রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোম্পানি হয়ে বেপরোয়া বিমান : নেই জবাবদিহিতা

 

নিজস্ব প্রতিবেদক : নয় বছর আগে বাংলাদেশ বিমানের সার্বিক পরিস্থিতি ভালো করার নামে বিমানকে কোম্পানি করা হয়। শতভাগ সরকারি মালিকানায় পরিচালিত রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থাটি কোম্পানি হওয়ার পর বেপরোয়া হয়ে ওঠে। কারণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে কারও কাছেই জবাবদিহি করতে হয় না। নয় বছরেও সংস্থাটিকে জবাবদিহির মধ্যে আনতে কোনো আইন হয়নি এবং অনুমোদন করা হয়নি জনবল কাঠামো। লোকসান, দুর্নীতি, স্বজনপ্রীতি, আইনি শূন্যতার সুযোগ, ইচ্ছামতো জনবল নিয়োগে বিমানে চলেছে চরম অব্যবস্থাপনা।

1482082877

সম্প্রতি হাঙ্গেরি যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটির কারণে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণ, এর আগে রানওয়েতে ধাতব টুকরো পড়ে থাকায় প্রধানমন্ত্রীর বিমান অবতরণে বিলম্ব হওয়াসহ সম্প্রতি বেশ কিছু ঘটনা ঘটার পর সরকারের শীর্ষ পর্যায়ে বিমানের অদক্ষতাসহ সার্বিক বিষয়ে আলোচনা হচ্ছে।বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বিমান মন্ত্রণালয়ের কাছে জবাবদিহি করে না। কারণ বিমান কোম্পানি। যে কারণে বিমানের কার্যক্রমে মন্ত্রণালয়ের তেমন কিছু করার থাকে না। প্রধানমন্ত্রীর বিমান জরুরি অবতরণের ঘটনায় বিমানের চরম অব্যবস্থাপনার চিত্র ফুটে উঠেছে বলেও মন্ত্রী স্বীকার করেন।
বিমান মন্ত্রণালয় সূত্র জানায়, ২০০৭ সালের ২৩ জুলাই তত্কালীন তত্ত্বাবধায়ক সরকার বিমানকে বেশ কয়েকটি শর্তে কোম্পানিতে রূপান্তর করে। উদ্দেশ্য ছিল বিমান আরও ভালো করবে। কিন্তু কোম্পানি করার পরপরই শর্ত পালনে কোনো গুরুত্ব দেয়নি সংস্থাটি। বিশেষ করে জনবল কাঠামো জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদন করিয়ে জনবল নিয়োগ করতে হয়। কিন্তু বিমান তা না করে কোম্পানি হিসেবে যাকে ইচ্ছা নিয়োগ দিচ্ছে। এমনকি এসএসসি পাস না করেও বিমানের প্রকৌশলী হিসেবে নিয়োগ পাওয়ার অভিযোগ রয়েছে। বিমানের নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ রয়েছে অনেক। কোম্পানি হওয়ার পর থেকেই বিমান ত্রুটিপূর্ণ নিয়োগ দিয়ে আসছে। আর দক্ষ জনবল নিয়োগ না দেওয়ায় বিমানের সার্বিক পরিস্থিতি আজকে এ অবস্থায় দাঁড়িয়েছে। এছাড়া আরেকটি শর্ত ছিল বিমানের জন্য একটি আইন করবে সরকার। সেই আইন বাস্তবায়নের জন্য বিধিমালা করা হবে। কিন্তু নয় বছরেও আইন হয়নি। আইন করার বিষয়ে উদ্যোগী নয় বিমান।
সাবেক বিমানমন্ত্রী ও বর্তমানে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের বিমানের বেহাল দশার বিষয়ে বলেন, বিমানে কোনো জবাবদিহিতা নেই। ইচ্ছামতো চলছে। স্বেচ্ছাচারিতা এখন চরম পর্যায়ে। মন্ত্রণালয়ের কোনো সিদ্ধান্তেই বিমান পর্ষদ কোনো গুরুত্ব দেয় না। বিমানের কোনো স্তরেই জবাবদিহিতা নেই। যে কারণে প্রধানমন্ত্রীকে বহনকারী ভিভিআইপি ফ্লাইটের নিরাপত্তাও নিশ্চিত করতে পারছে না সংস্থাটি। তাই বিমানকে বাঁচাতে হলে সরকারের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের যান্ত্রিক ত্রুটি অনুসন্ধান করতে গিয়ে তদন্ত কমিটির কাছে বিমানের বেহাল অবস্থার চিত্র উঠে এসেছে। বিমানে কেউ কারও কাজ ঠিকমতো করে না। যে যার মতো করে চলে বলে স্বেচ্ছাচারিতার চরম পর্যায়ে চলছে সংস্থাটি। আর কারও কাছে কোনো জবাবদিহিতা না থাকার কারণে সংস্থাটি আরও বেপরোয়া হয়েছে। মন্ত্রণালয় শুধু নামে মাত্র আছে। কোম্পানি হওয়ায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিমানের কোনো কাজে তদারকি বা হস্তক্ষেপ করতে পারে না। বিমানকে বেহাল দশা থেকে উদ্ধারের জন্য মন্ত্রণালয়কে নিবিড় পর্যবেক্ষণের কথা বলেছে তদন্ত কমিটি।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩