটি সিদ্ধান্ত নিয়েছেন।

ট্রাম্প প্রশাসন এরই মধ্যে আফগানিস্তান থেকে অনেক সৈন্য প্রত্যাহার করেছে। বর্তমানে সেখানে প্রায় সাড়ে ৮ হাজারের মতো সেনা মোতায়েন আছে যুক্তরাষ্ট্রের। তবে এসব সেনাদের ওপর হামলা না করার চুক্তি করেছে তালেবানরা।

এ জাতীয় আরও খবর

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল

যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

চট্টগ্রামে চলছে ৪৮ ঘণ্টার ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা

অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, স্কুল বন্ধ বা অনলাইনে ক্লাস দাবি

বাবর-শাহিনে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না: ওবায়দুল কাদের

বান্দরবানে সেনা অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির ২ সন্ত্রাসী নিহত

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

তীব্র গরমে মাদরাসাশিক্ষকের মৃত্যু

যুক্তরাষ্ট্রের বাফেলোতে কৃষ্ণাঙ্গ দুর্বৃত্তের গুলিতে ২ বাংলাদেশি নিহত