শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ লিটার দুধের দামে এক কেজি খইল, রাস্তায় ঢেলে প্রতিবাদ

news-image

১৪ টি কোম্পানির পাস্তুরিত তরল দুধ উৎপাদন বন্ধে হাইকোর্টের নির্দেশনায় পাবনায় খামারীদের কাছ থেকে দুগ্ধ সংগ্রহ বন্ধ করে দিয়েছে কোম্পানীরা। এতে চরম বিপাকে পড়েছেন পাবনা ও সিরাজগঞ্জের লক্ষাধিক গো-খামারী। সোমবার সকাল থেকে কোথায় দুধ বিক্রি করতে না পেরে হতাশায় ভাঙ্গুড়া বাজারে প্রায় চারশ লিটার দুধ রাস্তায় ঢেলে প্রতিবাদ করেছেন তারা।

বিক্ষুব্ধ খামারীরা জানান, পাবনার ভাঙ্গুড়া, ফরিদপুর, বেড়া ও সাঁথিয়া, সিরাজগঞ্জের শাহজাদপুর, উল্লাপাড়াসহ আশেপাশের উপজেলার ১৫ হাজার দুগ্ধ খামার থেকে প্রতিদিন আড়াই লাখ লিটার দুধ উৎপাদন হয়। যা রাষ্ট্রায়ত্ত্ব মিল্ক ভিটাসহ চারটি কোম্পানীতে সরবরাহ হয়।

হাইকোর্টের নির্দেশনায় এসব কোম্পানির উৎপাদন বন্ধের সিদ্ধান্তে দুধ সংগ্রহ বন্ধ থাকায় ১০ থেকে ১২ টাকা দরে বিক্রি করেও মিলছে না ক্রেতা। বিভিন্ন ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচলনা করা এসব দুগ্ধ খামারীরা পড়েছেন চরম দুঃশ্চিন্তায়। ক্ষুদ্র খামারীদের উৎপাদিত দুধ বিক্রিতে বিকল্প ব্যবস্থা নেয়ার দাবী করেছেন তারা।

পাবনার ভাঙ্গুড়া পৌর মেয়র ও দুগ্ধ ব্যবসায়ী গোলাম হাসনায়েন রাসেল জানান, ভাঙ্গুড়া ও আশেপাশের এলাকা থেকে রাষ্ট্রায়ত্ত্ব মিল্কভিটা ছাড়াও প্রাণ, আকিজ ও ব্র্যাক ডেইরী অর্ধশতাধিক সংগ্রহ কেন্দ্রে দুধ সংগ্রহ করে। প্রতিদিন কেবল ভাঙ্গুড়াতেই প্রায় ষাট হাজার লিটার দুধ উৎপাদন হয়। কিন্তু, মহামান্য হাইকোর্টের নির্দেশনার পর কোনো কোম্পানীই আর খামারীদের নিকট থেকে দুধ নিচ্ছে না। মিষ্টির দোকান, বেকারীসহ খুচরা বাজারে দশ টাকা লিটার দরেও দুধ বিক্রি করা যাচ্ছে না। এই অবস্থা কয়েকদিন চললেই এ অঞ্চলের দুগ্ধ শিল্প ধ্বংস হয়ে যাবে।

ভাঙ্গুড়া উপজেলার পাথরঘাটা গ্রামের গো-খামারী হারুন অর রশিদ জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে তিনি আটটি গরু নিয়ে খামার করেছেন। গত দুইমাস ধরে ক্রমাগত লোকসানে দুটি গরু বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন। সোমবার সকাল থেকে প্রায় ত্রিশ লিটার দুধ নিয়ে বিভিন্ন স্থানে ধর্ণা দিয়েও বিক্রি করতে পারেন নি। ক্ষোভে দুঃখে দুপুরে ভাঙ্গুড়া বাজারে সব দুধ রাস্তায় ঢেলে দিয়েছেন।

৫ লিটার দুধে, এক কেজি খইল-একই গ্রামের গো-খামারী আবু সাইদ জানান, প্রতি কেজি খইলের দাম সর্বনিম্ন ৫০ টাকা। এখন পাঁচ লিটার দুধ বিক্রি করেও এক কেজি খইল কেনা যাচ্ছে না।মিল্ক ভিটার ভাঙ্গুড়া উপজেলার শরৎনগর দুগ্ধ শীতলীকরণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ আশরাফ আলী জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সোমবার থেকে পাবনা ও সিরাজগঞ্জের সকল কেন্দ্রে দুধ সংগ্রহ বন্ধ রয়েছে।

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত কোনো খামারীর দুধ কেনা হবেনা বলেও নিশ্চিত করেন তিনি।পাবনা জেলা প্রশাসক কবির মাহমুদ জানান, দুগ্ধ খামারীদের আকস্মিক সংকটের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। সরকার তাদের প্রতি সহানুভূতিশীল। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে নিয়ে এ সংকট মোকাবেলায় দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার