রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিনটি পদক পেয়েও মেলেনি মুক্তিযোদ্ধা সনদ !

 

নিজস্ব প্রতিবেদক : ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ বিমানবাহিনীর যুদ্ধ পদক, সংবিধান পদক ও জয় পদক পেয়েছিলেন মুক্তিযোদ্ধা কর্পোর‌্যাল শাহজাদা আকতার আহমদ চৌধুরী। তিনটি পদক পেলেও বারবার আবেদন করে এখনো মুক্তিযোদ্ধা সনদ পাননি এই বীর মুক্তিযোদ্ধা।

%e0%a6%ae%e0%a7%81%e0%a6%95%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%af%e0%a7%8b%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%be-%e0%a6%b8%e0%a6%a8%e0%a6%a6

বাঁশখালী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড দরগাহ বাড়ির মৃত শাহ সিরাজুল হক চৌধুরীর একমাত্র সন্তান মুক্তিযোদ্ধা শাহজাদা আকতার আহমদ চৌধুরী।

২০০৬ সালে মুক্তিযোদ্ধা তালিকায় নাম অন্তর্ভূক্ত করার জন্য বিমানবাহিনীতে আবেদন করেন তিনি। এর প্রেক্ষিতে তৎকালীন বিমানবাহিনীর পক্ষ থেকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য একটি পত্র পাঠানো হয়। পরে ২০০৯ সালের ৮ জুন মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে আবেদন করেন তিনি।

২০০৯ সালের ১৫ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদনের প্রেক্ষিতে ২০১০ সালের ২০ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবকে বিধি মোতাবেক অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণের নির্দেশ দেওয়া হলেও এখনো পর্যন্ত মুক্তিযোদ্ধা সনদ পাননি শাহজাদা আকতার।

এছাড়া মুক্তিযুদ্ধকালীন সংগ্রাম পরিষদ ও মুক্তিযোদ্ধা সংসদ বাঁশখালী কমান্ডের মাধ্যমে ২০০৯ সালের ২৫ আগস্ট তৎকালীন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে গেজেটে নাম প্রকাশের মাধ্যমে সনদ পাওয়ার জন্য আবেদন জানান তিনি। ওই আবেদনে সাবেক সংসদ সদস্য এডভোকেট সুলতানুল কবির চৌধুরী স্বাক্ষরিত সুপারিশ ছিল। এরপর ২০০৯ সালের ২৬ আগস্ট ও ২০১০ সালের ৭ জুন দুইবার মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে সাময়িক সনদ পাওয়ার জন্য আবেদন করেন।

সর্বশেষ ২০১৪ সালের ২৯ ‍জুন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের কাছে মুক্তিযোদ্ধা সনদপত্র পাওয়ার জন্য আবেদন জানান শাহজাদা আকতার। তারপরও কোন কূল কিনারা হয়নি।
মুক্তিযোদ্ধা শাহজাদা আকতার বাংলানিউজকে বলেন, ১৯৬৮ সালের ২ জুলাই তৎকালীন বিমানবাহিনীতে যোগদান করি। ১৯৭০ সালের ১৫ ফেব্রুয়ারি পাকিস্তান বিমানবাহিনীর কোহাট ঘাঁটির এটিটিএস ক্যাম্পে আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি সার্জেন্ট জহুরুল হকের মৃত্যুকে কেন্দ্র করে তৎকালীন ওয়ারেন্ট অফিসার কফিল উদ্দিনের সঙ্গে স্বাধীন বাংলাদেশের পক্ষে গোপন বৈঠকে অংশ নিই।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর ঢাকায় অবস্থানকারী পাকিস্তানিরা যখন জিনিসপত্র নিয়ে ঢাকা ছেড়ে যাচ্ছিল, তখন আমি ঢাকায় ছিলাম। ১৯৭১ সালের ১৩ ও ১৪ মার্চ ফার্মগেট এলাকায় পাকিস্তানিদের ব্যারিকেড দেওয়ার সময়ও আমি ছিলাম। তখন পাকিস্তানিদের মালামাল লুট করেছিলাম। ১৯৭১ সালের ২১ মার্চ আমি গ্রামের বাড়ি বাঁশখালীতে চলে আসি। এখানে এসে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সঙ্গে নিয়ে জলদী স্কুলের মাঠে সংগ্রাম পরিষদ গঠন করি। তখন মুক্তিযোদ্ধা শেখ সেলিমুল হক চৌধুরীকে সংগ্রাম পরিষদের প্রধান এবং আমাকে উপ-প্রধানের দায়িত্ব দেওয়া হয়।

সেসময় শেখ সেলিমুল হক চৌধুরী, রশিদ আহমদ চৌধুরী, মাস্টার নুরুল আলম, আবুল কালাম চৌধুরী, মাস্টার সুলতান, মিলন দাশ, মাহমুদ আলী, আবদুস সালামসহ আরও অনেকে ঐক্যবদ্ধ হয়ে বাঁশখালীতে পাকিস্তানিদের বিরুদ্ধে দুর্গ গড়ে তুলি।

সংগ্রাম পরিষদ গঠন করে মুক্তিযুদ্ধের প্রতিটি কাজে ও অপারেশনে অংশ নিয়েছি। দেশ স্বাধীন হওয়া অবধি জলদী ক্যাম্প আমার অধীনে ছিল। যুদ্ধকালীন বাবর যুদ্ধ জাহাজ বাঁশখালীর জলসীমার কাছে অবস্থান নিলে আমরা মুক্তিযোদ্ধারা জনগণকে সঙ্গে নিয়ে অস্ত্রশস্ত্র দিয়ে মোকাবেলা করে যুদ্ধ জাহাজটি তাড়াতে সক্ষম হই।

মুক্তিযুদ্ধকালীন বাঁশখালীতে অস্ত্রাগারের দায়িত্বে থাকা মুক্তিযোদ্ধা মাস্টার নুরুল আলম চৌধুরী বাংলানিউজকে বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধা নুরুল কবির চৌধুরীর সঙ্গে আমরা বাঁশখালীতে ছিলাম। তখন বর্তমান পৌরসভার মেয়র শেখ সেলিমুল হক চৌধুরী, বিমানবাহিনীর শাহজাদা আকতারসহ আরও অনেক মুক্তিযোদ্ধা মিলে বাঁশখালীকে হানাদারমুক্ত করেছি।
বিমানবাহিনীর তৎকালীন ফ্লাইট সার্জেন্ট মুক্তিযোদ্ধা মো. ইদ্রিছ সিকদার বলেন, ১৯৭১ সালে যখন মুক্তিযুদ্ধ শুরু হয় তখন আমি পাকিস্তানের ক্যাম্পে ছিলাম। মাতৃভূমিকে ভালবেসে আমি আর চন্দনাইশের শামসুদ্দিন (বিমানবাহিনীর সার্জেন্ট ছিলেন) ক্যাম্প থেকে বাড়িতে ফিরে আসি। তখন বিমানবাহিনীর কর্পোর‌্যাল শাহজাদা আকতারও কর্মস্থল ঢাকা থেকে বাঁশখালীতে চলে আসেন। এখানে মুক্তিযোদ্ধা নুরুল কবির, শেখ সেলিম, শাহজাদা আকতার সহ আরও অনেকে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়ে বাঁশখালীকে হানাদারমুক্ত করেছি।

তবে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েও মুক্তিযোদ্ধা সনদ না পাওয়ায় আক্ষেপ প্রকাশ করে শাহজাদা আকতার বলেন, বিমানবাহিনীর কর্পোর‌্যাল হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার স্বীকৃতিস্বরূপ তৎকালীন বিমানবাহিনীর প্রধান এয়ারভাইস মার্শাল এ কে খন্দকারের কাছ থেকে যুদ্ধ পদক, সংবিধান পদক ও জয় পদক গ্রহণ করেছি। কিন্তু বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পুনরায় বিমানবাহিনীতে যোগদান করিনি বলে আমার নাম গেজেটে অন্তর্ভূক্ত হয়নি।

বিজয়ের এ মাসে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের কাছে গেজেটে নাম অন্তর্ভূক্তপূর্বক মুক্তিযোদ্ধা সনদ পাওয়ার জন্য আবেদন জানিয়েছেন মুক্তিযোদ্ধা শাহজাদা আকতার।
এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন বাংলানিউজকে বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে শাহজাদা আকতার বাঁশখালীতে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। তবে কী কারণে ওনার নাম মুক্তিযোদ্ধা তালিকায় অনুর্ভূক্ত হয়নি, তা আমার জানা নেই। বিষয়টি আমরা মন্ত্রণালয়কে অবহিত করবো।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩