শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসানে পশ্চিমাঞ্চলীয় রেল, ছয় মাসে আয় কমেছে ২৩০ কোটি টাকা

news-image

রংপুর ব্যুরো : বৈশি^ক করোনা ভাইরাসের প্রার্দুভাবে লোকসান দেখা দিয়েছে পশ্চিমাঞ্চলীয় রেল বিভাগে। করোনা পরিস্থিতির আগে আন্ত:নগর, লোকালসহ ট্রেন চলত ১০২টি। এখন চলছে মাত্র ২০টি। যাত্রীও কমেছে অর্ধেকের মতো। এতে করে প্রতি মাসে কমছে আয়। ফলে দিন দিন বাড়ছে লোকসানের পাল্লা। গত ছয় মাসে রেলের এই বিভাগে আয় কমেছে ২৩০ কোটি টাকা। এদিকে সব ট্রেন চালু না থাকায় রেলের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারীকে আলস সময় কাটাতে হচ্ছে।

পশ্চিমাঞ্চলীয় রেলের বাণিজ্যিক বিভাগসূত্রে জানা গেছে, করোনার আগে রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস, একতা, দ্রুতযান, দোলনচাঁপা, করতোয়া এক্সপ্রেসসহ ৫২টি আন্ত:নগর ট্রেন ঢাকাসহ বিভিন্ন রুটে চলাচল করতো। এ ছাড়া লোকাল ট্রেন চলত ৫০টি। এসব ট্রেনে প্রতিদিন হাজার হাজার যাত্রী বিভিন্ন স্থানে যাতায়াত করত। কিন্তু করোনা প্রকোপের প্রথম দিকে সড়ক পরিবহনের পাশাপাশি রেলে যাত্রী পরিবহনও বন্ধ হয় যায়। ফলে যাত্রীরা রেল ভ্রমণের সুবিধা থেকে বঞ্চিত হয়। সেই সঙ্গে রেল বিভাগের শত শত কর্মী অলস সময় কাটাতে শুরু করে। ট্রেন বন্ধ থাকায় অনেক কর্মকর্তা ও র্কর্মচারীর চোখেমুখে অনিশ্চয়তার ছায়া নেমেছে।

সূত্রে জানা গেছে, প্রতি মাসে এ অঞ্চলের রেলের আয় হতো গড়ে ৪২ থেকে ৪৩ কোটি টাকা। এখন হয় মাত্র ৪ কোটি টাকা। করোনায় প্রতি মাসে এ অঞ্চলের রেলে আয় কমেছে ৩৮ কোটি টাকা। সে হিসেবে করোনার ছয় মাসে রেলের আয় কমেছে ২৩০ কোটি টাকা।রেলসূত্র জানান, ১৬ আগস্ট থেকে আরও ৬টি আন্ত:নগর ট্রেন চালু হওয়ার কথা রয়েছে। করোনার কারণে ট্রেন বন্ধ হয়ে গেলেও কিছু কিছু ট্রেন সীমিত আকারে চালু করা হয়। এখন আন্ত:নগর ও লোকাল মিলে ২০টি ট্রেন পশ্চিমাঞ্চলে চলছে। তবে যাত্রীসংখ্যা অর্ধেকের কম বলে দাবি করছে রেল বিভাগ।

রেলপথে ভ্রমণকারি জাহিদ হাসান ও হাদিউজ্জামান হাদিসহ বেশকয়েক জন যাত্রী জানান, করোনার প্রকোপ কিছুটা কমেছে এজন্য সরকার সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা অনেকটা স্বাভাবিক করেছে। রেল পথের যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হলে হাজার হাজার যাত্রী রেল পথে যাতায়াতের সুবিধা পেত। তারা দ্রুত সময়ে সকল রুটের ট্রেন চালুর দাবি জানান।

আমিনুল হক, জামাল মিয়াসহ কয়েকজন রেলকর্মী জানান, করোনার কারণে ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় তারা বাড়িতে অলস সময় কাটাচ্ছেন। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, কবে নাগাদ সব ট্রেন আগের মতো চলবে এ বিষয়ে তারা চিন্তিত। অনেকের ঘরে খাবার নেই। আছে শুধুই দুশ্চিন্তা।

পশ্চিমাঞ্চলীয় রেলের চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম) আহসান উল¬াহ ভুঁইয়া জানান, করোনার কারণে রেলের আয় অস্বাভাবিক কমে গেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পশ্চিমাঞ্চলীয় রেল আবারও ঘুরে দাঁড়াবে বলে তিনি প্রত্যাশা করেন।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩