রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব শুরু

news-image

বাংলাদেশ ও রাশিয়ার যৌথ সাংস্কৃতিক চুক্তির অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে রাশিয়ার মস্কো ও সেন্ট পিটার্সবার্গ শহরে শুরু হলো বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব। উৎসবের শিরোনাম 'হ্যান্ড ইন হ্যান্ড, হার্ট টু হার্ট'। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে উৎসবে যোগ দেওয়া দলে আছেন মমতাজ, শিবলী মহম্মদ, শামীম আরা নীপা, প্রিয়াংকা গোপের মতো শিল্পীরা।

সংস্কৃতি মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো ১৯৭২ সাল থেকে বিদ্যমান সাংস্কৃতিক চুক্তির আওতায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে ২০১৩ সালে ২০১৩-২০১৫ মেয়াদে একটি যৌথ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আর সে জন্যই ১০-১৭ সেপ্টেম্বর রাশিয়ায় অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব।
১৩ সেপ্টেম্বর মস্কোর সকোলনিকি পার্কের মুক্তমঞ্চে থাকছে বাংলাদেশের শিল্পীদের পরিবেশনা। ১৪ সেপ্টেম্বর মস্কোর মলয় থিয়েটারের লবিতে আলোকচিত্র প্রদর্শনী ও এরপরে মিলনায়তনে দ্বিতীয় দফায় শিল্পীদের পারফর্ম্যান্স থাকছে।
এরপর সাংস্কৃতিক দলটি সেইন্ট পিটার্সবার্গের উদ্দেশে মস্কো ত্যাগ করবে। সেখানে একটি থিয়েটার হলে তারা অংশ নেবেন সাংস্কৃতিক আয়োজনে।
সাংস্কৃতিক সফর নিয়ে শিবলী মহম্মদ বলেন, ''আমাদের দেশে প্রায়ই বিদেশী শিল্পীরা এসে পারফর্ম করে যাচ্ছেন। আমরা শিল্পীরা সরকারি সফর একেবারেই পাই না। ১৯৯৫ সালে একবার এক সফরে গিয়েছিলাম রাশিয়া। তার অনেক বছর পর আবার রাশিয়া যাচ্ছি। একটু অন্যরকম লাগছে।''
তিনি জানান, তার নাচের দল নৃত্যাঞ্চলের ৩০ জন শিল্পীর পাশাপাশি এ সফরে অংশ নেবে মণিপুরি নাচের একটি দল।
অন্যদিকে প্রিয়াংকা গোপের এটাই প্রথম রাশিয়া সফর। এই সফরে তিনি পরিবেশন করবেন রবীন্দ্রসংগীত ও নজরুলগীতি। ''আমার ওপর অনেক বড় দায়িত্ব। রবীন্দ্রসংগীত ও নজরুলসংগীত গাওয়ার পাশাপাশি তাদের নিয়ে কথাও বলতে হবে আমাকে। এ সুযোগ আমার জন্য সত্যি বিশেষ কিছু।''

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩