শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৎস্য ও শাক-সবজি চাষিদের ব্যাপক ক্ষতি

news-image

সোহেল রশীদ,রংপুর : রংপুরের ইতিহাসে শতাব্দীর সর্বোচ্চ বৃষ্টির পানিতে গত দুই দিন ধরে ডুবে আছে নগরীর শতাধিক পাড়া মহল্লাসহ রংপুর জেলার অধিকাংশ নিম্নাঞ্চল। সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে কার্যকর কোনো উদ্যোগ না থাকায় কমেনি পানিবন্দি লক্ষাধিক মানুষের দুর্ভোগ। বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া মানুষের মধ্যে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও শুকনো খাবার সংকট। মৎস্য চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন এলাকার শাক-সবজির ক্ষেতসহ ফসলি জমি এখনো পানিতে ডুবে আছে। এদিকে নগরীর পান্ডারদিঘি এলাকায় রংপুর-গঙ্গাচড়া সড়কে পানির তীব্র ¯্রােতে সড়ক ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়েছে। এতে করে নগরীর সাথে সিটির আংশিক এলাকাসহ গঙ্গাচড়া উপজেলা ও পাশ্ববর্তী লালমনিরহাট জেলার সাথে অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

এদিকে রংপুরের স্থানীয় নদ-নদীর পানি এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে তিস্তা নদীর পানি বিপদসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে এবং পানির বৃদ্ধির সূচক নিম্নগামী রয়েছে।আজ সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রংপুর নগরীর তামপাট হোসেন নগর, মেকুড়া, তালুক রঘু, মোগলেরবাগ, দমদমা লক্ষণপাড়া, পানবাড়ি, বনগ্রাম, আশরপুর, ঈদগাহপাড়া, খোর্দ্দ তামপাট, বড়বাড়ি, মনোহরপুর, খটখটিয়া, পান্ডারদিঘিসহ নগরী ও জেলার বিভিন্নস্থান ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, দ্বিতীয় দিনেও নগরীর অধিকাংশ এলাকা পানিবন্দি রয়েছে। কয়েক হাজার পরিবার স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আশ্রয় নিয়ে অবস্থান করছে। তাদের মধ্যে জেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন খাবার বিতরণ করেছে। তবে তা ছিল চাহিদার তুলনায় অপ্রতুল্য।এদিকে নগরীর মুলাটোল থানা মোড়, মুন্সিপাড়া, গোমস্তপাড়া, সেনপাড়া করণজাই রোড, গুপ্তপাড়া, নুরপুর, খেরবাড়ি, পীরপুর, পাবর্তীপুর, খলিফাপাড়া, হোসেন নগর বাজার, মেকুড়া, তালুক রঘু, মোগলেরবাগ, লক্ষণপাড়া, আরাজী তামপাট, বকচি, পানবাড়ি, নাজির দিঘর, বনগ্রাম, শেখপাড়া, কুটিরপাড়া, আদিবাসীপাড়া, ঘাঘটপাড়া, সূত্রাপুর, এরশাদ নগর, তাজহাট, খোর্দ্দ তামপাট, মোল্লাপাড়া, সর্দারপাড়া, ডিমলা কানুনগোটলা, বাবুখাঁ, আশরতপুর, কোর্টপাড়া, ঈদগাহপাড়া, পান্ডারদিঘি, খটখটিয়া, কুকরুল, জুম্মাপাড়া, জলকর, শালবন, বড়বাড়ি, মনোহরপুর গোলাগঞ্জসহ এখনো প্রায় শতাধিক পাড়া-মহল্লা বৃষ্টির পানি আটকে আছে। এতে ওই সব এলাকায় হাঁটু পানি জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। পানি কমে না আসাতে এখনো কিছু কিছু এলাকায় রাস্তাঘাট, বাড়িঘর, বাজার ও ব্যবসা প্রতিষ্ঠান জলমগ্ন হয়ে আছে। এতে করে অনেকেই রান্না করতেও পারছে না।

অনেক মানুষজনকে হোটেলের খাবার ও শুকনো খাবারের উপর নির্ভর করে থাকতে হচ্ছে
নগরীর ৩৩ নং ওয়ার্ডের হোসেন নগর বাজারে কথা হয় শিক্ষক সোহেল আহমেদের সাথে। তিনি জানান, ঘাঘট নদীর তীরবর্তী হওয়াতে হোসেন নগর, বগুড়াপাড়া, মাঠেরপাড়, হিন্দুপাড়াসহ আশে-পাশের বেশ কয়েকটি এলাকার মানুষ গত দুই দিন ধরে পানি বন্দি হয়ে রয়েছে। বাড়ি-ঘরেও পানি প্রবেশ করেছে। আমার চরম দুর্ভোগে পড়েছি।চাকুরীজীবি নজরুল ইসলাম জানান, তিনি বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকুরী করেন। বৃষ্টির পানিতে রাস্তা-ঘাট তলিয়ে যাওয়াতে তার বাড়িতেও পানি প্রবেশ করেছে। তিনিসহ তার পরিবার ঘরে পানিবন্দি অবস্থায় রয়েছেন। গত দুই দিনেও পানি নেমে না যাওয়া তিনি অফিসেও যেতে পারেননি।
একই এলাকার শাহিনুর বেগম ও সুলতানা নামের দুই গৃহবধু জানান, দুই দিন ধরে তাদের বাড়িতে রান্না হচ্ছে না। না খেয়েই পরিবার-পরিজন নিয়ে দিন পাড় করতে হচ্ছে।
৩২ নং ওয়ার্ডের মোগলেরবাগ ও লক্ষণপাড়া গ্রামের সাজু, আলামিনসহ বেশ কয়েকজন জানান, এমন বৃষ্টি তারা জীবনেও দেখেন নি। তাদের এলাকার রাস্তা-ঘাট তলিয়ে গেছে। যাতায়াত বন্ধ রয়েছে। তারা খুবই কষ্টে আছেন।

রংপুর সিটি কর্পোরেশনের নারী কাউন্সিলর নাজমুন নাহার নাজমা জানান, সরেজমিন বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। এলাকাবাসীর সাথে কথা হয়েছে। পানিবন্দি পরিবারগুলোর সার্বিক খোঁজ খবর নেয়া অব্যাহত রয়েছে।এদিকে নগরীর বেশ কিছু এলাকা থেকে পানি নেমে যাওয়ায় ঘরে ফিরতে শুরু করেছে বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া মানুষ। বাড়ি ফিরে নষ্ট হয়ে যাওয়া আসবাবপত্র ও সরঞ্জামাদি শুকিয়ে নিচ্ছেন তারা। কেউ কেউ ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে না পেরে হতাশায় ভেঙ্গে পড়েছেন। তবে রেকর্ড পরিমাণ বৃষ্টির পানিতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডসহ জেলার বিভিন্ন স্থানের বেশির ভাগ পুকুর ও খাল বিল উপচে পড়েছে। এতে মৎস্য চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো পানিতে তলিয়ে আছে বিভিন্ন এলাকার শাক-সবজির ক্ষেতসহ ফসলি জমি। কোথাও কোথাও পানির তোড়ে ভেঙে গেছে রাস্তাঘাট।

এদিকে রংপুর নগরীর জলাবদ্ধতাসহ যে কোনো পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম শ্যামা সুন্দরী ক্যানেল এখনো পানিতে উপচে আছে। টইটম্বুর পানিতে নিচু এলাকাগুলোতে সৃষ্ট জলাবদ্ধতায় দেখা দিয়েছে মারাত্মক দুর্ভোগ। বেড়েছে পানিবন্দি মানুষদের ক্ষোভ।তাদের অভিযোগ, আবহাওয়া অধিদফতর থেকে ভারি বর্ষণের আগাম কোনো সতর্কবার্তা দেওয়া হয়নি। আগে জানিয়ে রাখলে হঠাৎ এই দুর্যোগে বিপাকে পড়তে হতো না। পাশাপাশি এমন প্রবল বৃষ্টিপাতের পরও সিটি করপোরেশন কর্তৃপক্ষ নিরব। এখনো স্থানীয় জনপ্রতিনিধি বা কেউ তাদের খোঁজখবর নিচ্ছে না বলেও অভিযোগ করেন। তারা মেয়র ও কাউন্সিলরদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন।

এদিকে এমন জলাবদ্ধতার কারণ হিসেবে নগরীর শ্যামাসুন্দরী ক্যানেলের নির্বিচারে ভরাট, দূষণ ও দখল হওয়াকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। এছাড়াও ড্রেনেজ ব্যবস্থা থাকলেও তার সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে আবর্জনায় ভরে গেছে এসব ড্রেনেজ। ফলে পানি নেমে যেতে পারছে না।
রংপুর জেলা প্রশাসক আসিব আহসান জানান, অবিরাম ভারী বর্ষণের কারণে রংপুর নগরীর বেশিরভাগ এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বিভিন্ন এলাকা পরিদর্শণ করে ক্ষতিগ্রস্থদের মাঝে চাল দেয়া হয়েছে। প্রয়োজনে তাদের আরও খাদ্য সহায়তা দেয়া হবে। এছাড়াও ফায়ার সার্ভিসের মাধ্যমে তারা উদ্ধার অভিযান পরিচালনা করেছেন বলেও জানান তিনি।

এব্যাপারে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার সাথে যোগাযোগ করা হলে তিনি নগরবাসীকে দোষারোপ করে সাংবাদিকদের বলেন, মানুষজন অসচেতন হয়ে ড্রেনে, খালে ময়লা আবর্জনা ফেলায় পানি যেতে পারছে না। ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আমরা পানি নিষ্কাশনের চেষ্টা করছি। ইতিমধ্যেই জেলা প্রশাসকসহ উচ্চ পর্যায়ে কথা বলেছি।
এর আগে গত শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত রংপুর নগরীসহ আশপাশের এলাকায় টানা ১২ ঘন্টায় ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়। যা রংপুরের ইতিহাসে শতাব্দীর সর্বোচ্চ বৃষ্টিপাত।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩