রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাত তিনটা থেকে দাঁড়িয়েও পেলেন না কাঙ্ক্ষিত টিকিট

news-image

নিজস্ব প্রতিবেদক : রাত তিনটা থেকে টিকিট কাটার জন্য রেলের কাউন্টারে বসে আছেন মো. গিয়াসউদ্দিন। পরিবারের সঙ্গে ঈদ কাটাতে ১৪ জুন সিলেট যাবেন তিনি। দীর্ঘসময় অপেক্ষার পর সকাল নয়টার দিকে তাপানুকূল (এসি) কোচের টিকিট চেয়ে পেলেন শোভন চেয়ারের টিকিট।

কাউন্টার থেকে জানানো হয়, এসির টিকিট শেষ হয়ে গেছে। অথচ লাইনে তাঁর সিরিয়াল ছিল ৪০ নম্বর। আজ সকালে কাঙ্ক্ষিত টিকিট না পেয়ে হতাশার কথা এভাবেই জানালেন জাতীয় বিশ্ববিদ্যালয়ে চাকরিরত মো. গিয়াসউদ্দিন।

রাজধানীর কমলাপুর রেলস্টেশনে চলছে ঈদের অগ্রিম টিকিট বিক্রি। আজ বিক্রির চতুর্থ দিন, গতকাল সোমবারের চেয়ে স্টেশনে ভিড় বেড়েছে। সকাল আটটায় টিকিট বিক্রি শুরু হয়। শুরুর কিছুক্ষণ পরই স্টেশনের বিভিন্ন কাউন্টার থেকে জানানো হয়, তাপানুকূল কোচগুলোর টিকিট শেষ। এতে দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকা লোকজনের মধ্যে হতাশা ও ক্ষোভ দেখা যায়।

আজ পাওয়া যাচ্ছে ১৪ জুনের আগাম টিকিট। ১৬ জুন ঈদ হতে পারে—এমনটা ধরে ১০ জুন থেকে ১৫ জুনের ঈদের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। এ জন্য ১৩ ও ১৪ জুনের টিকিটের জন্য চাহিদা বেশি। সবাই ১৪ তারিখ রাতের টিকিট কিনতে চাচ্ছেন। বৃহস্পতিবার শেষ কর্মদিবসের অফিস করে সবাই রাতেই ঢাকা ছাড়তে চান।

এ জন্য ভোররাত থেকেই টিকিট কিনতে কমলাপুরে মানুষের ছিল উপচে পড়া ভিড়। অনেকে লাইনে আছেন গতকাল বিকেল বা সন্ধ্যা থেকে। পত্রিকা বা মাদুর বিছিয়ে স্টেশনেই থেকেছেন। সাহ্‌রি ও রাতের খাবার আশপাশেই করেছেন। ভোর থেকে পুরুষদের কাউন্টারে দীর্ঘ সারি দেখা গেছে। নারীদের কাউন্টারেও ভিড় ছিল প্রচুর। নারী-পুরুষের দীর্ঘ লাইন স্টেশনের সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড পর্যন্ত গিয়ে ঠেকে।

মো. সানাউল হোসেন চট্টগ্রাম যাওয়ার টিকিট কাটতে গতকাল রাত তিনটায় এখানে এসেছেন। এসি কোচের টিকিট না পেয়ে সোনার বাংলা এক্সপ্রেসের চারটি টিকিট কিনলেন। প্রথম আলোকে বলেন, ‘এসির টিকিট চেয়ে পাইনি। অনেক কষ্ট হয়েছে। তবু ভালো—নন এসি তো পেয়েছি। বাড়ি তো যাব।’

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, ‘কাউন্টারগুলোতে উপচে পড়া ভিড়। স্টেশনে আজ অতিরিক্ত অনেক টিকিটপ্রত্যাশীদের চাপ আছে।’ তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত কাউন্টারে টিকিট থাকবে, আমরা বিক্রি করে যাব। সীমিত সম্পদ দিয়ে সবাইকে খুশি করা সম্ভব না। সাধ্যের মধ্যে টিকিট দেওয়ার চেষ্টা করছি। গতকালও যথেষ্ট মানুষ ছিল, অনেকেই টিকিট পেয়েছেন। যে পরিমাণে লোক আজ জড়ো হয়েছে, তা টিকিট দ্বিগুণ করলেও সবাইকে টিকিট দেওয়া সম্ভব না। এত যাত্রীর টিকিট পাওয়ার সম্ভাবনা নেই। কারণ, স্টেশনে অনেক লোক। আমার অভিজ্ঞতা বলে, এত লোক টিকিট পাবেন না। তবে একটা টিকিট থাকলেও আমরা টিকিট দিয়ে যাব।’

তাপানুকূল কোচের টিকিটের বিষয়ে সিতাংশু চক্রবর্তী বলেন, এসির টিকিটে কোচ অনুযায়ী দেখা যায় ২৫ শতাংশ কোটায় চলে যায়। এরপর স্টেশনের ৩ কাউন্টার থেকে একত্রে বিক্রি হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, লাইন দীর্ঘ হলেও নিয়ম করেই টিকিট নিচ্ছেন সবাই। লাইন ভেঙে টিকিট নেওয়া বা কালোবাজারে টিকিট বিক্রির কোনো অভিযোগ পাওয়া যায়নি। তবে ‘কাঙ্ক্ষিত’ টিকিট না পেয়ে সকালে কিছুক্ষণ পরপরই টিকিট লাইনে শোরগোল ও হইচইয়ের আওয়াজ পাওয়া যাচ্ছিল। রেলওয়ে সূত্র বলছে, ঢাকা স্টেশনে ৩২টি সিসি ক্যামেরা কার্যকর আছে। এ ছাড়া রেলওয়ে নিরাপত্তা বাহিনী, রেলওয়ে পুলিশ, আর্মড ব্যাটালিয়ন ও র‍্যাব নিয়োজিত আছে।

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিজীবী মো. আবদুল্লাহ যাবেন রাজশাহী। তিনি রাত তিনটায় এসেছেন। সিল্কসিটি, পদ্মা, ধূমকেতু, ঈদ স্পেশাল—এ চারটির যেকোনো একটি ট্রেনে যেকোনো সময়ের টিকিট কাটবেন। সকাল নয়টা পর্যন্ত এখনো টিকিট পাননি তিনি। জানালেন, শেষ কার্যদিবসের রাতের টিকিট পেলে ভালো হতো। তবে এত ভিড় টিকিট পাই কি না, মনে সন্দেহ জাগছে। লাইনে তাঁর সিরিয়াল ৩৭২। তিনি বলেন, ‘কোটা বাদেও যদি সিরিয়াল অনুযায়ী লিগ্যালি টিকিট দেয়, তো আমার টিকিট পাওয়ার কথা। তবে দুর্নীতি করলে টিকিট পাব না।’

এবার ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে ১ জুন থেকে। এটি চলবে ৬ জুন পর্যন্ত। আগামীকাল ৬ জুনে পাওয়া যাবে ১৫ জুনের টিকিট। ঢাকায় ফিরতি টিকিট ১০ জুন থেকে ছাড়া হবে। রেল কর্তৃপক্ষ বলছে, ঢাকার কমলাপুর রেলস্টেশনে ২৬টি কাউন্টার থেকে টিকিট বিক্রি চলছে। এর মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত। একজন যাত্রীকে একসঙ্গে সর্বোচ্চ চারটি টিকিট দেওয়া হচ্ছে। এই টিকিটও ফেরত নেওয়া হবে না। মোট টিকিটের ৬৫ শতাংশ কাউন্টারে, আর বাকি ২৫ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে। বাকি ৫ শতাংশ ভিআইপিদের জন্য ও ৫ শতাংশ রেলওয়ের কর্মীদের। আজ ২৭ হাজার ৪৬১টি টিকিট বিক্রি হওয়ার কথা।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩