শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ প্রতীক্ষার পর দারুণ সুখবর পেল সৌদি প্রবাসীরা

news-image

সৌদি অভিবাসীদের জন্য দারুণ সুখবরই বটে! দীর্ঘ প্রতিক্ষা আর প্রত্যাশার পর অবশেষে পাঁচ বছর মেয়াদী ইকামা দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সৌদি পাসপোর্ট অধিদফতর । অভিবাসীদের জন্য ৫ বছরের রেসিডেন্ট ভিসা দিতে যাচ্ছে সৌদি আরব। আগামী ১৫ অক্টোবর থেকে নতুন এই ভিসা দেওয়া শুরু হবে। দেশটির পাসপোর্ট অধিদপ্তর সম্প্রতি এই ঘোষণা দিয়েছে।
গত শুক্রবার পাসপোর্ট অধিদপ্তরের বরাত দিয়ে দেশটিতে খবর প্রকাশ করেছে আরব নিউজ।
সৌদি আরবের পাসপোর্ট অধিদফতরের (জাওয়াযাত) সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল-সাইখান জানিয়েছেন, তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে এবং বিড়ম্বনা কমাতে নতুন ৫ বছর মেয়াদী এই ইকামা হচ্ছে সম্পূর্ণ ইলেকট্রনিক পদ্ধতির আওতায়। সৌদি আরবে অবস্থানরত বিদেশিরা তাদের রেসিডেন্ট ভিসা অনলাইনে নবায়ন করতে পারবেন। এজন্য কোনো দপ্তরের কার্যালয়ে যেতে হবে না। নবায়নকৃত কার্ড কুরিয়ারের মাধ্যমে পাঠানো হবে।
তিনি আরও জানান, পাসপোর্ট অধিদপ্তরের এই ঘোষণার আওতায় কেউ পুরানো কার্ড বা ইকামা কার্ড নবায়ন করতে চাইলেও তা পারবেন। কার্ড নবায়নে অতিরিক্ত কোন অর্থ দিতে হবে না। যে কোন জালিয়াতি ঠেকাতে নতুন এই কার্ডে থাকছে ম্যাগনেটিক স্ট্রিপ। কার্ডের ওপরে মেয়াদ উত্তীর্নের তারিখ উল্লেখ থাকবে না। বিদ্যমান বাৎসরিক ফি বলবৎ থাকবে।
ইলেক্ট্রনিক পদ্ধতিতে পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে। আর এই ইলেকট্রনিক ইকামা নষ্ট করা কিংবা জাল করা সম্ভব হবে না বলেও জানিয়েছেন কতৃপক্ষ ।
এর আগে সৌদি আরবের পাসপোর্ট অধিদফতরের (জাওয়াযাত) সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল-সাইখান বলেছিলেন, ‘নতুন ইলেক্ট্রনিক ইকামা ই-গভর্নেন্সের ধারণাকে বাস্তবায়নের পাশাপাশি ইকামাধারীদের কার্ড ছাপানোর অর্থ ও সময় বাঁচাবে এবং প্রবাসীদের উপস্থিতিকে নিয়মানুগ বা বিধিসম্মত করবে’
বর্তমানে এক বছর এবং বিশেষ ক্ষেত্রে সর্বোচ্চ দুই বছর মেয়াদী ইকামা দেয়া হত প্রবাসীদের, যা নিয়ে হাজারো দুর্ভোগ পোহাতে হত অভিবাসীদের । আর এ নিয়ে চলতি ২০১৫ সালের অক্টোবরের মাঝামাঝির মধ্যেই সৌদি আরবে বসবাসরত বিদেশিদের জন্য পাঁচ বছর মেয়াদী ইকামা দেওয়ার এই সিদ্ধান্তটি আগে আনুষ্ঠানিক ভাবে জানিয়েছিল সৌদি পাসপোর্ট অধিদফতর (জাওয়াযাত)।
সে সময় জাওয়াযাত সুত্রে জানা গিয়েছিল, আরবি ১৪৩৭ হিজরি (নতুন বছর) থেকে নবায়ন বা পরিবর্তনের জন্য অভিবাসীরা ইকামা পাসপোর্ট অধিদফতরে (জাওয়াযাত) জমা দিলে সেটা প্রত্যাহার করে নেওয়ার মাধ্যমেই শুধুমাত্র এ প্রক্রিয়া শুরু হবে।
চলতি বছরের (২৭ আগস্ট) সৌদি আরবের পাসপোর্ট অধিদফতরের (জাওয়াযাত) সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল-সাইখান আনুষ্ঠানিকভাবে এসব তথ্য জানিয়েছিলেন।
সে সময় বলা হয়েছিল, নতুন নিয়ম অনুযায়ী এই ইলেকট্রনিক্স ইকামার নবায়ন ফি আগের মতোই অর্থাৎ কোম্পানিতে কর্মরতদের জন্য বার্ষিক ৬৫০রিয়াল, গৃহকর্মীদের জন্য ৫০০ রিয়াল এবং পরিবারের সঙ্গে থাকা ১৮ বছর পর্যন্ত বয়স্কদের জন্য ৫০০ রিয়াল রাখা হয়েছে। তবে নতুন নিয়মের ফলে ইকামা নবায়নের জন্য পাঁচ বছরের ফি একসঙ্গে জমা দেয়ার কথাও বলা হয়েছিল।
সাইখান আরও বলেছিলেন, নিয়োগকর্তার ইচ্ছা অনুসারে প্রথম ৫ বছরের পর ইকামাগুলো স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে। যাদের নতুন আকামা থাকবে তাদেরকে ওই ইকামা নবায়নের জন্য পাসপোর্ট অধিদফতর (জাওয়াযাত) অফিসে যেতে হবে না এবং তাদের ঠিকানা হালনাগাদ করতে হবে না।
প্রসঙ্গত, সৌদি আরবের শ্রমশক্তির ৭৮ শতাংশই পূরণ করেছে অভিবাসীরা। বাকি মাত্র ২২ শতাংশ তাদের নিজস্ব নাগরিক। সম্প্রতি আরব নিউজে প্রকাশিত একটি প্রতিবেদন সুত্রে জানা গেছে, সৌদি আরবে মোট ১ কোটি ১০ লাখ মানুষ শ্রমিক হিসেবে কাজ করেন। ৭৮ শতাংশ অভিবাসী ও শ্রমিকদের মধ্যে একটি বড় অংশ বাংলাদেশী বলেও জানিয়েছে আরব নিউজ । অন্য একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশটির বেসরকারি খাতে সৌদি নাগরিকদের জন্য আরও কর্মসংস্থান সৃষ্টির জন্য শ্রম মন্ত্রণালয় চেষ্টা করে গেলেও, এ খাতের ৭৮ শতাংশই দখলে রয়েছে অভিবাসীদের। আগের বছরের তুলনায় ২০১৪ সালে লেখালেখি, বিক্রয় ও সেবাখাতে কাজ করা সৌদি নাগরিকদের সংখ্যা বেড়েছে যথাক্রমে ৬৭৭০০, ৩৪৩০০ ও ৩৫১০০।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩