রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গোসলের সময় যে ভুলগুলো চুলের ক্ষতি করে

3লাইফস্টাইল ডেস্ক : চুলে একজন মানুষের সৌন্দর্য বহুগুণ বেড়ে যায়। চুলকে সুন্দর ও ভালো রাখতে নিয়মিত পরিষ্কার রাখা উচিত। তবে গোসলের সময় ধোয়ার কিছু অভ্যাস চুলের ক্ষতি করে। এতে উপকারের বদলে অপকারই বেশি হয়। তাই চুল ধোয়ার সময় সচেতন থাকা জরুরি।

দেখে নিন গোসলের সময় আমরা প্রায়ই যে ভুলগুলো করি-

১. শ্যাম্পু করার আগে নিশ্চিত হয়ে নিন যে চুল ভালোভাবে ভিজিয়েছেন। অনেকে ভালোভাবে না ভিজিয়েই চুলে শ্যাম্পু করেন। এতে চুলের ক্ষতি হয়। চুল ভালোভাবে পানি দিয়ে ভেজালে শ্যাম্পু করার পর অনেক ফেনা হয়। এতে শ্যাম্পু ভালোভাবে স্ক্যাল্পে পৌঁছে।

২. শ্যাম্পু চুলে সরাসরি না লাগানোর পরামর্শই দেন বিশেষজ্ঞরা। এতে শ্যাম্পুর মধ্যে থাকা উচ্চ পরিমাণ রাসায়নিক পদার্থগুলো চুলের ক্ষতি করে। এ থেকে রেহাই পেতে শ্যাম্পুর মধ্যে একটু পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৩. যে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করছেন, সেগুলো আপনার চুলের সঙ্গে মানানসই-এ ব্যাপারে নিশ্চিত হোন। সব ধরনের পণ্য সব চুলের সঙ্গেই মানায় না। ভুল শ্যাম্পু ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। তাই এ বিষয়ে সচেতন হোন।

৪. কন্ডিশনার কখনো স্ক্যাল্পে লাগাবেন না। কেবল চুলে কন্ডিশনার মাখুন। স্ক্যাল্পে কন্ডিশনার দিলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এতে খুশকি হওয়ার আশঙ্কা থাকে।

৫. প্রতিদিন চুল ধোবেন না। এতে চুলের গ্রন্থিকোষ নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। চুল পড়া শুরু হয়। সপ্তাহে দুই থেকে তিন দিন চুল ধোন।

৬. অনেক বেশি শ্যাম্পু ও কন্ডিশনার চুলে ব্যবহার করবেন না। এতে চুলের ক্ষতি হয়। সামান্য পরিমাণ শ্যাম্পু ব্যবহার করাই ভালো।

৭. খুব বেশি গরম পানি দিয়ে ধোয়াও চুলের ক্ষতি করে। এতে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে। গরম পানি চুলের স্বাস্থ্যকর কোষের ক্ষতি করে। হালকা গরম পানি ব্যবহার করতে পারেন ধোয়ার সময়।

৮. শ্যাম্পু করার পর ভালোভাবে চুল ধুয়েছেন, এ বিষয়ে নিশ্চিত হোন। ভালোভাবে না ধুলে খুশকি হতে পারে এবং চুল পড়ার আশঙ্কা বেড়ে যায়।

৯. চুল ধোয়ার পর তোয়ালে দিয়ে মোছার সময় জোরে ঘষবেন না। জোরে ঘষলে গ্রস্থিকোষ ক্ষতিগ্রস্ত হয়। এতে চুল পড়ে। তাই মোছার সময় আলতোভাবে মুছুন।

১০. ভেজা অবস্থায় চুল আঁচড়াবেন না। এতে চুল ক্ষতিগ্রস্ত হয়। এটি চুলকে ভঙ্গুর করে তোলে।

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি