রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়ঙ্কর ঘূর্ণিপাকে ঝুঁকি নিয়েই চলছে পদ্মা-মেঘনার নৌযান

news-image

বিশেষ প্রতিনিধি : পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া- এই তিন নদী এসে মিলেছে চাঁদপুর মোহনায়। আর নদীগুলো তিনদিক থেকে প্রবাহিত হয়ে মিশে যাওয়ায় সেখানে পানির বিশাল এক ঘূর্ণিপাক সৃষ্টি হয় প্রতিনিয়ত। বিভিন্ন সময়ে এই ট্রায়াঙ্গেলে পড়েই নিখোঁজ হয়েছেন শত শত মানুষ, লঞ্চসহ কার্গো কিংবা ট্রলার। এর পরও ঝুঁকি নিয়ে এখান দিয়েই প্রতিদিন চরাঞ্চলের বহু ট্রলার যাত্রী নিয়ে পদ্মা-মেঘনা পাড়ি দেয়।

তিন নদীর এ সঙ্গমস্থল যেন এক মৃত্যুকূপ। ভয়ঙ্কর ওই ঘূর্ণিপাকে কিছু তলিয়ে গেলে আর খোঁজ মেলে না। এই মোহনায় ইতিপূর্বে যেসব বড় বড় লঞ্চ তলিয়ে গেছে, সেগুলোর সন্ধান আজও পায়নি কেউ। চাঁদপুরের তিন নদীর এই সঙ্গমস্থল স্থানীয়ভাবে কোরাইল্লার মুখ নামেও পরিচিত।

মোহনাটি নদীর একেবারে তীরে অবস্থিত। সাধারণত নদীর তীর অগভীর থাকে। তবে নদীর তীরে হওয়ার পরও এই মোহনা অনেক গভীর। বর্ষাকালে এটি রূপান্তরিত হয় মৃত্যুকূপে। পানির ভয়ঙ্কর ঘূর্ণি দেখে মানুষের মনে শিহরণ জাগে। এই মোহনা নিয়ে লোকমুখে অনেক গল্পও প্রচলিত রয়েছে।

সেই অতীতকাল থেকে এখন পর্যন্ত এলাকাটি যাত্রীবাহী লঞ্চ ও জাহাজ চলাচলের জন্য বেশ ঝুঁঁকিপূর্ণ। সরকারিভাবেও চাঁদপুরকে সবচেয়ে ঝুঁঁকিপূর্ণ নৌপথ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বর্ষা মৌসুমে মোহনার চারপাশে এক কিলোমিটার জায়গাজুড়ে বৃত্তাকারে খুঁটি পুঁতে দেওয়া হয়।

এবার বর্ষা মৌসুম শেষ হলেও নদীর তীব্র স্রোত ও ঢেউ এখনো রয়েছে। আর এরই মধ্যে ঝুঁঁকি নিয়ে মালামাল ও যাত্রী বোঝাই করে ট্রলারগুলো তাদের গন্তব্যস্থলে ছুটছে। প্রতিদিনই মাল বোঝাই বড় বড় কার্গো কিংবা ট্রলার এ মোহনা পেরিয়ে চাঁদপুরের ব্যবসায়িক এলাকা পুরানবাজারে যায়। স্রোত বাড়লে মালামাল নিয়ে অনেক নৌযান নদীগর্ভে বিলীন হয়ে যায়। স্রোতের গতিপথ বুঝতে না পেরে অনেক নৌযান দুর্ঘটনার শিকার হয়।

স্থানীয় কাউন্সিলর ফরিদা ইলিয়াস বলেন, মোহনায় দুর্ঘটনা প্রতিনিয়ত বেড়ে চলেছে। জেলে নৌকা, মাল বোঝাই ট্রলার ও যাত্রীবাহী ট্রলার প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে। আমরা এসব দুর্ঘটনা এড়াতে সর্বদা কাজ করছি। যতদিন ডুবোচর ও বিপরীত পাশের চরগুলো খনন করা না হবে, ততদিন এখানে স্রোত কমবে না। স্রোতের কারণে শহর রক্ষা বাঁধও ঝুঁঁকির মধ্যে রয়েছে। তবে স্রোতের গতিপথ পরিবর্তন হলে এখানে দুর্ঘটনা কমে আসবে।

স্থানীয়রা জানায়, পাকিস্তান আমল থেকে এখানে বহু যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনা ঘটেছে। যার মূল কারণ মোহনার তীব্র স্রোত। এখানে এমভি শাহজালাল, মদিনা, দিনার ও নাসরিন-১ লঞ্চ ডুবে যায়। সবগুলো লঞ্চেই প্রচুর যাত্রী ছিল। তবে সবচেয়ে বড় দুর্ঘটনার শিকার হয়েছে এমভি নাসরিন-১, যার প্রায় ৯০ ভাগ যাত্রীই মারা গেছে। ২০০৩ সালের ৮ জুলাই এমভি নাসরিন-১ লঞ্চডুবিতে মারা যান ১১০ জন, নিখোঁজ হন ১৯৯ জন। এখন পর্যন্ত এখানে ডুবে যাওয়া কোনো লঞ্চের সন্ধান পায়নি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ।

এ প্রসঙ্গে বিআইডব্লিউটিএর চাঁদপুর বন্দর কর্মকর্তা মো. কায়সারুল ইসলাম আমাদের সময়কে বলেন, শুনেছি চাঁদপুরের তিন নদীর মোহনায় ইতিপূর্বে বহু দুর্ঘটনা ঘটেছে। তাই আমরা এই মৌসুমেও নৌযান চলাচলে সতর্কতা অবলম্বনের জন্য বারবার তাগিদ দিয়েছি। এমনকি এর স্থায়ী সমাধানে আমরা মন্ত্রণালয়েও আমাদের যোগাযোগ অব্যাহত রেখেছি।

এ জাতীয় আরও খবর

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে

ভারত গিয়ে লাপাত্তা ঝিনাইদহ-৪ আসনের এমপি

বান্দরবানে ‘বন্দুকযুদ্ধে’ কেএনএফের তিন সদস্য নিহত

গবেষণা প্রতিবেদন: ৪৬ শতাংশ মানুষ চিকিৎসা খরচ মেটাতে হিমশিম খাচ্ছে

কালশীতে পুলিশ বক্সে আগুন দিলেন অটোরিকশাচালকরা

নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৭

ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

হাতে লাঠি নিয়ে অটোরিকশাচালকদের সড়ক অবরোধ

এক প্যান্ডেলেই ১০০ তরুণ-তরুণীর বিয়ে

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

ব্যাটারিচালিত রিকশা বন্ধে বিআরটিএর নতুন নির্দেশনা