সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে মুচলেকা দিয়েছিল পাকিস্তান!

news-image

১ হাজার ৫০০ পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার করতে চেয়েছিল বাংলাদেশ। পরে তা ১৯৫ জনে চূড়ান্ত হয়। ভুট্টো পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারে কোর্ট মার্শাল গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারপর কী ঘটেছিল? মার্কিন যুক্তরাষ্ট্রের অবমুক্ত করা গোপন দলিলের ভিত্তিতে এর প্রশ্ন খোঁজার চেষ্টা হয়েছে।

১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার করতে না পারার বিষয়টি শেষ পর্যন্ত পরাশক্তির মধ্যস্থতায় উপমহাদেশের উত্তেজনা প্রশমনের অন্যতম প্রধান অনুষঙ্গে পরিণত করা হয়েছিল। শুরুটা হয়েছিল সিমলা দিয়ে। ১৯৭৩ সালের ২ আগস্ট ইসলামাবাদের মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স সিডনি সোবার ওয়াশিংটনে পাঠানো তারবার্তায় বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে আলোচনার জন্য ‘বিশ্বাসের’ ভিত্তিতে ১৯৫ জন যুদ্ধবন্দী ভারতের কাছে থাকবে। অন্যদিকে ২০৩ সাবেক সামরিক ও বেসামরিক বাঙালি কর্মকর্তা পাকিস্তানের কাছে থাকবে, সেটিও ‘বিশ্বাসের’ ভিত্তিতে।
সোবারের বর্ণনায় পাকিস্তানি পররাষ্ট্রসচিব আগা শাহি আশাবাদ ব্যক্ত করেন যে, ১৮ আগস্ট ‘৭৩-এর আসন্ন পাকিস্তান-ভারত বৈঠকে এ বিষয়ে ভারত অনুকূল মনোভাব দেখাবে। এতে পরিষ্কার ইঙ্গিত মেলে, দিল্লি ও ইসলামাবাদের মধ্যে একটি আপস হয় যে এ ব্যাপারে ভারত বাধা দেবে না। পাকিস্তানের প্রস্তাবেই ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মুখ্য সচিব পি এন হাকসার নীতিগতভাবে একমত হন যে আপাতত ভারত ১৯৫ জনকে আমানত হিসেবে রাখবে। এ সময় পাকিস্তানে ১ লাখ ৫৭ হাজার বাঙালি আটকে ছিল। মার্কিন তারবার্তাটিতে এই তথ্যও আছে যে, মুজিব ১৯৫ জনের বিচারে দৃঢ়চেতা আছেন এবং ভারতের পক্ষে তাঁকে নড়ানো কঠিন হতে পারে। হাকসার বাংলাদেশকে স্বীকৃতি ও জাতিসংঘে সদস্যভুক্তিতে পাকিস্তানি সমর্থনের ওপর জোর দেন এবং স্মরণ করিয়ে দেন, সিমলায় ভুট্টো যে বিবৃতি দিয়েছিলেন, পরে তা থেকে সরে আসেন।

সোবার ওই তারবার্তায় লিখেছেন, পাকিস্তানি পক্ষ তখন স্বতঃপ্রণোদিতভাবে লিখিত দেন যে যখন যুদ্ধবন্দীদের প্রত্যাবাসন শেষ হবে এবং যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ পরিত্যাগ করা হবে, তখনই পাকিস্তান বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবে এবং একই সঙ্গে জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তিকেও সমর্থন করবে। হাকসার তখন বলেন, এর উত্তরে তিনি পাকা কথা দিতে পারেন না। ১৮ আগস্টে আরও আলোচনার জন্য তাঁদের এ জন্য দিল্লি আসতে হবে। তখন পাকিস্তানি পররাষ্ট্রসচিবের অনুরোধে হাকসার ৩০ জুলাই ইসলামাবাদে ভুট্টোর সঙ্গে বৈঠক করেন। এতে চূড়ান্ত সিদ্ধান্ত হয় যে, ১৯৫ জনকে ভারত রাখতে পারে। ভুট্টোর সঙ্গে মুজিবের পরবর্তী আলোচনা পর্যন্ত তা স্থগিত রাখা যেতে পারে। জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তির আগে মুজিবকে এটা পরিত্যাগ করতে হবে না। কিন্তু অন্য সব বন্দী প্রত্যাবাসন শেষ করতে হবে। এই প্রেক্ষাপট মনে রাখলে আমরা বুঝতে পারব যে, ১৯৭৪ সালের ৯ এপ্রিল যখন ১৯৫ যুদ্ধাপরাধীকে ‘ক্ষমা’ করে দেওয়া-সংক্রান্ত ত্রিদেশীয় চুক্তিটি হলো, তখন সেখানে (অনুচ্ছেদ ৫) কেন লেখা হয়েছিল যে, ‘বাংলাদেশের সম্মতিতে ২৮ আগস্ট ১৯৭৩ ভারত ও পাকিস্তানের মধ্যে চুক্তি হয়েছিল।’ এরপর মার্কিন রাষ্ট্রদূত হেনরি বাইরোড ২৭ নভেম্বর পৃথক এক তারবার্তায় জানান, পাকিস্তানি রাজনীতিক শওকত হায়াত (তখন এমপি) মার্কিন দূতাবাসকে জানান, মুজিবের সঙ্গে কুয়ালালামপুরের বাংলাদেশ দূতাবাসে তাঁর সঙ্গে বৈঠক হয়েছে। বঙ্গবন্ধু তখন জাপান থেকে ঢাকা ফিরছিলেন।

এই তারবার্তাটিও সাক্ষ্য দিচ্ছে, ভুট্টো বিচার করতে চেয়েছিলেন। হায়াত ডেপুটি চিফ অব মিশন সোবারকে বলেছেন, তিনি ভুট্টোর দূত হিসেবে পাকিস্তানের সঙ্গে রিকনসিলিয়েশনের জন্য মুজিবকে চার দফা ফর্মুলা দিচ্ছেন। এর প্রথমটিই হলো পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচার বাংলাদেশ করবে না। পাকিস্তান একটি আন্তর্জাতিক মানের ট্রাইব্যুনাল করবে। হায়াতের দাবির জবাবে মুজিব বলেছেন, পাকিস্তানের বিচার করা লাগবে না, ক্ষমা চাইলে হবে। রাজনীতিক শওকত হায়াতের বক্তব্যের যথার্থতা যাচাইয়ের সুযোগ অবশ্য আমরা পাইনি।

১৯৭৩ সালের ২৮ নভেম্বর লন্ডন থেকে ওয়াশিংটনে পাঠানো তারবার্তায় অ্যানেনবার্গ লিখেছেন, লন্ডনে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার আবদুস সুলতান তাঁকে অবহিত করেন, ভুট্টো ১ হাজার ৫০০ যুদ্ধাপরাধীর বিচারে একমত হয়েছিলেন। সুলতান সুপারিশ করেন, ১৯৫ জনের চেয়ে কোনো কম সংখ্যায় বিচার করার বিষয়ে ভুটোর উচিত হবে বাংলাদেশের কাছে নিবেদন করা। অ্যানেনবার্গ লিখেছেন, ‘আমি সুলতানকে বললাম, বিচারের দাবি একেবারেই পরিত্যাগ করুন, তিনি সে যুক্তি নাকচ করলেন। সুতরাং মুজিব বিচারের দাবি পরিত্যাগ করলে তাঁর রাষ্ট্রদূতের সেটা জানার কথা।’

এখানে আমরা মনে রাখব, এর আগে ২৮-৩০ এপ্রিলেই পাকিস্তান ও ভারতের কূটনীতিকদের মধ্যে প্রাথমিক বৈঠক সম্পন্ন হয়। মে মাসে ইসলামাবাদ থেকে ওয়াশিংটনে পাঠানো মার্কিন দূতাবাসের এক গোপন তারবার্তায় ওই তথ্য দিয়ে বলা হয়, ‘উভয় পক্ষ একমত যে, আসন্ন পাকিস্তান -ভারত শীর্ষ বৈঠকের (সিমলা) মধ্য দিয়ে “টেকসই শান্তি” আসবে এবং তাই শীর্ষ বৈঠককে “অবশ্যই ব্যর্থ হতে দেওয়া যাবে না”।’ উল্লেখ্য, ১৯৭২ সালের ২ জুলাই সিমলায় দুই দেশের মধ্যকার ‘সংঘাতের’ যবনিকা টেনে ইন্দিরা-ভুট্টো শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সিমলা চুক্তির পরে ভারতের পক্ষে পাকিস্তানের দ্বারা স্বীকৃত নয়, এমন একটি রাষ্ট্র বাংলাদেশের কাছে পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের জন্য তুলে দেওয়া কঠিন হয়ে পড়ে।

সিমলা চুক্তি কেন ত্রিপক্ষীয় হলো না, তাও কম গুরুত্বপূর্ণ প্রশ্ন ছিল না। ভারত সেটা সেদিন চাইলে ইতিহাসের গতিপথ হয়তো একটু ভিন্ন হতে পারত। সিমলায় সেদিন ত্রিপক্ষীয় বৈঠক হলে বাংলাদেশের মুখ উজ্জ্বল হতো। সিমলার সাফল্য যুদ্ধাপরাধীদের বিচারের সম্ভাবনাকে অনেকটাই ম্লান করে দিল। বিষয়টি তখন আর মুজিব-ইন্দিরা নয়, এটা প্রধানত ইন্দিরা-ভুট্টোর দর-কষাকষির ব্যাপার হয়ে দাঁড়াল। ভারতীয় সাংবাদিক করনজিয়া তাই দৃঢ়তার সঙ্গে ‘হোয়াই উই মাস্ট হেল্প ভুট্টো’ লিখতে পেরেছিলেন।

পাকিস্তান-ভারত হাইকমিশনের মধ্যে গোপন বৈঠক হয়েছে, এ কথা শুনে হাঁড়ির খবর জানতে ইসলামাবাদের মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্স তাঁর পলিটিক্যাল কাউন্সিলরকে নিয়ে ২ মে ‘৭২ দেখা করতে গিয়েছিলেন দক্ষিণ এশীয় মহাপরিচালক আফতাব আহমেদ খানের কাছে। আফতাব নিজেই দুই হাইকমিশনের মধ্যকার বৈঠকে অংশ নিয়েছিলেন। এই মার্কিন তারবার্তাটির ৪ নম্বর অনুচ্ছেদ বলেছে, আসন্ন শীর্ষ বৈঠকের এজেন্ডা সম্পর্কে উভয় পক্ষ একমত যে, এই মুহূর্তে তারা এখন ‘থার্ড পার্টির’ বিষয়ে কোনো মন্তব্যই করবে না। এই থার্ড পার্টি হলো বাংলাদেশ। এই মার্কিন দলিলটির একটি স্থানে কলমের কালিতে ‘বিডি’ (বাংলাদেশ) শব্দটি দিয়ে একটি প্রশ্নবোধক চিহ্ন আঁকা আছে।
আফতাব আরও বলেন, ‘আমরা ভারতকে বলেছি, যুদ্ধবন্দীদের বাংলাদেশের হাতে দিলে সম্পর্কের আরও অবনতি আর প্রত্যাবাসন শুরু করলে সম্পর্কের উন্নতি হবে। এই তারবার্তাটির শেষ অনুচ্ছেদটিতে লেখা আছে, মার্কিন দূতাবাসের সঙ্গে আলোচনায় পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকজন কর্মকর্তা বলেন, আলোচনাকালে তাঁরা ভারতের পরিকল্পনামন্ত্রী ডি পি ধরকে যথেষ্ট ইতিবাচক হিসেবে দেখেছেন। পাকিস্তানিরা ধরকে সুদক্ষ নেগোশিয়েটর হিসেবে বর্ণনা করেছেন।
এর দুই মাস পরে সিমলার সাফল্যের পরে ভুট্টো বেশ বুঝতে পারেন যে, ভারতের পক্ষে এরপর আর তাদের অমতে যুদ্ধাপরাধীদের বাংলাদেশিদের হাতে তুলে দেওয়া কঠিন হবে। ভুট্টো সুযোগ নিলেন। যে ফয়সালাটা ধর্মনিরপেক্ষ ভারতের মধ্যস্থতায় হলে ভালো হতে পারত, সেটা হলো ওআইসি সম্মেলনে যোগদানের মধ্য দিয়ে। আমরা পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের অধিকার হারালাম। তবে আমাদের সামনে বিকল্প ছিল অত্যল্প। বাংলাদেশকে পাকিস্তানের স্বীকৃতি ও জাতিসংঘে তার অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা ও স্পর্শকাতরতা ছিল আকাশ ছুঁইছুঁই। কিন্তু সেসব সীমাবদ্ধতা কোনোক্রমেই গণহত্যার বিচারের দাবিকে অনাদিকালের জন্য স্তব্ধ করতে পারে না।