রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ছয় ব্যাংকের মূলধন ঘাটতি ৪৭৩৭ কোটি টাকা (ভিডিও)

capital-400x230ঝুঁকি মোকাবিলা আন্তর্জাতিক ব্যাংকিং মানদ-ের গাইডলাইন ব্যাসেল থ্রি অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন ৬ ব্যাংকের মূলধন ঘাটতি দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৭ কোটি টাকা।
এর মধ্যে কেবল সোনালী ব্যাংকেরই ঘাটতি দুই হাজার কোটি টাকা। ২০১৮ সালের মধ্যে দু-একটি ব্যাংকের পক্ষে এই ঘাটতি পূরণ সম্ভব হলেও বাকিদের ক্ষেত্রে দেখা দিয়েছে শঙ্কা। বিশ্লেষকরা বলছেন, বারবার এসব ব্যাংকের মূলধন পুনর্ভরণ করার চাইতে বেসরকারি খাতে ছেড়ে দেয়াই যৌক্তিক।
রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রনী, ও রূপালী ব্যাংককে লিমিটেড কোম্পানিতে রুপান্তরের সময় তাদের পুঞ্জিভূত ক্ষতি পোষানোর উপায় হিসেবে ব্যাংকগুলোর সুনামকে সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। যা পরবর্তী সময়ে মুনাফা থেকে সমন্বয় করার কথা ছিল। বিশেষ করে আন্তর্জাতিক ব্যাংকিং স্ট্যান্ডার্ড ব্যাসেল-২ বাস্তবায়নের সময় ২০১৮ সালের মধ্যে সুনামকে মূলধন থেকে বাদ দেয়ার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।
তবে, ২০১৬ সালের মার্চ প্রান্তিকে বাংলাদেশ ব্যাংকের পর্যালোচনায় দেখা গেছে এই জনতা ও অগ্রনী ব্যাংক ছাড়া সোনালী, রূপালী, বেসিক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের মোট ঘাটতি দাড়িয়েছে ৪ হাজার ৭৩৭ কোটি টাকা।
২০১৮ সালের মধ্যে বাংলাদেশের ব্যাংকগুলোর আন্তর্জাতিক ব্যাংকিং মানদ- ব্যাসেল-৩ বাস্তবায়নের বাধ্যবাধ্কতা রয়েছে। সে হিসেবে আগামী দুই বছরের মধ্যেই ব্যাংকগুলোতে ৪ হাজার ৭৩৭ কোটি টাকা মূলধন পুনর্ভরন করতে হবে সরকারকে। কারণ এই ব্যাংকগুলোর অধিকাংশেরই গত বছরও নীট মুনাফা ছিল ঋনাত্মক। তাই বিশ্লষকরা মনে করেন, এ মূলধন পুনর্ভরনের যৌক্তিকতা নেই।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনও মনে করেন, কিছু ব্যাংককে একীভূত করে বেসরকারিখাতে ছেড়ে দেয়ার কোন বিকল্প নেই। বেসরকারিখাতে ছেড়ে দেয়ার ক্ষেত্রে কালক্ষেপন সমস্যাকে আরো ঘণীভূত করবে বলেও মনে করেন তিনি।

চ্যানেল টোয়েন্টিফোর

এ জাতীয় আরও খবর

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি

মেসির ফেরার ম্যাচে মায়ামির নাটকীয় জয়

মাইগ্রেনের ব্যথা হলে কী করবেন

কেমন দল বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র

সাঁতারের পোশাকে সৌদি আরবে নারীদের ফ্যাশন শো

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে