রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শত বছরে বাংলাদেশিদের উচ্চতা বেড়েছে সামান্যই

 

নিজস্ব প্রতিবেদক :  গত এক শতকে বাংলাদেশের মানুষের গড় উচ্চতা খুব সামান্যই বেড়েছে। নারীদের ক্ষেত্রে বৈশ্বিক উচ্চতা সূচকে বাংলাদেশের অবস্থান ১৯৮তম। আর পুরুষদের ক্ষেত্রে এ অবস্থান ১৮৫তম।২০০টি দেশের ওপর পরিচালিত এক জরিপ শেষে বিজ্ঞানবিষয়ক সাময়িকী ই-লাইফে এ তথ্য জানানো হয়েছে। ১৮৯৬ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মানুষের উচ্চতা পরিবর্তনের হার সম্পর্কে জানা গেছে।

Bangladesh1469522313

তালিকায় দেখা গেছে, বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষের বাস নেদার‌ল্যান্ডসে, আর লম্বা নারীদের বাস লাটভিয়ায়। বর্তমানে ডাচ পুরুষদের গড় উচ্চতা ১৮৩ সেন্টিমিটার (ছয় ফুট)। আর লাটভিয়ার নারীদের ক্ষেত্রে গড় উচ্চতা হচ্ছে ১৭০ সেন্টিমিটার (পাঁচ ফুট সাত ইঞ্চি)। এ ছাড়া গত এক শতকে ইরানে পুরুষদের উচ্চতা ১৬ সেন্টিমিটার এবং দক্ষিণ কোরিয়ায় নারীদের উচ্চতা ২০ সেন্টিমিটার পর্যন্ত বেড়েছে।

সূচকে দেখা গেছে, গত এক শ বছরে বাংলাদেশে নারীদের উচ্চতা বেড়েছে খুব সামান্যই। ১৮৯৬ সাল থেকে শুরু করে ১৯৯৬ সাল পর্যন্ত সময়ের মধ্যে নারীদের উচ্চতা বেড়েছে ৫ দশমিক ২ সেন্টিমিটার। অপরদিকে একই সময়ে পুরুষদের উচ্চতা বেড়েছে ৯ দশমিক ৩ সেন্টিমিটার। নারীদের ক্ষেত্রে বৈশ্বিক উচ্চতা সূচকে সর্বশেষ দেশটি হচ্ছে গুয়াতেমালা। অর্থাৎ বিশ্বের খর্বকায় নারীদের বাস এ দেশটিতে। সূচকে এ দেশটি থেকে থেকে মাত্র দুই ধাপ এগিয়ে বাংলাদেশে।

গবেষকরা জানিয়েছেন, উচ্চতা বৃদ্ধি বা হ্রাসের ক্ষেত্রে বংশগত প্রভাব খুব বেশি নয়। গবেষক দলের প্রধান মজিদ এজ্জাতি বিবিসিকে বলেছেন, উচ্চতার তারতম্যের ক্ষেত্রে মাত্র এক-তৃতীয়াংশকে বংশগত কারণ হিসেবে ব্যাখ্যা করা যায়। কিন্তু সময়ের আবর্তনে যে পুরো বিষয়টি কেবল এর মাধ্যমে ব্যাখ্যা করা যায় না। বংশগতির কারণে এত দ্রুত পরিবর্তন হয় না এবং পুরো পৃথিবীতে এত ব্যাপক পরিবর্তন আসে না। তাই সময়ের আবর্তনে এবং বিশ্বব্যাপী বৈচিত্র্যের পেছনে পরিবেশগত প্রভাবটাই সবচেয়ে বেশি।’

তিনি জানান, উচ্চতার তারতম্যের ক্ষেত্রে উন্নত স্বাস্থ্যসেবা, পয়ঃব্যবস্থা ও পুষ্টি হচ্ছে মুখ্য উপাদান। এ ছাড়া মায়ের স্বাস্থ্য ও গর্ভকালীন পুষ্টির বিষয়টিও গুরুত্বপূর্ণ।

গবেষণায় বলা হয়েছে, লম্বা মানুষরা দীর্ঘায়ু হয় এবং তাদের হৃদরোগের ঝুঁকি কম থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে, বেশ কয়েকটি ক্যান্সার সংশ্লিষ্ট রোগে আক্রান্তের ঝুঁকি তাদের বেশি।

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে