রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ল্যাবএইডে চিকিৎসকের মৃত্যু : তদন্তের দাবিতে বিএমএর চিঠি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে রুটিন এনজিওগ্রাম করানোর সময় বক্ষব্যাধি হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. নাইমুল হক শাম্মীর অস্বাভাবিক মৃত্যুর সঠিক কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মৌলভীবাজার শাখা।

labaid-big20161219070012

 

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতির কাছে এ দাবিতে একটি চিঠি দিয়েছেন বিএমএ মৌলভীবাজার শাখার সভাপতি ডা. মো. শাব্বির হোসেন খান।

১৭ ডিসেম্বর তিনি বিএমএ মৌলভীবাজার শাখার প্যাডে বিএমডিসি সভাপতি বরাবর ওই চিঠিতে ডা. শাম্মীর মৃত্যুকে অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে উল্লেখ করেন।

চিঠিতে ডা. শাব্বির লেখেন, গত ১২ ডিসেম্বর ল্যাবএইড হাসপাতালে রুটিন এনজিওগ্রাম করানোর সময় মৃত্যুবরণ করেন ডা. নাইমুল হক শাম্মী। তারা অবহিত হয়েছেন যে, এনজিওগ্রাম করার সময় প্রয়োজনীয় প্রস্তুুতি (ক্যাথল্যাবের ভেতর এনেসথেসিষ্টের উপস্থিতি, ক্যাথ ল্যাবে ডি ফেব্রিলেটর ও ভেন্টিলেটর থাকা ইত্যাদি) ছাড়াই হাসপাতাল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট চিকিৎসক কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. আবদুল ওয়াদুদ চৌধুরী ডা. শাম্মীর এনজিওগ্রাম করেন ও তার করোনারি স্টেন্টিং করার উদ্যোগ নেন।

কিন্তু করোনারি স্টেন্টিং করার আগেই ডা.শাম্মীর মারাত্মক অক্সিজেন স্বল্পতা দেখা দেয়। হাসপাতাল কর্তৃপক্ষ সেখানে এনেসথেটিস্ট উপস্থিত না রাখায় তাৎক্ষণিকভাবে ইনটিভিউশনের মাধ্যমে অক্সিজেন দিয়ে জীবনরক্ষা করতে বিলম্ব হওয়ায় তার মৃত্যু ঘটে বলে দেশি বিদেশি কার্ডিওলজিস্ট ও এনেসথেসিস্টরা মনে করছেন বলে তিনি জানতে পেরেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বহু চিকিৎসক ডা.শাম্মীর মৃত্যু চিকিৎসায় অবহেলাজনিত কারণে হয়েছে বলে মন্তব্য করেছেন। তাদের এ মন্তব্যের সঙ্গে মৌলভীবাজার বিএমএ শাখা একমত বলে চিঠিতে উল্লেখ করা হয়।

মৃত্যুর সঠিক কারণ উদঘাটনে হৃদরোগ ও এনেসথেটিস্ট বিশেষজ্ঞ এবং বিএমএ প্রতিনিধির সমন্বয়ে তদন্ত কমিটি গঠন করার দাবি জানান মৌলভীবাজার বিএমএ শাখার সভাপতি।

তবে ল্যাবএইডের একটি সূত্রের দাবি, এনজিওগ্রাম করার সময় ডা. শাম্মীর হার্টে ৩টি ব্লক ধরা পড়ে। তখন ডা. শাম্মীকে তা জানানো হলে তার প্রেসার বেড়ে যায় এবং ফুসফুসে পানি জমতে শুরু করে। ফলে তিনি মারা যান। কিন্তু তাদের এ দাবিকে হাস্যকর ও অযৌক্তিক বলে হৃদরোগ বিশেষজ্ঞদের অনেকে মনে করছেন।

শুভ প্রসাদ নামে একজন চিকিৎসক রোববার দিবাগত রাতে ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে লেখেন, ‘চিকিৎসকেরা রোগী হিসেবে প্রায়শই উপেক্ষিত হয়। এমনকি চিকিৎসক পরিচয় দিয়ে কোনো বড় প্রফেসরকে দেখাতে চাইলে বিব্রতকর পরিস্থিতি এড়াতে নিজেদের পরিচয় লুকোতে হয় অনেককে।’

‘কেন এমন হবো আমরা! উল্লেখ করে তিনি লেখেন- ‘বড় প্রফেসর স্যারেরা প্লিজ যদি একটু এভাবে ভাবেন, আপনার একটু আন্তরিক সময় দেয়ায় যদি একজন চিকিৎসকের ভোগান্তি কমে বা আরও কিছুদিন বাঁচে, তাহলে সে আরো হাজারো মানুষের উপকার করতে পারবে। একটু মানবিক হউন প্লিজ। সময়টাকে অর্থের ফ্রেমে না বেধে একটু রোগীদের জন্য রোগীর হয়ে ভাবুন। চিকিৎসকদের বর্তমান সামাজিক প্রেক্ষাপটের জন্য চিকিৎসকদের দায়ও তো কম নয়। ধন্যবাদ মৌলভীবাজার বিএমএ। বিএমএ হোক অধিকার আদায়ের প্লাটফর্ম। বিএমএ হোক আত্মশুদ্ধির প্রচেষ্টারও।’

উল্লেখ্য, ল্যাবএইড হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে গিয়ে রোগীর মৃত্যুর অভিযোগ নতুন নয়। ইতোপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক মৃদুল কান্তি চক্রবর্তী চিকিৎসা অবহেলাজনিত কারণে মৃত্যুবরণ করলে আদালতের নির্দেশে ল্যাবএইড কর্তৃপক্ষ ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩