শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি হাসপাতালে মর্টার হামলা, দুই বাংলাদেশি নিহত মক্কায় হোটেলে আগুন দুই হাজি আহত

news-image

সৌদি আরবের ইয়েমেন সীমান্তবর্তী জিজান জেলায় মর্টার হামলায় দুই বাংলাদেশিসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৮ জন। গতকাল শুক্রবার সকালে ইয়েমেন থেকে বেশ কিছু মর্টার শেল নিক্ষেপ করা হয়। এর একটি সীমান্তবর্তী সামাতাহ হাসপাতালে পড়লে দুই বাংলাদেশি নিহত হন। অন্যদিকে বৃহস্পতিবার মধ্যরাতে মক্কার নিকটবর্তী আল আজিজিয়া শহরে একটি হোটেলে অগ্নিকাণ্ডে দুই হাজি আহত হয়েছেন। হোটেলটিতে কোনো বাংলাদেশি হাজি ছিলেন না বলে  নিশ্চিত করেছেন বাংলাদেশ হজ মিশনের কর্মকর্তারা।

জিজান জেলায় মর্টার হামলায় হতাহতদের পরিচয় জানায়নি সৌদি কর্তৃপক্ষ। তবে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা দুই বাংলাদেশির মৃত্যুর সংবাদ ও তাঁদের পরিচয় নিশ্চিত করেছেন। পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও ফেসবুক পোস্টে একই তথ্য প্রকাশ করেন। তবে আহতদের মধ্যে বাংলাদেশি রয়েছেন কি না, তা কোনো পক্ষ থেকে নিশ্চিত হওয়া যায়নি। নিহত বাংলাদেশিরা হলেন টাঙ্গাইলের নুরু ও ব্রাহ্মণবাড়িয়ার বাতেন। তাঁরা সামাতাহ হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মী ছিলেন। নিহত অপর ব্যক্তি কোন দেশের নাগরিক তা জানা যায়নি। আহতদের মধ্যে চারজন সৌদি নাগরিক। বাকিরা বিদেশি বলে জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি।

ইয়েমেন সরকারের সমর্থনে দেশটির শিয়া সম্প্রদায়ের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চলছে। সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট এ অভিযান চালাচ্ছে। উত্তরাঞ্চলীয় হুতি বিদ্রোহীরা গত ফেব্রুয়ারিতে সরকার উৎখাত করে রাজধানী সানা দখল করে নেওয়ার পর থেকেই দেশটিতে অরাজক পরিস্থিতি চলছে।

হুতি বিদ্রোহীদের দমনে আরব জোটের অভিযানের পর থেকে হুতি বিদ্রোহীরাও পাল্টা হামলা হিসেবে সৌদি আরবে সীমান্তবর্তী এলাকার সামরিক, বেসামরিক স্থাপনা লক্ষ্য করে মর্টার শেল নিক্ষেপ করে আসছে। গত ছয় মাসে বিদ্রোহীদের হামলায় এ পর্যন্ত ৬৪ জন মারা গেছেন। তবে গতকাল সকালে সামাতাহ হাসপাতালসহ ওই এলাকায় স্থাপনাগুলোতে হুতি বিদ্রোহীরাই হামলা চালিয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

সৌদি সিভিল ডিফেন্সকে উদ্ধৃত করে দেশটির টিভি চ্যানেল আল একবারিয়া জানায়, নিহত তিনজনই বিদেশি নাগরিক। আহত ২৮ জনের মধ্যে চারজন সৌদি নাগরিক। আল একবারিয়ার প্রচারিত ছবিতে দেখা যায়, মর্টার হামলায় অনেক বাড়ি-গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক বাড়ির দেয়াল ছিদ্র হয়ে গেছে।

হোটেলে আগুন : মক্কা নগরীর নিকটবর্তী আল-আজিজিয়াহর একটি আবাসিক হোটেলে অগ্নিকাণ্ডে অন্তত দুজন হজযাত্রী আহত হয়েছেন। এ ঘটনার পর হোটেলটি থেকে প্রায় এক হাজার হজযাত্রীকে সরিয়ে নেওয়া হয়েছে। হোটেলটিতে এশিয়ার বিভিন্ন দেশের হজযাত্রীরা থাকতেন। মক্কায় বাংলাদেশের হজ মিশনের কাউন্সিলর আসাদুজ্জামান বলেন, ওই হোটেলে বাংলাদেশের কেউ হতাহত হননি। তা ছাড়া ওই এলাকায় বাংলাদেশি হাজিদের কেউ থাকেনও না।

সৌদি সিভিল ডিফেন্স জানায়, বৃহস্পতিবার রাত ১২টা ৩০ মিনিটের দিকে ১১ তলার হোটেলটির অষ্টম তলায় আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে সৌদি সিভিল ডিফেন্সের ছয়টি দল দ্রুত আগুন নেভায়। এ সময় আহত দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে তাঁরা কোন দেশের নাগরিক তা জানায়নি সৌদি কর্তৃপক্ষ। অগ্নিকাণ্ডের কারণ ও আহতদের জাতীয়তা সম্পর্কে কিছু জানা যায়নি। এমনকি হোটেলটির নামও প্রকাশ করেনি হজ সম্পর্কে স্পর্শকাতর প্রতিষ্ঠান সৌদি সিভিল ডিফেন্স।

গত ১১ সেপ্টেম্বর শুক্রবার মক্কায় মসজিদুল হারামে প্রচণ্ড ঝড়ে একটি ক্রেন পড়ে শতাধিক হজযাত্রী নিহত এবং প্রায় চার শ হজযাত্রী আহত হন। এর এক সপ্তাহের মধ্যেই বৃহস্পতিবার রাতে আগুনের ঘটনা ঘটল আল-আজিজিয়াহর হোটেলটিতে। সূত্র : এএফপি, এপি, এনডিটিভি

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩