রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এখন থেকে রেলের টিকিটে যাত্রীর নাম লিখতে হবে

news-image

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ট্রেনের নিরাপত্তা ও দুর্ঘটনা প্রতিরোধে অন্যান্য পরিবহনের মতো ট্রেনের টিকিটে যাত্রী নাম লিখতে এবং টিকিটে লিখিত নামের যাত্রী ব্যতীত অন্য কোন যাত্রী যাতে ট্রেনে উঠতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে পণ্য পরিবহনের ক্ষেত্রে ফ্রেড ট্রেন, লোকোমোটিভ, যাত্রীবাহী কোচ ও কাভার্ড ভ্যান, বিভিন্ন কারখানায় যাত্রীবাহী ট্রেন মেরামত এবং লোকোশ্যাড ও ক্যারেজশ্যাড মেরামত বিষয়েও আলোচনা হয়।
কমিটি রেলের যাত্রীসেবার মান উন্নয়নে ভারতের ট্রেনগুলোতে যে পদ্ধতিতে খাবার পরিবেশন হয় সেই পদ্ধতিতে বাংলাদেশ ট্রেনগুলোতে খাবার পরিবেশন করারও তাগিদ দিয়েছে।

বৈঠকে জানানো হয়, পণ্য পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে কন্টেইনার এক্সপেস, ট্যাংক স্পেশাল, ফার্টিলাইজার স্পেশাল, ফুড গ্রেইন ও অন্যান্য গুডস ট্রেন পরিচালনা করে থাকে। এছাড়াও ৪টি ইন্টারচেঞ্জ রুটে ভারত থেকে আমদানিকৃত পন্য রেলযোগে বিভিন্ন গন্তব্যে পরিবাহিত হয়। লোকাল, এক্সপ্রেস ও মেইল ট্রেনের লাগেজ ভ্যানে পার্সেল পন্য পরিবাহত হয়।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে মোট ২৭৩টি লোকোমোটিভ এবং ৬,৪৫৯ টি ওয়াগন রয়েছে যার মধ্যে মিটারগেজ লোকেমোটিভ ১৭৯টি ও ব্রডগেজ লোকোমোটিভ ৯৪ টি এবং মিটারগেজ ওয়াগন ৪৯২৫টি এবং ব্রডগেজ ওয়াগন ১৫৩৪ টি।

কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মো. মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশগ্রহণ করেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে

ভারত গিয়ে লাপাত্তা ঝিনাইদহ-৪ আসনের এমপি

বান্দরবানে ‘বন্দুকযুদ্ধে’ কেএনএফের তিন সদস্য নিহত

গবেষণা প্রতিবেদন: ৪৬ শতাংশ মানুষ চিকিৎসা খরচ মেটাতে হিমশিম খাচ্ছে

কালশীতে পুলিশ বক্সে আগুন দিলেন অটোরিকশাচালকরা

নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৭

ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

হাতে লাঠি নিয়ে অটোরিকশাচালকদের সড়ক অবরোধ

এক প্যান্ডেলেই ১০০ তরুণ-তরুণীর বিয়ে

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

ব্যাটারিচালিত রিকশা বন্ধে বিআরটিএর নতুন নির্দেশনা