শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুস্তাফিজদের বিপক্ষে সাকিবদের বাঁচা-মরার লড়াই

photo-1463897123স্পোর্টস ডেস্ক : জাতীয় দলের জার্সি গায়ে তাঁরা লড়াই করেন কাঁধে কাঁধ মিলিয়ে। কিন্তু ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা আইপিএলে আজ একে অপরের প্রবল প্রতিপক্ষ বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। যেখানে কেউই কাউকে ছেড়ে কথা বলবেন না। কলকাতার ইডেন গার্ডেনসে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হবে মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাবাদ ও সাকিবের কলকাতা নাইট রাইডার্স।

মুখোমুখি এ লড়াইয়ের আগে সাকিবের চেয়ে হয়তো কিছুটা নির্ভারই আছেন মুস্তাফিজ। কারণ, এরই মধ্যে প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে তাঁর দল হায়দরাবাদ। কিন্তু আজ হারলে গ্রুপ পর্ব থেকে বিদায়ের আশঙ্কা থাকবে সাকিবের দল কলকাতার। তাই বাঁচা-মরার লড়াই ধরে নিয়েই মুস্তাফিজদের মুখোমুখি হতে হবে সাকিবদের।

আইপিএলের ১৩টি ম্যাচ খেলে ১৬ পয়েন্ট সংগ্রহ করে প্লে-অফ আগেই নিশ্চিত করে ফেলেছে মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাবাদ। এই সাফল্যের পেছনে দারুণ ভূমিকা মুস্তাফিজেরও। প্রায় প্রতি ম্যাচেই নিয়ন্ত্রিত বোলিং করে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের চাপের মুখে রেখেছিলেন বাংলাদেশের এই বাঁহাতি পেসার। ১৫ উইকেট নিয়ে আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় মুস্তাফিজের নাম আছে পঞ্চম স্থানে। সর্বোচ্চ ১৭টি উইকেট নিয়েছেন মিচেল ম্যাকক্লেগান।

অন্যদিকে, আইপিএলের এবারের মৌসুমটা খুব একটা ভালো কাটছে না সাকিবের। শুরুর দিকে বেশ কয়েকটি ম্যাচে ব্যাট হাতে একেবারেই সফল হতে পারেননি এ সময়ের সেরা অলরাউন্ডার। পুরোনো কোচ সালাউদ্দিনের পরামর্শ নিয়ে শেষ পর্যন্ত অবশ্য কাটাতে পেরেছেন রানখরা। গত ৮ মে গুজরাট লায়নসের বিপক্ষে খেলেছিলেন ৬৬ রানের অপরাজিত ইনিংস। সব মিলিয়ে ছয় ইনিংস ব্যাটিং করে সংগ্রহ করেছেন ১০৭ রান। আর আট ইনিংসে বোলিং করে শিকার করেছেন ৪ উইকেট।

আজ মুস্তাফিজদের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে জেতার জন্যও হয়তো সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সের ওপর নির্ভর করতে হবে কলকাতাকে। ১৩ ম্যাচ শেষে ১৪ পয়েন্ট নিয়ে এখন কলকাতা আছে চতুর্থ স্থানে। হায়দরাবাদের বিপক্ষে জিতলে প্লে-অফ নিশ্চিত করে ফেলতে পারবে সাকিবের দল। আর হারলে তাকিয়ে থাকতে হবে আরেকটি ম্যাচের ফলাফলের দিকে। সে সঙ্গে থাকবে রানরেটের জটিল হিসাব-নিকাশ।

এবারের আইপিএলে আগেও একবার মুখোমুখি হয়েছিলেন সাকিব ও মুস্তাফিজ। সেই ম্যাচে চার ওভার বল করে ২৯ রানের বিনিময়ে একটি উইকেট নিয়েছিলেন ‘ফিজ’। দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেছিলেন আন্দ্রে রাসেলকে। মুস্তাফিজের সেই ইয়র্কার সামলাতে না পেরে মাটিতে লুটিয়ে পড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার। কিন্তু ব্যাটিং-ব্যর্থতার খেসারত দিয়ে সেই ম্যাচে অবশ্য মুস্তাফিজদের মাঠ ছাড়তে হয়েছিল ৮ উইকেটের হার নিয়ে।

সাকিবও সেই ম্যাচে করেছিলেন কৃপণ বোলিং। তিন ওভার বল করে কোনো উইকেট না পেলেও দিয়েছিলেন মাত্র ১৮ রান। আর ব্যাট হাতে উইকেটেই আসতে হয়নি তাঁকে।

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার