রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : লক্ষ্মী পুরী

213534746201নিউজ ডেস্ক : ইউএন উইমেন এর ইন্টারগভর্নমেন্টাল সাপোর্ট এন্ড স্ট্রাটেজিক পার্টনারশীপ বিষয়ক জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল লক্ষ্মী পুরী বলেছেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রে এমডিজি’র মতোই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি জেন্ডার সংক্রান্ত কার্যক্রমকে এগিয়ে নিতে স্পিকারের সহযোগিতাও কামনা করেন।

আজ শুক্রবার তিনি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তাঁর বাসভবনে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন। এ সময় অন্যান্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ইউএন উইমেন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন হানটার ও প্রোগ্রাম স্পেশালিস্ট পলাশ কান্তি দাস উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে উভয় উভয়েই নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা, নারী উন্নয়ন, বাল্য বিয়ে নিরোধ, সংসদে নারীর অবস্থান, সরকারি সহায়তায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জন, রাজনীতিতে নারীর অংশগ্রহণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জেন্ডার সংক্রান্ত কার্যক্রম এদেশে সফলভাবে এগিয়ে চলেছে। তিনি এ সকল কাজে দেশের সাধারণ জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে লক্ষ্মী পুরী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ, জ্বালানিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দি এজেন্ট অব চেইঞ্জ এবং প্লানেট ৫০:৫০ পুরষ্কার প্রাপ্তির বিষয়টিও স্মরণ করেন।

শিরীন শারমিন বলেন, নারী নেতৃত্বের ক্ষেত্রে বাংলাদেশ দীর্ঘদিন থেকে অগ্রণী ভূমিকা পালন করছে। বর্তমানে এ কার্যক্রমকে বেগবান করতে সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়ামসহ জনসচেতনামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে। এক্ষেত্রে সংসদ সদস্যগণ তৃণমূল পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

এ ছাড়াও জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল লক্ষ্মী পুরী সাক্ষাৎ প্রদানের জন্য স্পিকার শিরীন শারমিনকে ধন্যবাদ জানান। স্পিকারও তাকে ধন্যবাদ জানান।

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে