রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইপ ছিদ্রের কারিগর যার বিরুদ্ধে ৫৯ মামলা

Mohammad Ullahআমিরজাদা চৌধুরী,ব্রাহ্মণবাড়িয়া : নাম মোহাম্মদ উল্লাহ। তেলের পাইপ ছিদ্রির কারিগর। রাত গভীরে পাইপ ছিদ্র করে তেল চুরিতে জড়ি নেই তার। মাটির নিচ দিয়ে প্রবাহিত সিলেট-আশুগঞ্জ কনডেনসেট লাইনের অসংখ্য পয়েন্টে পাইপকে এফোড়- এফোড় করেছে সে। সার্বক্ষনিক নজর তার এই পাইপের দিকে। কোন পয়েন্ট ছিদ্রি করে তেল বের করা যায় সেটাই তার দিনরাতের চিন্তা। গত ১৮/২০ বছর ধরেই এই পাইপের তেল চুরিতে জড়িত মোহাম্মদ উল্লাহ। চুরির ঘটনায় এই ক’বছরে তার বিরুদ্ধে মামলা হয়েছে ৫৯ টি। ২/৩ বার পুলিশের হাতে ধরাও পড়েছে সে। জেল থেকে বেড়িয়েও এসেছে অল্প সময়ে। সর্বশেষ গত ১১ ই জানুয়ারী গভীররাতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বুধন্তী ইউনিয়নের সাতবর্গ এলাকায় তেল চুরির ঘটনা ঘটায় মোহাম্মদ উল্লাহর নেতৃত্বাধীন তেলচোর চক্র । ৭ ফুট মাটির নিচে থাকা এই পাইপ ছিদ্র করে তেলবাহি ট্যাংকলরী ভর্তি করে । কিন্তু লরী নিয়ে পালাতে গিয়ে ঘটে বিপত্তি। লাইনের নিরাপত্তায় নিয়োজিত কর্মীরা ভোর সাড়ে ৫ টার দিকে সেখানে পৌছলে লরীটি দ্রুত চালিয়ে জমির ওপর দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। ঢাকা-সিলেট মহাসড়কে উঠারমুখে তেলভর্তি লরীটি (ময়মনসিংহ মেট্রো-ঢ-৪১-০০০৮) বিকল হয়ে যায়। এরপরই চালক লরীটি ফেলে পালিয়ে যায়। একপর্যায়ে এতে আগুন ধরে যায়। পাইপ ছিদ্র করে প্রায় ২ হাজার লিটার তেল চুরি করে নেয়া হয় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। সরবরাহ লাইনও ক্ষতিগ্রস্থ হয়। লাইন মেরামতে ঐদিন সকাল সাড়ে ৮ টা থেকে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত তেল সরবরাহ বন্ধ রাখতে হয়। পাইপ ছিদ্র করার স্থান থেকে ৬ ইঞ্চি ব্যাসের ১ সেট ক্ল্যাম্প,৪টি নাটবোল্ট,দেড়ইঞ্চি ব্যাসের ১টি গেট ভাল্ব এবং এক ইঞ্চি বেসের ২ ফুট জিআই পাইপ উদ্ধার করা হয়। এরআগে গত ৬ ই জানুয়ারী আশুগঞ্জের কামাউড়া হাইস্কুলের পাশে মাটি কেটে পাইপ লাইন ছিদ্র করে কনডেনসেট চুরির চেষ্টা করে এই চক্রটি । খোজ নিয়ে জানা যায়-এই পাইপলাইন থেকে তেল চুরির ঘটনা সবচেয়ে বেশী ঘটে ১৯৯৫,৯৬ ও ৯৭ সালে। এরপর ১৯৯৮ সাল থেকে পাইপের নিরাপত্তায় নিরাপত্তা প্রহরী নিয়োগ দেয়্ াহয়। কিন্তু তারপরও চোরদের নজর সরে যায়নি পাইপ থেকে। সিলেটের বিবিয়ানা গ্যাস ফিল্ডের উৎপাদিত কনডেনসেট গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড (জিটিসিএল) নিয়ন্ত্রানাধীন উত্তর-দক্ষিন কনডেনসেট পাইপলাইনের মাধ্যমে আশুগঞ্জ কনডেনসেট হ্যান্ডলিং স্থাপনায় পরিবহন করা হয়। প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৬ লাখ লিটার কনডেনসেট পরিবহন হয় এই পাইপ দিয়ে। এই লাইনের বিভিন্ন পয়েন্টে ছিদ্র করে তেল চোরেরা দীর্ঘদিন ধরেই তেল চুরি করে নিচ্ছে।

Paipe Laine a Sidriআশুগঞ্জ,খাটিহাতা,সরাইলের শাহবাজপুর,বৈশামুড়া,বিজয়নগরের রামপুর,কালিসীমা,চান্দুরা,কেনা বুধন্তি,সাতবর্গ,হবিগঞ্জের মাধবপুর,বোয়ালিয়াখাল,বানর রোড,শাহপুর,শাহজীবাজার এলাকার বিভিন্ন পয়েন্ট থেকে কনডেনসেট চুরির ঘটনা ঘটছে বেশী। ১১ ই জানুয়ারী তেল চুরির ঘটনায় কোম্পানীর তরফে ৭ জনকে আসামী করে বিজয়নগর থানায় একটি মামলা দেন জিটিসিএল কর্মকর্তা প্রকৌশলী মো: আবদুল মমিন। এতে কনডেনসেট চুরির সঙ্গে জড়িত ৭ জনের নাম দেয়া হয়। এরা হচ্ছে বিজয়নগরের কেনা গ্রামের মোহাম্মদ উল্লাহ,খতিপুর গ্রামের জাহিদ,বুধন্তীর স্বপন চৌধুরী,সদর উপজেলার মজলিশপুরের শাহজাহান,নাসিরনগর বুল্লার হেলাল,ভৈরবের ভৈরবপুরের শাহিন মিয়া ও ময়মনসিংহ গৌরিপুরের রিপন। তাদের মধ্যে মাহমুদুল্লাহর বিরুদ্ধে তেল চুরির মামলা রয়েছে ৫৯ টি। সংশ্লিষ্ট সুত্র জানায়-৯৭ সাল থেকে ২০১৬ এর জানুয়ারী পর্যন্ত এসব মামলা হয়। আশুগঞ্জ থেকে সিলেট পর্যন্ত বিভিন্ন থানায় এসব মামলা রয়েছে। ৭/৮ বার গ্রেফতারও হয় সে। সর্বশেষ প্রায় ৩ বছর আগে বিজয়নগরের সাতবর্গ থেকে পুলিশ গ্রেফতার করেছিলো তাকে। সুত্র জানায়- প্রত্যক্ষদর্শী স্বাক্ষীর অভাবে মামলা থেকে সহজেই পার পেয়ে যায় মোহাম্মদ উল্লাহ। তার এ পর্যন্ত সাজা হয়নি। পুলিশের নাকের ডগাতেই ঘুরে বেড়ায় তেল চোর চক্রের এই সদস্যরা। তেল চোরেরা স্থানীয় থানা পুলিশকে ম্যানেজ করেই তেল চুরির ঘটনা ঘটায় বলে জানায় এই সুত্র। কোম্পানী ও লাইন পাহাড়ার দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠানের লোকজন জানান- মোহাম্মদ উল্লাহ পাইপ ছিদ্র করার ওস্তাদ। কোন রকম দূর্ঘটনা ছাড়াই সে পাইপ ছিদ্র করে তেল বের করে নিতে পারে। তার চক্রে রয়েছে মাধবপুরের কাউসার,খোকন,জাবেদ,বিজয়নগরের ইসলামপুরের মুসলিম মিয়ার ছেলে আজিজুর রহমান হেলাল,সদরের মজলিশপুরের ফিরোজ মিয়া। তারা যার যার সীমানায় তেল চুরির দায়িত্ব পালন করে।

এই পাইপ লাইন জাতীয় অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ন অবদান রাখছে বলে জানান জিটিসিএল(গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড) কর্মকর্তারা । তারা বলেন- এতে সরবরাহে বিঘ্নে ঘটলে বিদুৎত কেন্দ্র,সারকারখানাসহ যাবতীয় শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বিঘ্নে ঘটে জাতীয় বিপর্যয় দেখা দিতে পারে। তাছাড়া কনডেনসেট উচ্চমাত্রার দাহ্য পদার্থ হওয়ায় দুস্কৃতিকারীরা লাইনছিদ্র করার সময় বা পরবর্তীতে বড় ধরনের অগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে। লাইন পাহাড়ার দায়িত্বে নিয়োজিত মেসার্স আল আরাফাত সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের কো-অর্ডিনেটর ইকবাল আহমেদ চন্দন বলেন- তারা দায়িত্ব নেয়ার পর থেকে তেল চুরি অনেকটাই কমে গেছে। তবে মাঝে মধ্যে মাহমুদুল্লাহর নেতৃত্বে একটি চক্র পাইপ লাইনে হানা দিচ্ছে। আর এদেরকে ভৈরব,নারায়নগঞ্জ,সোনারগাও,ময়মনসিংহ ও কিশোরগঞ্জের তেল ব্যবসায়ীরা তেল চুরিতে সহায়তা করছে অর্থ দিয়ে। তেল চুরি করে পাঠিয়ে দেয়া হচ্ছে তাদের কাছে। চন্দন আরো জানান- মোহাম্মদ উল্লাহ এখন এলাকাতেই রয়েছে। পুলিশের নাকের ডগায় ঘুরাফেরা করছে। কিন্তু রহস্যজনক কারনে পুলিশ তাকে ধরছেনা। গত ১৫ দিন আগে পাইপ লাইনের নিরাপত্তায় নিয়োজিত লোকজন মাধবপুর বাসষ্ট্যান্ডে মোহাম্মদ উল্লাহকে আটক করেছিলো। কিন্তু মাধবপুর থানা পুলিশকে খবর দিলে তারা কোন সহায়তা করেনি। তিনি বলেন চুরি ঘটনা ঘটলে আমাদের মামলা নেয়া পর্যন্তই থানা পুলিশের দায়িত্ব শেষ। তারা আজ পর্যন্ত তেল চুরিতে জড়িত একটি আসামীও ধরতে পারেনি।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩