রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের জালে ধরা পড়ল পুলিশ

news-image

পুলিশ সদর দপ্তরের নির্দেশে বগুড়ার দুই সহকারী উপ-পরিদর্শককে (এএসআই) স্ট্যান্ড রিলিজ (তাৎক্ষণিক প্রত্যাহার) করা হয়েছে। গতকাল বুধবার রাতে এই নির্দেশনার পর আজ বৃহস্পতিবার সকালেই তাদের জেলা থেকে ছাড়পত্র দেওয়া হয়।পুলিশের একটি সূত্র বলছে, কনস্টেবল নিয়োগে ঘুষ লেনদেন ঠেকাতে পুলিশ বাহিনীর সদস্যদের মুঠোফোনে আড়ি পাতা হয়েছিল। পুলিশ সদর দপ্তরের সেই আড়ি পাতার ফাঁদে ধরা পড়েন জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) এবং জেলা পুলিশের রিজার্ভ অফিসের ওই দুই এএসআই।

পুলিশ সদর দপ্তরের এক আদেশে ওই দুজনকে বগুড়া থেকে চট্টগ্রাম রেঞ্জে স্ট্যান্ড রিলিজ করা হয়। স্ট্যান্ড রিলিজ হওয়া দুই কর্মকর্তা হলেন, বগুড়া ডিবি পুলিশের এএসআই শওকত আলম ও রিজার্ভ অফিসের এএসআই ফারুক হোসেন।জেলা পুলিশের একটি সূত্র জানায়, পুলিশ সদর দপ্তরের চিঠিতে স্ট্যান্ড রিলিজের কারণ উল্লেখ করা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে পুলিশ সদর দপ্তরের একটি সূত্র বলছে, পুলিশ সদর দপ্তর টেলিফোনে আড়ি পেতে কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়ায় ঘুষ লেনদেনে জড়িত থাকার প্রমাণ পেয়েই ওই দুই এএসআইকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। গতকাল বুধবার বগুড়া পুলিশ লাইনে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। বাছাইপর্ব শেষে বৃহস্পতিবার লিখিত পরীক্ষার সময় নির্ধারিত ছিল।

জেলা পুলিশে এ বছর সাধারণ কোটায় ৫৪ জন ও বিশেষ কোটায় ১৮৫ জন কনস্টেবল নিয়োগ করা হচ্ছে। কনস্টেবল নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করতে এবার পুলিশ সদর দপ্তর থেকে জেলা পুলিশকে কঠোর নির্দেশনা দেওয়া হয়। সে অনুযায়ী, জেলা পুলিশ সুপারের পক্ষ থেকে ১০০ টাকায় কনস্টেবল নিয়োগের ঘোষণা দিয়ে মাইকিং, পোস্টার লাগানো ও লিফলেট বিতরণ করা হয়।

কনস্টেবল নিয়োগে অর্থ লেনদেনে জড়িত থাকার অভিযোগে বগুড়া ডিবি পুলিশের আগে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের কর্মচারী আনোয়ার হোসেন, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার আনসার বাহিনীর সদস্য জুলহাস উদ্দিন, আহসানুল কবির এবং শেরপুর উপজেলার বিরইল গ্রামের পিঞ্জিরা আক্তার নামের চারজনকে গ্রেপ্তার করে।

জানা গেছে, কনস্টেবল নিয়োগে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে পুলিশ মহাপরিদর্শক জেলা পুলিশকে কঠোর নির্দেশনা দেন। একই সঙ্গে নিয়োগে ঘুষ লেনদেনে জড়িত ব্যক্তিদের ধরতে বাহিনীর সদস্যদের মুঠোফোনে আড়ি পাতা হয়। সেই গোয়েন্দা জালে ধরা পড়েন বগুড়ার দুই এএসআই।

স্ট্যান্ড রিলিজ হওয়া ডিবি পুলিশের এএসআই শওকত আলম বলেন, পুলিশ কনস্টেবল নিয়োগে অর্থ লেনদেনের ব্যাপারে তিনি মুঠোফোনে কারও সঙ্গে কোনো কথা বলেননি। পুলিশ সদর দপ্তর কোনো অপরাধে তাকে চট্টগ্রাম রেঞ্জে স্ট্যান্ড রিলিজ করল, সেটা বুঝতে পারছেন না তিনি।রিজার্ভ অফিসের এএসআই ফারুক হোসেনের সঙ্গে কথা বলার চেষ্টা করে তার ফোন বন্ধ থাকায় সেটি সম্ভব হয়নি।

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বলেন, পুলিশ সদর দপ্তরের চিঠি পাওয়ার পর দুই এএসআইকে তাৎক্ষণিক প্রত্যাহার করা হয়েছে। তবে পুলিশ সদর দপ্তরের আদেশে কারণ উল্লেখ না থাকায় কেন তাদের স্ট্যান্ড রিলিজ করা হলো, তা আমার জানা নেই। সূত্রঃ দৈনিক আমাদের সময়

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি