বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিবন্ধন বাতিলের পথে কাজী ফারুকের দল

news-image

বিভিন্ন কারণে নিবন্ধন বাতিল হতে পারে  এক দশক আগে সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে গজিয়ে ওঠা দলগুলোর অন্যতম ড. কাজী ফারুক আহমেদের দল ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’। কেন্দ্রীয় অফিসের অস্তিত্ব না পাওয়ায় এবং কমিটির হালনাগাদ তথ্য, অডিট রিপোর্টসহ বিভিন্ন তথ্য চেয়ে নির্বাচন কমিশন বেশ কয়েকবার চিঠি দিলেও দলটির পক্ষ থেকে কোন সাড়া মেলেনি। তাই ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলটির নিবন্ধনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে নির্বাচন কমিশন। খবর বিডিনিউজ২৪

ইসির নিবন্ধন শর্ত যাচাই-বাছাই কমিটির একজন কর্মকর্তা জানান, এবার জাতীয় নির্বাচনের আগে দলটির নিবন্ধন বাতিলের জন্য কমিশনে প্রস্তাব উপস্থাপন করা হচ্ছে। অনুমোদন পেলেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইতোমধ্যে বলেছেন, ৪০টি নিবন্ধিত দলের মধ্যে কয়েকটির কোনো খোঁজখবর পাওয়া যায় না; অফিস নেই। তাদের বিষয়ে খোঁজ নিয়ে পদক্ষেপ নেওয়া হবে।

ইসির যুগ্মসচিব পর্যায়ের একজন কর্মকর্তা বলেন, “ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে তিন দফা চিঠি দেওয়ার পরও সাড়া নেই।”

বিষয়টি স্বীকার করে কাজী ফারুক আহমেদ নেতৃত্বাধীন ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ পিন্টু রোববার বলেন, আমাদের এখন কোন কার্যালয় নেই। আপাতত সভাপতির বাসায় কাজ চলছে। কমিটিও হালনাগাদ হয়নি। ইসির কাছে যথাসময়ে তথ্যও দেওয়া সম্ভব হয়নি। এখন আমরা চেষ্টা চালিয়ে যাব নিবন্ধন টেকানোর। এরপরও যদি নিবন্ধন না টেকে, করার কিছুই নেই। নিবন্ধন থাকা না থাকা নিয়ে আমরা আর ততটা উদ্বিগ্ন নই। স্বাধীনভাবে দল চালাতে চাই।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৮ অক্টোবর বেসরকারি উন্নয়ন সংস্থা প্রশিকার তৎকালীন চেয়ারম্যান কাজী ফারুক আহমেদের নেতৃত্বে ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’ এর আত্মপ্রকাশ ঘটে। ২০১০ সালে দলটিকে একবার নিবন্ধন বাতিলের হুঁশিয়ারি দিয়েছিল তৎকালীন ইসি। তবে তখন কোনো চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হয়নি।

এ জাতীয় আরও খবর