শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের কারাগারে আটক ৪৬ বাংলাদেশীর অনশন

news-image

যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক বাংলাদেশি নাগরিকের মধ্যে ৪৬ জন টেক্সাসের কারাগারে অনশন শুরু করেছেন। যুক্তরাষ্ট্রে সরকার আটককৃতদের বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগের প্রতিবাদে তারা ওই আন্দোলন শুরু করেন। জানা গেছে, টেক্সাসের ‘এল পাসো’ কারাগারে আটক ৮২ জন হাজতি বুধবার থেকে আমরণ অনশন ধর্মঘটে যান। তারা সবাই আমেরিকায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্র সরকার তাদের সে আবেদন নাকচ করে দিচ্ছে কারাগারে এমন খবর ছড়িয়ে পড়লে বন্দিদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। চট্টগ্রামের ফয়েজ আহম্মেদকে ২৫ সেপ্টেম্বর দেশে ফেরত পাঠানোর পর বন্দিদের মধ্যে আতংকে নতুন মাত্রা যোগ হয়।
সূত্র জানায়, আমেরিকার অভিবাসন সংস্থা ও ‘হোমল্যান্ড সিকিউরিটি’র কাছে অভিযোগ রয়েছে, বিএনপি একটি সন্ত্রাসী দল। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনপি জামাতকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়ে স্টেইট ডিপার্টমেন্ট, হোমল্যান্ড সিকিউরিটিসহ গুরুত্বপূর্ন সরকারি সংস্থাগুলোতে আনুষ্ঠানিক অভিযোগ করে আসছিল। যুক্তরাষ্ট্র আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতারা এ দাবীতে দু' বছর যাবত বিক্ষাভ সামবেশ করে আসছে। এর ফলশ্রুতিতেই যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির কাছে বিষয়টি নজরে আসে। নিউ ইয়র্কে মানবাধিকার নিয়ে কাজ করা ‘ডেজিজ রাইসিং আপ অ্যান্ড মুভিং- ড্রাম জানায়, আন্তর্জাতিক অভিবাসন আইন অনুযায়ী, সন্ত্রাসীদের রাজনৈতিক আশ্রয় দেয়ার বিধান নেই। এদিকে যুক্তরাষ্ট্রের আরেকটি প্রতিষ্ঠিত মানবাধিকার সংগঠন ‘ন্যাশনাল ইমিগ্রেশন প্রজেক্ট অফ দ্যা ন্যাশনাল লইয়ার্স গিল্ড’ জানায়, তিনমাস ধরে বিএনপি সংশ্লিস্ট রাজনৈতিক আশ্রয়ের আবেদনগুলো নাকচ করে আসছে আদালত। বিএনপির মতো গণতান্ত্রিক দলকে সন্ত্রাসী আখ্যা দেয়ার অন্যায় এবং অযৌক্তিক দাবী করে -এর বিরুদ্ধে কাজ করছে সংগঠনটি। তারা বলছে, বিএনপি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল। সন্ত্রাসী কর্মকান্ডে তাদের জড়িত থাকার অভিযোগ তুলে অভিবাসীদের অধিকার ক্ষুন্ন করা যাবে না। তারা যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, অভিবাসীদের আইনগত অধিকার সমুন্নত রাখার আহবান জানিয়েছে। পাশাপাশি আলাপাসোতে আটক হওয়া বাংলাদেশীদের সহায়তা দিতে ইতোমধ্যে কাজ শুরু করেছে সংগঠনটি।
হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের অভিযোগ, আবেদনকারী ৮২ জন বাংলাদেশির সকলেই বিএনপি’র সদস্য বলে নিজেদের আবেদনে উল্লেখ করেছে। তবে আবেদনকারীদের যুক্তি, বাংলাদেশে এখন বিএনপি’র বিরুদ্ধে সরকারের যথেচ্ছ নির্যাতন, দমন-পীড়ন চলছে।
উল্লেখ্য, বিএনপি এবং জামাত-শিবিরের লোকজনকে প্রাথমিক দৃষ্টিতে ‘সন্ত্রাসী’ হিসেবে মনে করে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট। এ ধরনের মনোভাবকে সঠিক নয় তা নিয়ে আপিল করেছিলেন নিউইয়র্কের এটর্নি অশোক কর্মকার। আশোক কর্মকারের আবেদনের প্রেক্ষিতে বিএনপি সন্ত্রাসী সংগঠন নয় এমন একটি রায় কয়েক সপ্তাহ আগে নিউজার্সির একজন ইমিগ্রেশন জজ রায় প্রদান করেছেন। তবে আরিজোনা, টেক্সাস, ক্যালিফোর্নিয়া প্রভৃতি স্থানের বিচারকরা এখনও বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবেই মনে করছেন। উল্লেখ্য, আমেরিকায় ব্যঙ্গ করে অবৈধ অভিবাসীদের ‘ভিনগ্রহের প্রাণী’ হিসেবে ডাকা হয়। 

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার