সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে পূর্ব তালুক শাহাবাজ গ্রাম

news-image

রংপুর ব্যুরো : রংপুরের কাউনিয়া উপজেলার তিস্ত নদীর তীব্র ভাঙনে পূর্ব তালুক শাহাবাজ গ্রাম দেশের মানচিত্র থেকে বিলীন হয়ে যাচ্ছে। ইতিমধ্যে এলাকার শতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন। ফলে সহায়-সম্বল হারিয়ে এলাকার এ সব পরিবার মানবেতর জীবনযাপন করছে।নদী ভাঙনের মুখে পড়ে শেষ আশ্রয়টুকু হারিয়ে এলাকাবাসীর দাবি ত্রাণ নয় তাদের নদী ভাঙন থেকে রক্ষা করা হোক। এ জন্য তারা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে বারবার আবেদন জানালেও কোনো কাজ হয়নি। এমন অভিযোগ ভুক্তভোগীদের।

এই ভাঙন রোধ করতে না পারলে শেষ পর্যন্ত তিস্তা নদীর অব্যাহত ভাঙনের ফলে পূর্ব তালুক শাহাবাজ গ্রাম দেশের মানচিত্র থেকে হারিয়ে যাওয়ার আশংকা করছেন গ্রামবাসী।
কাউনিয়া উপজেলার পূর্ব তালুক শাহাবাজের ক্ষিরোদ চন্দ্রসহ আরও কয়েকজন গ্রামবাসী জানান, ‘কি করমো বাহে হামার গ্রামের সবার বাড়িঘর আবাদি জমি সইগ তিস্তা নদী গিলি খাইল। তাও কায়েও দেখে না কি করি মানুষগুলা বাঁচি আছে। জীবন আর চলে না। কাম নাই প্যাটত ভাত নাই। শেষ পর্যন্ত মাথাগুজি থাকার সম্বলটাও নদীত চলি যাওছে।’একই গ্রামের অধিবাসী কাউনিয়া ডিগ্রি কলেজের প্রাক্তন সহকারী অধ্যাপক মো. জয়নুল আবেদিন বলেন, তিস্তা নদী ভাঙন রোধে সর্বোচ্চ প্রশাসনিক কর্তাদের নিকট একটি ক্রস বাঁধের আবেদন করে অনেকবার স্মারকলিপি দেয়া হয়েছে গ্রামবাসীর পক্ষে। কিন্তু আজ পর্যন্ত এর কোনো ফল পাওয়া যায়নি।

এ ব্যাপার কাউনিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছা. উলফুত আরা বলেন, তিস্তা নদী ভাঙনকবলিত মানুষের তালিকা তৈরি করে পাঠানো হয়েছে। মূলত উপজেলা প্রশাসনের নদী ভাঙন রোধে কাজ করার কোনো এখতিয়ার নেই। পানি উন্নয়ন বোর্ড নদীর সব ধরনের কাজ করে থাকে। তাদের বিষয়টি জানানো হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের রংপুরের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, নদীতে পানির নাব্য সঠিক না থাকায় তিস্তা এখন পাগলা নদীতে রূপ নিয়েছে। কখন কোথায় করালগ্রাসী রূপ নিয়ে ভেঙে চলছে তা নির্ণয় করা অসম্ভব। তবে তিস্তা সড়ক সেতু থেকে ভাটিতে চার কিলোমিটার এলাকায় নদী ভাঙন রোধে গাইড বাঁধ নির্মাণের জন্য প্রস্তাব অনুমোদনের জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে যেকোনো সময় জ্বলে উঠতে পারে

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী