রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি একক গৃহকর্মী নিয়োগ স্থগিত করেছে সৌদি আরব

bangladeshi-worker20160723160306সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বাংলাদেশের একক পুরুষ গৃহকর্মী নিয়োগের ভিসা সাময়িকভাবে স্থগিত করেছে। একই সঙ্গে বিকল্প হিসেবে বাংলাদেশ ছাড়া অন্য দেশের শ্রমিকদের ভিসার আবেদন করার আহ্বান জানিয়েছে দেশটি।

বিশ্বের অন্যান্য দেশ থেকে সৌদি আরবে পুরুষ গৃহকর্মী নিয়োগে আবেদনকারীর বৈবাহিক অবস্থার ওপর ভিত্তি করে নেওয়া হচ্ছে। সৌদি মন্ত্রণালয় মাত্র তিনটি খাতে বাংলাদেশি নন এমন একক পুরুষ শ্রমিক নিয়োগও সীমিত করেছে। এ তিনটি খাত হচ্ছে- ড্রাইভার, গৃহকর্মী এবং নার্স। তবে বাংলাদেশি বিবাহিত গৃহকর্মী নিয়োগের অনুমতি দিয়েছে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল দেশটির জাতীয় দৈনিক আরব নিউজকে বলেন, অন্যান্য গোষ্ঠীকে প্রাধান্য দিতেই বাংলাদেশি একক পুরুষ এবং নারী গৃহকর্মী নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

বাংলাদেশি পুরুষ গৃহকর্মীদের নিয়োগ করতে চান এমন অবিবাহিত সৌদি নাগরিকরা বলছেন, এ ধরনের শ্রমিক নিয়োগের জন্য তারা একাধিকবার আবেদন করলেও তা উপেক্ষা করা হয়েছে। বাংলাদেশি ভিসা সহজলভ্য না হওয়ায় তাদের অন্য দেশ থেকে শ্রমিক খুঁজে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এর আগে গত বছর সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বাংলাদেশি নারী ও পুরুষ গৃহকর্মী নিয়োগ আট বছর স্থগিত থাকার পর আবারো নিয়োগের অনুমতি দেয়।

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে