শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯ নারী জেলা প্রশাসক দেশের নতুন ইতিহাস

31301-zillaamarনিউজ ডেস্ক : দেশের প্রশাসন যন্ত্রে নারীর পদায়ন আগের চেয়ে অনেক বেড়ে গেছে। কাজের ক্ষেত্রে এখন আর কেউ নারী (জেন্ডার ইস্যু) বলে বিশেষ চোখে দেখেন না। কারণ হিসেবে দেখাগেছে নারীরা কাজ করে থাকেন অনেক গুরুত্ব দিয়ে। দিন কিংবা রাত সবসময়ই রাষ্ট্রের কাজে প্রস্তুত তারা। যখন আসে ডাক, তখনই ছুটে চলেন দূরন্ত গতিতে। সাধারণত একটি জেলার উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার গুরু দায়িত্ব অর্পিত থাকে একজন ডিসির (জেলা প্রশাসক) হাতে। তারা মাঠ প্রশাসনের অভিভাবক হিসেবে কাজ করে থাকেন। সেই কাজের মাধ্যমেই দেশ আজ শিক্ষা, স্বাস্থ্য, খাদ্যের সঠিক বণ্টনে অনেক এগিয়ে যাচ্ছে।

আধুনিকায়ন যুগে দেশের প্রত্যন্ত অঞ্চলে সকল সুযোগ-সুবিধা পৌঁছে দিতে বদ্ধপরিকর বর্তমান প্রশাসন। সমভাবে কাজ করে যাচ্ছেন দেশের ৬৪ জন ডিসি। এর মধ্যে নারী ডিসির সংখ্যা মোট ৯ জন। জেলা প্রশাসক হিসেবে একসঙ্গে এত নারী কখনও কাজ করেননি। এ ঘটনা দেশের নতুন ইতিহাস। নারীর ক্ষমতায়নে বাংলাদেশকে এখন পৃথিবীতে উদাহরণ হিসেবেই দেখা হয়। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, প্রধান রাজনৈতিক দলের নেত্রী, জাতীয় সংসদের স্পিকার- চার জনই নারী। কেবল রাজনৈতিক ক্ষমতায়নের দিক থেকে না, শিক্ষা, প্রশাসন, চাকরি সব ক্ষেত্রেই নারীর অগ্রগতির প্রশংসা করছে বিশ্ব।

সূত্রে জানা গেছে, ২৩ আগস্ট পর্যন্ত সারাদেশে পাঁচ জন নারী জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন। তারা হলেন- মানিকগঞ্জের রাশিদা ফেরদৌস, হবিগঞ্জে সাবিনা আলম, পাবনায় রেখা রানী বালো, চুয়াডাঙ্গায় সায়মা ইউনুস, রাজবাড়ীতে জিনাত আরা কর্মরত আছেন। ২৩ আগস্ট পরবর্তী নতুন জেলা প্রশাসক হলেন-ফরিদপুরে বেগম উম্মে সালমা তানজিয়া, সিরাজগঞ্জে কামরুন নাহার সিদ্দীকা, মুন্সিগঞ্জে বেগম সায়লা ফারজানা এবং নাটোরে বেগম শাহিনা খাতুন।

এ বিষয়ে পাবনা জেলা প্রশাসক রেখা রানি বালো আমার সংবাদকে বলেন, জেলা প্রশাসনের কাজ কখনও জেন্ডার হিসেবে দেখা হয় না। এখানে আমরা একটা ইনস্টিটিউট হিসেবে কাজ করে থাকি। সব সময় কাজের মূল্যায়ন করা হয়ে থাকে। আর আমাদের দেশের জনগণ অনেক ভালো তারা নারীদেরকে ভীষণ সম্মান ও সহযোগিতা করেন। আর এই সম্মান ধরে রেখে কাজ করলে অনেক দূর এগিয়ে যাওয়া সম্ভব বলে মনে করেন তিনি। মাঠ পর্যায়ে কাজের ক্ষেত্রে আরো উন্নয়ন কিভাবে করা যাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অতীতের চেয়ে কাজের ভলিউম অনেক বেড়ে গেছে। জনবলের অনেক অভাব আছে। যদি ঠিকমত জনবল দেয়া হয় তাহলে মাঠ পর্যায়ে সমন্বয় করে সুন্দরভাবে কাজ করা যাবে।

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, মাঠ পর্যায়ে কাজের ক্ষেত্রে ফরিদপুরের জনগণ অনেক সহযোগিতা করছেন। আমি যখন প্রথমে এখানে জেলা প্রশাসক হিসেবে যোগদান করি তখন অনেকেরই ভেতর কৌতূহল ছিলো, কারণ ফরিদপুর জেলার ইতিহাসে আমি প্রথম নারী জেলা প্রশাসক হিসেবে যোগদান করি। কাজের অগ্রগতির বিষয়ে তিনি বলেন, বর্তমান ডিজিটাল যুগে আমাদের অসংখ্য রিপোর্ট কাগজ-কলমে সম্পূর্ণ করে রিপোর্টটি জমা দিতে হয়। আবার প্রত্যেক মাসে মিটিংয়ের সংখ্যা অনেক থাকে। এতে করে মাঠ পর্যায়ে কাজের ক্ষেত্রে আমাদের সময় অনেক কম দেয়া হচ্ছে। রিপোর্ট সিষ্টেম যদি অনলাইনের মাধ্যমে করা হয় তাহলে কাজের গতি আরও বাড়বে বলে মনে করেন জেলা প্রশাসক উম্মে সালমা। এছাড়াও জেলা প্রশাসনের পাশাপাশি সকল ডিপার্টমেন্টগুলোতে জনবল কম, এজন্য জনবলের অভাব পূরণ করে আরও ভালোভাবে মাঠ পার্য়ায়ের কাজ করা সম্ভব বলে মনে করেন তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মাঠ ও প্রশাসন) মো. মাকছুদুর রহমান পাটওয়ারী আমার সংবাদকে বলেন, ডিসিদের মধ্যে পুরুষ কিংবা মহিলা বলে কোনো পার্থক্য নেই। সরকার সবাইকে সমান সুযোগ-সুবিধা দিয়ে থাকে। সকলেই সমান দায়িত্ব পালন করেন। সরকারের বিশেষ প্রয়োজনে ডিসিদের যেসব নির্দেশনা দেয়া হয় তা পুরুষ কিংবা নারী বলে বিবেচিত হয় না। সবাইকে সেই নির্দেশনা মেনে চলতে হয়। বরং কিছু কাজের স্বচ্ছতার ক্ষেত্রে পুরুষের চেয়েও নারী ডিসিরা এগিয়ে আছেন। আবার অনেক সময়ে এর ব্যতিক্রমও ঘটে। একজন নারী ডিসি ইচ্ছা করলেই ‘নারী’ বলে তার দায়িত্ব পালনে অবহেলা করতে পারেন না। প্রত্যেকে তার নিজ নিজ জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হয়।

তবে বিভিন্ন জায়গায় বলা হয়, সরকারি মান আরেকটু বাড়ানো দরকার। মানুষের যে আকাক্সক্ষা ডিসিরা তা পূরণ করতে পারছে না। সেক্ষেত্রে ডিসিদের কাজগুলো আরও যত্নের সাথে করতে হবে। কাউকে কাজ দিয়ে চলে গেলাম, কাজটি মনিটরিং করলাম না, সে কাজটি ফাঁকি। ফাঁকি দেওয়ার প্রবণতা সমাজের অনেকেরই আছে, আমার থাকতে পারে এক্ষেত্রে মন্ত্রণালয় থেকে ডিসিদের কাজ মনিটরিং করা হয়। কোনো জেলা প্রশাসক যদি এসব নির্দেশনার একটি না মানে তখন মন্ত্রণালয় থেকে তার কাছে চিঠি পাঠানো হয়। সেখানে নারী কিংবা পুরুষ ডিসি দেখা হয় না। ডিসি তো ডিসি সে নারী হোক কিংবা পুরুষ হোক।

উল্লেখ্য, এ বছরে জেলা প্রশাসক সম্মেলনে নারীদের সচেতনতা বাড়াতে ডিসিদের উদ্দেশে যে নির্দেশনা দেয়া হয় এর মধ্যে রয়েছে, নারী উন্নয়ন নীতি, ২০১১ দৃঢ়ভাবে অনুসরণ ও বাস্তবায়ন করতে হবে। নারীর প্রতি সহিংসতা, নিপীড়ন ও বৈষম্যমূলক আচরণ বন্ধ এবং নারী ও শিশুপাচার রোধে যথাযথ আই?নি ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে হবে। শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে শিক্ষা, ক্রীড়া, বিনোদন ও সৃজনশীল সাংস্কৃতিক কর্মকা-ের সুযোগ নিশ্চিত করতে হবে। শিশু-কিশোরদের মধ্যে ইতিহাস চেতনা, জ্ঞানম্পৃহা ও বিজ্ঞানমনস্কতা জাগিয়ে তুলতে হবে। নারী ও শিশু নির্যাতন এবং পাচার, মাদকদ্রব্যের অপব্যবহার, যৌতুক, ইভটিজিং এবং বাল্যবিবাহের মতো সামাজিক ব্যাধি থেকে পরিত্রাণের জন্য দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। শিক্ষার সকল স্তরে নারীশিক্ষার হার বৃদ্ধি, ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় ত্যাগের হার হ্রাস এবং ঝরেপড়া শিক্ষার্থীদের মূলধারায় ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে হবে।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩