সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বর্তমান ছাত্রলীগ অতীত ঐতিহ্য ধারণ করতে পারছে না’

news-image

ছাত্রলীগের সাবেক সভাপতি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বলেছেন,  বর্তমানে কোনো সুস্থতর রাজনীতি নেই, নিয়ন্ত্রিত ছাত্র রাজনীতি চলছে। সে কারণেই আজকে বাংলাদেশ ছাত্রলীগ তার অতীত ঐতিহ্য ধারণ করতে পারছে না। গৌরবোজ্জ্বল অতীত বিবেচনায় ছাত্রলীগকে সুনাম ফিরিয়ে আনায় মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

বেসরকারি টেলিভিশন ‘ ইন্ডিপেনডেন্ট টিভি’ সঙ্গে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন নিয়ে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর হাতে গড়া এ সংগঠনের সাবেক নেতারাও বলছেন, ভবিষ্যতের নেতৃত্ব সৃষ্টিতে ভূমিকা রাখতে হলে বর্তমান ধারা থেকে ফিরে আসতে হবে ছাত্রলীগকে। ২৯তম সম্মেলনের মাধ্যমে সংগঠনটি মেধাবী ও উদ্যোমী নেতৃত্ব পাবে বলে আশা বর্তমান নেতাদের।

ব্রিটিশ শাসন অবসানের পরপরই ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে তখনকার তরুণ নেতা শেখ মুজিবুর রহমান গঠন করেন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। ১৯৫৫ সালে সংগঠনের নাম থেকে বাদ দেয় হয় মুসলিম শব্দটি। পরে সংগঠনটির নাম হয় বাংলাদেশ ছাত্রলীগ। বায়ান্নোর ভাষার লড়াই থেকে শুরু করে বাষট্টির শিক্ষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধ- প্রতিটি পর্বেই ছিলো ছাত্রলীগের দৃপ্ত অংশগ্রহণ।

ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ১৯৪৮ থেকে ১৯৭১ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে ছাত্রলীগ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। অতীতে ছাত্রলীগের যে ভূমিকা তা দেশের জন্য প্রয়োজনীয় ছিল না। ছাত্রলীগকে আবার ছাত্রলীগ হতে হবে।

অনেক সংকটময় সময় পাড়ি দিতে হয়েছে দেশের প্রাচীনতম এ ছাত্র সংগঠনটিকে। গত ২৮টি সম্মেলনে বেশিরভাগ সময়েই মসৃণ ছিলো না পথচলা। বঙ্গবন্ধুর জীবদ্দশাতেই প্রথম ভাঙনের মুখে পড়ে ছাত্রলীগ। সৃষ্টি হয় জাসদ ছাত্রলীগের। তবে সবচেয়ে বড় সংকট আসে পঁচাত্তরে সপরিবারে বঙ্গবন্ধু হত্যার পর। তবে সব বাধা-বিপত্তি অতিক্রম বারবারই ঘুরে দাঁড়িয়ে এই সংগঠন। স্বৈরাচার-বিরোধী আন্দোলনেও ছিলো অগ্রণী ভূমিকা। তবে সংগঠনটির নিকট অতীত ও বর্তমান নিয়ে হতাশ সাবেক ছাত্রনেতা ও ইতিহাসবিদেরা।

ছাত্রলীগের সাবেক সভাপতি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বলেন, বাঙলা ও বাঙলার মুক্তি আন্দোলনে ছাত্রলীগ ব্যাপক ভূমিকা পালন করে। ছাত্রলীগ ছাড়া ঐ সময় আরো অনেক সংগঠন ছিল। কিন্তু অগ্রগামী বাহিনী হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ সবসময় ভূমিকা পালন করেছে। বর্তমানে কোনো সুস্থতর রাজনীতি নেই, নিয়ন্ত্রিত ছাত্র রাজনীতি চলছে। সে কারণেই আজকে বাংলাদেশ ছাত্রলীগ তার অতীত ঐতিহ্য ধারণ করতে পারছে না

তবে আগামী নেতৃত্ব নিয়ে আশাবাদী বর্তমান নেতারা। গত বুধবার বর্তমান ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, বঙ্গবন্ধুর আদর্শের একজন মানুষকে নেতৃত্বে আনবো। গত সত্তর বছরে ছাত্রলীগ পেয়েছে ২৮টি কেন্দ্রীয় কমিটি। সূত্র : ইন্ডিপেনডেন্ট টিভি

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি