রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে বন্দর চ্যানেল

নিজস্ব প্রতিবেদক : দুটি মৌলিক কারণে চট্টগ্রাম বন্দর চ্যানেল ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। প্রথমত, এই চ্যানেলে একের পর এক জাহাজডুবির ঘটনা ঘটছে। দ্বিতীয়ত, ঘন ঘন জাহাজডুবি হলেও তা যথযথভাবে উদ্ধার করা হয় না।

image-11417

এই দুটি মৌল কারণে চট্টগ্রাম বন্দর দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। তবে চট্টগ্রাম বন্দরের মূল চ্যানেলে জাহাজ না ডুবলেও ডুবে থাকা জাহাজগুলো নদীর নাব্যসহ বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব সৃষ্টি করছে। অন্যদিকে ত্রুটিপূর্ণ নৌযান চলাচল, ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে অনীহা, দুর্ঘটনায় ক্ষতিপূরণের বিধান না থাকাসহ বিভিন্ন কারণে চট্টগ্রাম বন্দর নিয়ে শংকা প্রকাশ করা হয়েছে।

তবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্ল্যানিং অ্যান্ড এডমিন) মোহাম্মদ জাফর আলম বলেন, চ্যানেলের ব্যাপারে আমরা অত্যন্ত সজাগ। বুধবার যেই চারটি জাহাজ ডুবেছে তার মধ্যে দুইটি সন্দ্বীপের অদূরে। একটি পতেঙ্গার বাইরে। যেগুলোর সাথে আমাদের চ্যানেলের কোন সমস্যা নেই। তবে একটি জাহাজ নিয়ে আমাদের সমস্যা রয়েছে। ‘আমাদের এরিয়ার মধ্যে ল্যাবস-১ নামের একটি জাহাজ ডুবেছে। আমরা ওই জাহাজটির মালিককে উদ্ধারের সময়সীমা বেঁধে দিয়েছি। ডুবে যাওয়া জাহাজ মালিকদের নিজ দায়িত্বে উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে হবে।’

প্রাপ্ত তথ্যে দেখা যায়, গত আট বছরে ২৫টিরও বেশি লাইটারেজ জাহাজডুবির ঘটনা ঘটেছে। এগুলোর বেশির ভাগ চ্যানেল বা চ্যানেলের আশেপাশে তলিয়ে রয়েছে। বন্দর কর্তৃপক্ষ বলেছে, মালিকপক্ষকে জাহাজগুলো উদ্ধারের জন্য বার বার তাগাদা দেয়া হলেও তাদের অনীহার কারণে সংকট সৃষ্টি হচ্ছে।

চট্টগ্রাম বন্দর থেকে প্রাপ্ত পরিসংখ্যানে জানা গেছে, গত আট বছরে চট্টগ্রাম বন্দরের মোহনা, বহির্নোঙর ও চ্যানেলে ২৫টি ছোট বড় লাইটারেজ জাহাজ ডুবে গেছে। এগুলোর বেশিরভাগই ডুবে রয়েছে চ্যানেলসহ সন্নিহিত এলাকায়। কোন নৌযান ডুবলে বন্দর কর্তৃপক্ষ সংশ্লিষ্ট মালিকপক্ষকে নোটিশ দেয়। নির্দিষ্ট সময়ের মধ্যে মালিকপক্ষ নিমজ্জিত জাহাজটি উদ্ধার না করলে তা পরিত্যক্ত ঘোষিত হয়। বন্দর চ্যানেলে ডুবে থাকা জাহাজ বন্দর কর্তৃপক্ষ উদ্ধার করে। কিন্তু চ্যানেলের বাইরে ডুবে থাকা জাহাজ নিয়ে বন্দর কর্তৃপক্ষ খুব একটা আগ্রহ দেখায় না।

এক হিসাবে দেখা গেছে, ২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর, মোহনা ও কর্ণফুলী নদীতে ২৫টির মতো লাইটারেজ জাহাজ এবং ট্যাংকার ডুবে গেছে। ২০০৮ সালের ২০ আগস্ট ৬০০ টন সিমেন্ট নিয়ে ‘এমভি হ্যাংজাউ’ জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় শ্রীলংকার পতাকাবাহী জাহাজ ‘এমভি ভাদুলি ভ্যালি’। এর পরের দিন একইভাবে ৬০০ টন সার নিয়ে বন্দরের বহির্নোঙরে ডুবে যায় লাইটার জাহাজ ‘এমভি হাবিবুর রহমান’।

একই বছরের ১২ সেপ্টেম্বর ডুবে যায় সার বোঝাই লাইটারেজ জাহাজ ‘এমভি বেঙ্গল ব্রিজ’। ২০০৯ সালের ২৩ জানুয়ারি নিমজ্জিত জাহাজের ধাক্কায় ৯০০ টন গম নিয়ে ‘এমভি প্রিন্স অব মধুর খোলা-২’ এবং ২১ এপ্রিল ‘এমভি সেভেন সার্কেল-২’ জাহাজ ডুবে যায়। ওই বছরের ৭ মে চ্যানেলের মাঝামাঝি জায়গায় ডুবে যায় সিমেন্টের ক্লিংকারবাহী ‘এমভি টিটু-৯’ নামের আরেকটি জাহাজ। ১১ জুলাই বন্দরের জাহাজের সঙ্গে ধাক্কা লেগে জিপসাম বহনকারী জাহাজ ‘এমভি মডার্ন’ ডুবে যায়।

চলতি বছরের মার্চে এমভি সেন্টি ভ্যালিয়েন্ট জাহাজ থেকে এমভি খান সন্স-১ নামের একটি লাইটার জাহাজে সিমেন্ট শিল্পের কাঁচামাল জিপসাম স্থানান্তর করা হচ্ছিল। এ সময় কাছাকাছি থাকা এমভি গ্রেট সিনারি নামের আরেকটি বড় জাহাজ এসে ধাক্কা দেয় লাইটার জাহাজটিকে। এতে নিয়ন্ত্রণ হারিয়ে ডুবে যায় সেটি।

গত বুধবার একদিনেই মাত্র ঘণ্টা কয়েকের ব্যবধানে ডুবে যায় চারটি জাহাজ। এরমধ্যে দুটি সন্দ্বীপের অদূরে বঙ্গোপসাগরের ভাসানচর এলাকায়, একটি কর্ণফুলী নদীর মোহনায় এবং অন্যটি পতেঙ্গো সৈকতের কাছে ডুবে যায়। কর্ণফুলী নদীর মোহনার কাছে ১ ও ৩ নম্বর বয়ার মাঝখানে ডুবে যাওয়া জাহাজটি বন্দর চ্যানেলে ডুবলে চট্টগ্রাম বন্দর চ্যানেলে জাহাজ চলাচল বন্ধ হয়ে যেত। চ্যানেলের সন্নিকটে এই ঘটনা ঘটলেও ভাগ্যক্রমে বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে চট্টগ্রাম বন্দর।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ব্যবসায়ী জানান, চট্টগ্রাম বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থাপনা। আর বন্দর চ্যানেল হচ্ছে দেশের অর্থনীতির প্রাণপ্রবাহ। এমন গুরুত্বপূর্ণ এবং জরুরি একটি বিষয়ের প্রতি সংশ্লিষ্টদের চোখে পড়ার মতো উদাসীনতা মেনে নেয়া যায় না।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩