সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৃত্যুর আগের করোনা ‘পজিটিভ’, পরে ‘নেগেটিভ’

news-image

পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে গত ১৩ মে মারা যান মুক্তিযোদ্ধা আবদুস সামাদ (৭৫)। অথচ তার মৃত্যুর আগে নেওয়া করোনাভাইরাস পরীক্ষার নমুনার ফল জানা গেছে গতকাল বৃহস্পতিবার রাতে। এতে তিনি করোনা ‘পজিটিভ’ হয়েছেন।

কিন্তু এই মুক্তিযোদ্ধার পরিবার এত দিন জেনে এসেছে, আবদুস সামাদ করোনায় আক্রান্ত ছিলেন না। কারণ, মৃত্যুর পরপরই তার নমুনা নেওয়া হয়েছিল এবং পরদিনই ওই পরীক্ষার ফলাফল জানানো হয়। তাতে বলা হয়েছিল, তিনি করোনা ‘নেগেটিভ’ ছিলেন।

আবদুস সামাদ পঞ্চগড় সদর ইউনিয়নের মৌলবীপাড়া এলাকার বাসিন্দা এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

জেলা স্বাস্থ্য বিভাগ ও পরিবার সূত্রে জানা যায়, অ্যাজমার রোগী আবদুস সামাদের মাঝেমধ্যেই শ্বাসকষ্ট হতো। গত ১১ মে তার জ্বর ও কাশির সঙ্গে শ্বাসকষ্ট কিছুটা বেড়ে যায়। এ অবস্থায় তাকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন পরিবারের লোকজন। সেখানে ১৩ মে সকালে তার নমুনা সংগ্রহ করেন চিকিৎসকেরা। এ ছাড়া তার বুকের এক্স-রেসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। এক্স-রে প্রতিবেদনে ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। ফলে চিকিৎসকেরা বিকেলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।

সেখানে পৌঁছানোর পর তার নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়। ফলে চিকিৎসকেরা তাকে রংপুর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) পাঠান। সেখানে রাত ৮টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুর পরপরই সিএমএইচ কর্তৃপক্ষ করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করে। পরদিন ১৪ মে স্বাস্থ্যবিধি মেনে এই মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। ওই দিন বিকেলে সিএমএইচ কর্তৃপক্ষ তার নমুনা পরীক্ষার ফলাফল প্রকাশ করে। তাতে বলা হয়, তিনি করোনা ‘নেগেটিভ’।

সেই থেকে মুক্তিযোদ্ধা আবদুস সামাদ করোনায় সংক্রমিত ছিলেন না বলেই পরিবারের সদস্যরা জেনে আসছিলেন। কিন্তু সেই ভুল ভেঙেছে গতকাল। বৃহস্পতিবার সন্ধ্যায় স্বাস্থ্য বিভাগের মাধ্যমে তারা জানতে পারেন, সামাদ করোনায় সংক্রমিত ছিলেন। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ১৩ মে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল থেকে নেওয়া নমুনা পরীক্ষার জন্য দিনাজপুরে পাঠানো হয়েছিল। সেই পরীক্ষার ফল বৃহস্পতিবার তাদের হাতে এসেছে। এতে আবদুস সামাদ করোনায় সংক্রমিত ছিলেন নিশ্চিত হওয়া গেছে।

বৃহস্পতিবার রাতে পঞ্চগড়ের সিভিল সার্জন মো. ফজলুর রহমান বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, ‘ওই মুক্তিযোদ্ধার মৃত্যুর আগে আমরা যে নমুনা সংগ্রহ করেছি, তাতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে মৃত্যুর পরে রংপুরে তার নমুনা নেওয়া হয়েছিল সেই পরীক্ষায় নেগেটিভ এসেছে বলে আমরাও শুনেছি।’

সিভিল সার্জন আরও বলেন, ‘আমাদের পরীক্ষায় পজিটিভ এসেছে এটাকেই আমরা সঠিক হিসেবে ধরি। মৃত্যুর পরে সংগৃহীত নমুনা পরীক্ষার ফল অনেক সময় নেগেটিভ আসতেও পারে। বিশেষ ক্ষেত্রে যাকে আমরা ফলস নেগেটিভ হিসেবে ধরে থাকি।’

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী