রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে জলাবদ্ধতায় অনাবাদি ৫শ একর জমি

news-image

রংপুর ব্যুরো : রংপুরের গঙ্গাচড়ার উপজেলার গজঘন্টা বোতলার দোলায় পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে করে ওই এলাকার প্রায় ৫ শত একর জমি অনাবাদি হয়ে পড়েছে রয়েছে। এনিয়ে স্থানীয় কৃষক ক্ষোভ প্রকাশ করছেন। তারা দ্রুত পানি নিষ্কাশন করাসহ একটি ব্রিজ নির্মাণের দাবি জানান।

স্থানীয় কৃষকদের অভিযোগ, বোতলার দোলার পাশে তিস্তার ডানতীর রক্ষা বাঁধে পানি নিস্কাশনের জন্য ছোট্ট একটি সুইস গেট নির্মাণ করে রংপুর পানি উন্নয়ন বোর্ড। ওই সুইসগেট দিয়ে প্রায় ৫শ একর চাষাবাকৃত জমির পানি নিস্কাশন হতো কিন্তু সুইসগেটটি ছোট হওয়ায় বর্ষা মৌসুমে দ্রুত পানি নেমে যেতে না পারায় প্রতিবছরই কৃষকদের চাষাবাদকৃত আমন ধান ক্ষেত পানিতে তলিয়ে নষ্ট হয়।

এ বছর ওই ছোট সুইসগেটটি নষ্ট হওয়ায় রংপুর পানি উন্নয়ন বোর্ড র্কর্তৃপক্ষ ৭ লাখ ১২ হাজার টাকা খরচ করে ওই স্থানে আবারও একটি ছোট সুইসগেট নির্মাণ করে। কিন্তু সেই সুইসগেট দিয়েও পর্যাপ্ত পানি নিস্কাশন হচ্ছেনা। এ কারণে বিগত ২-৩ বছর থেকে আমন মৌসুমে অনাবাদি পড়ে থাকে কয়েকশ একর জমি।

কৃষক লিয়াকত দুলাল, মোত্তালেবসহ বেশ কয়েকজন জানান, বোতলার দোলায় গজঘন্টা ইউনিয়নের প্রায় ৫-৬টি গ্রামমের ১ হাজার কৃষকের ৫শ একরের বেশী জমি রয়েছে জলাবদ্ধতার কারণে আবাদ নষ্ট হওয়ায় কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তারা ছোট সুইসগেটের স্থানে একটি ব্রিজ নির্মাণের দাবি জানান।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: জাকারিয়া জানান, এলাকার লোকজনের দাবির প্রেক্ষিতে ওই স্থানে একটি রেগুলেটর কাম ব্রিজ নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রস্তাবনা পাঠানো হয়েছে। সেটি পাশ হলেই রেগুলেটর কাম ব্রিজ নির্মাণ করা হবে।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩