শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারো বাড়লো চালের দাম

news-image

নিজস্ব প্রতিবেদক :রাজধানীর বাজারে দুই সপ্তাহের ব্যবধানে আবারো বাড়লো চালের দাম। সরেজমিনে দেখা গেছে, প্রায় প্রতিটা চালের দাম বস্তাপ্রতি ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। তবে অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, হাতিরপুল কাঁচাবাজারসহ বিভিন্ন বাজারে গিয়ে ও খোঁজ নিয়ে এই চিত্র উঠে এসেছে।

চলতি সপ্তাহে চালের দাম বেড়েছে অস্বাভাবিক হারে। ক্রেতাদের অভিযোগ বেশি মুনাফার আশায় দোকানিরা চালের দাম বাড়িয়েছেন। তবে বিক্রেতারা ক্রেতাদের অভিযোগ মানতে নারাজ। ধানের সংকটকেই দাম বাড়ার কারণ হিসেবে দায়ী করছেন

তারা। কাওরান বাজারের হোসেন রাইস এজেন্সির মালিক মো. আবুল হোসেন বিবার্তাকে বলেন, চালের একটা সিজনের শেষ সময় চলছে এখন। সিজনের শেষ ও শুরুর মধ্যবর্তী সময়ে চালের দাম কিছুটা বাড়ে। সিজনের শেষ সময়ের কারণে এখন পুরাতন ধানের সংকট দেখা দিয়েছে। নতুন ধান উঠলেই দাম কমে যাবে।

চলতি সপ্তাহে বাজারে মিনিকেট চাল মানভেদে কেজিপ্রতি ৫৩ থেকে ৫৬ টাকা, আটাশ ৪৪ থেকে ৪৬ টাকা. নাজিরশাইল ৪৬ থেকে ৫০, পাইজাম ৪৫ থেকে ৪৭, মোটা চাল ৩৮ থেকে ৪২ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে পোলাও চালের দাম আগের মতই মানভেদে কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে বাজারে বিভিন্ন প্রকারের সবজির দাম কমতে দেখা গেছে। এ সপ্তাহে আলু বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৫ থেকে ১৮ টাকা, সিম জাতভেদে ৩৫ থেকে ৪০ টাকা, বেগুন ৪০ থেকে ৪৫ টাকা, পেঁপে ২০ থেকে ২২ টাকা, ধুন্দল, চিচিঙ্গা ও ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, মিষ্টি কুমড়া ফালিপ্রতি ২০ থেকে ২৫ টাকা, ফুলকপি সাইজভেদে ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি জাতভেদে ৫০ থেকে ৬০ টাকা, করলা ৩৫ থেকে ৪০ টাকা, টমেটো ২৫ থেকে ৩৫ টাকা, প্রতি পিস লাউ ও চালকুমড়া বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, কাচা মরিচ ৩৫ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের তুলনায় কেজিপ্রতি পাঁচ থেকে দশ টাকা হারে কমেছে।

এছাড়া বাজারে লালশাক, কলমিশাক, পালংশাক, মুলাশাক, কুমড়াশাক ও লাউশাক পাওয়া যাচ্ছে। শাকের আঁটি সাইজভেদে ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে পেয়াজ ও রসুনের দাম কমেছে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৪ থেকে ২৬ টাকা। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে। এছাড়া ভারতীয় রসুন ১৭০ টাকা থেকে ১৮০ টাকা এবং দেশি রসুন ৭০ টাকা থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ সপ্তাহে আগের দামেই বিক্রি হচ্ছে অনান্য নিত্য পণ্য। দেশি মসুরের ডাল মানভেদে ১০০ থেকে ১৪০ টাকা, মুগ ডাল মানভেদে ৯০ থেকে ১১০ টাকা, অ্যাংকর ডাল ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ছোলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে। ফার্মের মুরগির ডিম হালি প্রতি ২৮ থেকে ৩০ ও হাঁসের ডিম ৪০ থেকে ৪২ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে সয়াবিন তেল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৮৬ থেকে ১০৬ টাকা। লুজ সয়াবিন ৮৬ থেকে ৮৮ টাকা, বোতলজাত সয়াবিন ১০২ থেকে ১০৬ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে ৪৯০ থেকে ৫২০ টাকায়। লুজ পামওয়েল ৭৩ থেকে ৭৫, পামওয়েল সুপার ৭৫ থেকে ৭৭ টাকা দরে বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে মাছের বাজার রয়েছে স্থিতিশীল। রুই মাছ মাঝারি সাইজের কেজিপ্রতি ২০০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৫০ টাকা, মাঝারি সাইজের কাতলা ২০০ থেকে ২৫০ টাকা, পাঙ্গাস ১০০ থেকে ১২০ টাকা, ফার্মের কৈ মাছ কেজিপ্রতি ২০০ থেকে ২২০ টাকা, শিং ও পাবদা মাছ ৫০০ থেকে ৬০০ টাকা, কোরাল সাইজভেদে ৬০০ থেকে ৮০০ টাকা, বেলে ৪৫০ থেকে ৫০০ টাকা, চিংড়ি প্রকারভেদে ৪০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে মুরগির দাম একই রয়েছে। ব্রয়লার মুরগি ১৫০ থেকে ১৫৫ টাকা, লেয়ার ১৮০ থেকে ১৯০ টাকা, দেশি মুরগি ৩৫০ থেকে ৩৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৭০ থেকে ৫০০ টাকা, খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩