সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লার কবির সিঙ্গাপুরে পাচ্ছেন ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’

news-image

নিউজ ডেস্ক : করোনাকালে মানুষের পাশে দাঁড়িয়ে সিঙ্গাপুর সরকারের স্বীকৃতি পেতে যাচ্ছেন বাংলাদেশি প্রবাসী কবির হোসাইন। দেশটির প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন তিনি।

গত শুক্রবার আয়োজকেরা কবিরকে ফোন করে পুরস্কার পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। প্রায় তিন হাজার আবেদনকারীর মধ্য থেকে ২০০ জনের সংক্ষিপ্ত তালিকা করে দেশটির সংশ্লিষ্ট দপ্তর। এরপর ওই দুইশ জনের থেকে প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডের জন্য ৪৫ জনকে মনোনীত করা হয়।

বৃহস্পতিবার রাতে কবির হোসাইনের সঙ্গে কথা বলেন এই প্রতিবেদক। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘গত শুক্রবার আমাকে মনোনীত করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়। অক্টোবর মাসে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের হাত থেকে পুরস্কারটি নেওয়ার কথা রয়েছে।’

পুরস্কারের খবরে আপ্লুত হলেও এটি পাওয়ার আশায় তিনি কাজ করেননি, ‘আমি তো অ্যাওয়ার্ড পাওয়ার জন্য কাজ করিনি। অনেকেই মিলিয়ন মিলিয়ন ডলার সহায়তা দিয়েছেন। কিন্তু আমি, আমার স্ত্রী ও ম্যানেজারকে নিয়ে সরাসরি মানুষের দ্বারে-দ্বারে গিয়ে সহায়তা পৌঁছে দিয়েছি। পরবর্তীতে সহায়তা কাজের জন্য ইনোভেটিভ অ্যাপ তৈরি করে সেটার মাধ্যমে সহায়তা কার্যক্রম আরও সহজ ও গতিশীল করেছি। অ্যাওয়ার্ড মনোনয়নের ক্ষেত্রে এই ধরনের ইনোভেশন কাজকেই তারা গুরুত্ব দিয়েছে বেশি।’

লকডাউনে সিঙ্গাপুরে যখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে শ্রমিকেরা ডরমিটরিতে আবদ্ধ অবস্থায় দিন কাটাচ্ছিলেন তখন কবির হোসাইন তার সহধর্মিণীকে নিয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি নিজেও সহযোগিতার হাত বাড়িয়ে দেন। যা ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে।

দুই সন্তানকে তাদের নানা-নানির কাছে বাসায় রেখে কয়েক লাখ প্রবাসী শ্রমিককে সাহায্য করতে এগিয়ে যান কবির দম্পতি। দুর্বিষহ পরিবেশে লরিতে ঘুরে ঘুরে খাবার পৌঁছে দিয়ে মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে প্রবাসীদের মন জিতে নেন।

শুধু তাই নয়, প্রবাসী শ্রমিকদের প্রয়োজনের তাগিদে তিনি তৈরি করেন BCS.SG.WAY নামে একটি অ্যাপ। যেখানে নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো সহজেই ওয়ার্ডার করে ফ্রি ডেলিভারিতে সংগ্রহ করা যাচ্ছে। সম্প্রতি অ্যাপটিতে পাসপোর্ট সার্ভিস নামে নতুন একটি ফিচার যুক্ত করেছেন। এর মাধ্যমে সিঙ্গাপুরে অবস্থানরত প্রায় এক লাখ তিরিশ হাজার শ্রমিক পাসপোর্ট সংক্রান্ত দুর্ভোগ থেকে রেহাই পাচ্ছেন। অ্যাপের মাধ্যমেই এখন তারা অনলাইনে আবেদন করতে পারছেন।

বাংলাদেশের কুমিল্লা জেলার সন্তান কবির হোসাইন পড়ালেখা শেষ করে ২০০০ সালে সিঙ্গাপুরে যান। নিজের মেধা, শ্রম এবং যোগ্যতায় আজ তিনি একটি কোম্পানির মালিক। দেশটির নাগরিক। ২০১২ সালে বিয়ে করেন একজন ভারতীয় মুসলিম নারীকে।

কবির বিশ্বাস করেন, মানুষ বেঁচে থাকে তার কাজের মাধ্যমে। নিজের জীবনের অভিজ্ঞতা থেকে তাই তিনি বললেন, ‘সৎ এবং নিষ্ঠার সঙ্গে কাজ করে গেলে এর সুফল অবশ্যই পাওয়া যায়। ’

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি