রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফজলুর রহমান বাবুর আজ জন্মদিন

news-image

বিনোদন ডেস্ক : বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ও শক্তিশালী অভিনেতা ফজলুর রহমান বাবু। তিনি সংক্ষেপে বাবু নামেই পরিচিত।

শনিবার (২২ আগস্ট) তার ৬০তম জন্মবার্ষিকী।
ফজলুর রহমান বাবুর জন্মদিনে নাট্যশিল্পীরা তাদের প্রিয় অভিনেতাকে শুভেচ্ছায় সিক্ত করছেন।

এদিন অভিনেত্রী শাহানাজ খুশী সামাজিকমাধ্যমে লেখেন, ‘শুভ জন্মদিন! আমার ভীষণ প্রিয় অভিনেতা বাবু ভাই। এতো ডিটেল অভিনয়ের প্রকাশ বাংলাদেশের খুব বেশি অভিনয়শিল্পীর নাই। টেলিভিশনে আপনার সাথে আমার প্রথম জুটি বেঁধে কাজ করা ১০৭ পর্বের দীর্ঘ ধারাবাহিক ‘ঘরকুটুম’। বাবু ভাই, আপনার মত গুণী অভিনয়শিল্পীর সাথে কাজ করে আমি তখন প্রতিদিন ঋদ্ধ হয়েছি। আজও হই। অসাধারণ আপনার অভিনয় দক্ষতা! আপনি আমাদের অভিনয় জগতের সম্পদ। আপনার সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করি সব সময়। সালাম। ’

উত্তরে ফজলুর রহমান লেখেন, ‘অনেক ধন্যবাদ খুশী। তুমিও আমার প্রিয় অভিনেত্রী। ’

ফজলুর রহমান বাবু ১৯৬০ সালে ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার শৈশবের বেশিরভাগ সময় কাটান সেখানেই। ১৯৭৮ সালে ফরিদপুরের বৈশাখী নাট্যগোষ্ঠিতে যোগদানের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন বাবু। একই বছর, তিনি প্রথমবারের মতো জাতীয় নাট্য উৎসবে অভিনয় পরিবেশন করেন।

১৯৮৩ সালে তিনি অগ্রণী ব্যাংকে যোগদান করেন এবং তার কর্মস্থল ঢাকায় স্থানান্তরিত হয়। ঢাকায় চলে আসার পর তিনি মামুনুর রশীদের ‘আরণ্যক নাট্যদল’ মঞ্চদলে যোগ দেন। মঞ্চে তার অভিনীত উল্লেখযোগ্য নাটক হলো, ‘নঙ্কার পালা’, ‘পাথার’ ও ‘ময়ূর সিংহাসন’।

ফজলুর রহমান বাবু টেলিভিশনে অভিনয় শুরু করেন ১৯৯১ সালে। এরপর ২০০০ সাল পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে টেলিভিশন ও থিয়েটারে যুগপৎ কাজ করেছেন বাবু। তবে টেলিভিশনের কাজে ব্যস্ততা বাড়লে তিনি থিয়েটারে অভিনয় কমিয়ে দেন। এরপর তিনি বড় পর্দাতেও দারুণ সাফল্য পান।

হুমায়ূন আহমেদের গল্পে তৌকির আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ (২০০৭) চলচ্চিত্রে অভিনয় করেন ফজলুর রহমান বাবু। এরপর ‘মনপুরা’ সিনেমায় অভিনয়ের পাশাপাশি দু’টি গান গাওয়ার মাধ্যমে সংগীতশিল্পী হিসেবেও আত্মপ্রকাশ করেন তিনি। তার গাওয়া ‘নিথুয়া পাথারে’ দারুণ জনপ্রিয়তা পায়। তার প্রথম একক সংগীত অ্যালবাম ইন্দুবালা (২০০৯)। এছাড়া তিনি মিশ্র সংগীত অ্যালবাম ‘মনচোর’ (২০০৮)-এর চারটি গানে কণ্ঠ দিয়েছেন।

জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু শতাধিক টিভি নাটক, বেশ কিছু আলোচিত সিনেমা ও বহু টিভি বিজ্ঞাপনে কাজ করেছেন। তিনি ২০০৪ সালে নাট্যধর্মী ‘শঙ্খনাদ’ এবং ২০১৬ সালে ‘মেয়েটি এখন কোথায় যাবে’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্বচরিত্র অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো ‘দারুচিনি দ্বীপ’ (২০০৭), ‘মনপুরা’ (২০০৯), ‘অজ্ঞাতনামা’ (২০১৬) এবং ‘হালদা’ (২০১৭)।

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি