শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুখরিত ক্যাম্পাসে

news-image


 
ক্যাম্পাসে শিক্ষার্থীদের আড্ডাঈদের ঠিক ৯ দিন আগেই ছুটি হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। ১১ জুলাই বন্ধ করা হয় বিশ্ববিদ্যালয়ের ১৬টি আবাসিক হল। তাই এই সময়ের মধ্যেই ঈদের আনন্দ ভাগ করতে সবাইকে চলে যেতে হয় পরিবারের কাছে। বাড়িতে ঈদুল ফিতরের অনেক আনন্দ হলেও ছুটি শেষে ক্যাম্পাসে ফিরে তার মাত্রা বেড়েছে কয়েকগুণ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নতুন পোশাক দেখে বোঝার উপায় নেই ঈদ শেষ হয়েছে কয়েকদিন আগে। বিশ্ববিদ্যালয়ের বন্ধু ও সহপাঠীসহ পরিচিতদের মধ্যে এখনো চলছে ঈদের কোলাকুলি। বাড়িতে ঈদ কাটানোর নানা গল্প রসদ দিচ্ছে শিক্ষার্থীদের মধ্যে। তাই বাড়ির মতো ক্যাম্পাসে এসেও ঈদ আনন্দ চলছে অনেক দিন পর্যন্ত।
ঈদের ছুটি শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চালু হয় ২৫ জুলাই। ছুটি শেষে ক্যাম্পাস চালু হলেও অনেকেই এখনো বাড়িতেই রয়েছেন। অনেকেই আবার ক্যাম্পাসে ফিরে হলে ও বিভাগে গিয়ে ঈদের বাকি আনন্দ বিলাচ্ছেন বন্ধুদের মধ্যে। ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দিন কলা ভবনের সামনে সকালবেলা দেখা গেল এমনি একটি দলকে। দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রাসেল, তামান্না ও ফাল্গুনীসহ কয়েকজন বাড়িতে ঈদ কেমন কেটেছে তা নিয়ে গল্প করছেন। তাদের হাস্যোজ্জ্বল মুখ থেকে আনন্দ যেন ঠিকরে পড়ছে। 
ঈদ কেমন কাটালেন জানতে চাইতেই উত্তর দিলেন ফাল্গুনী। বাড়ি রাজশাহীর চারঘাটে হওয়ায় পরিবারে থেকেই ক্লাস করতে হয়। তাই অন্যদের মতো অনেক দিন পর হয়তো পরিবারের সঙ্গে ঈদ করার আনন্দ আমি পাইনি। কিন্তু ঈদ শব্দটি যেন আনন্দকে বহন করে। সেটা সবার ক্ষেত্রেই। তাই আমারও ভিন্ন কিছু হয়নি। অনেক মজা হয়েছে বলতেই হয়। একই ভাবে কথা বললেন তামান্নাও। 
তবে ঈদ এলেই ভিন্ন আনন্দ উপভোগ করেন রাসেল মাহমুদ। রাজশাহীর কাছের জেলা নাটোরে বাড়ি হলেও টিউশনির কারণে খুব একটা যাওয়া হয় না মা-বাবার কাছে। তাই ঈদ যেন সেই মধুর সময়টি নিয়ে আসে। শুধু তাই নয়, চাকরির জন্য পরিবারের অনেকেই বিভিন্ন স্থানে থাকলেও ঈদের সময় তাদের সঙ্গে দেখা হয়। যা ঈদ আনন্দকে আরো মহীয়ান করে। তবে ঈদের পর ক্যাম্পাসে বন্ধুদের সঙ্গেও আনন্দ কম হয় না বলেও জানালেন তিনি। 
বিশ্ববিদ্যালয় চালুর তৃতীয় দিন ২৭ জুলাই একই ভাবে ক্যাম্পাসের টুকিটাকি চত্বর, মিডিয়া চত্বর, লাইব্রেরি চত্বর, আমতলা, লিচুতলা, পশ্চিমপাড়া, দ্বিতীয় ও তৃতীয় বিজ্ঞান ভবনের সামনে শিক্ষার্থীরা আড্ডার সঙ্গে ঈদ নিয়ে মজা করছেন। বাড়িতে বন্ধুর সঙ্গে অনেক দিন পর দেখা করার আনন্দও ভাগ করছেন সহপাঠীদের সঙ্গে। 
বিশ্ববিদ্যালয়ের মিডিয়া চত্বরে কথা হলো গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শহিদুল ইসলামের সঙ্গে। এবার পরীক্ষার মধ্যে ঈদ হওয়ায় খুব বেশি আনন্দ করতে পারেননি তিনি। তবে বছরের এই ঈদকে একেবারে পানসেভাবেও কাটাননি বলে জানালেন তিনি। পরীক্ষার চাপ মাথায় কিছুটা থাকলেও ঈদে পরিবার ও বন্ধুদের সঙ্গে অনেক আনন্দ করেছি। ঘুরে বেড়িয়েছি বেশ কয়েকটি স্থানে। বললেন শহিদুল। 
বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের বন্ধু ও আবাসিক শিক্ষার্থীরা পরিবারের মতো। তাই বাড়ির পর ক্যাম্পাসে এসেও দ্বিতীয় ঈদ পালন করেন বলে জানালেন বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের আবাসিক শিক্ষার্থী জাহাঙ্গীর আলম। তিনি বলেন, ঈদে অনেক দিন পর পরিবারের সঙ্গে ভালোবাসা ও মমতার কমতি থাকে না। ঠিক তেমনিভাবে হলের রুমমেট ও অনেকের সঙ্গে বেশ কয়েক দিন পর দেখা হওয়ায় খুব ভালো লাগে। হলে এসে মনে হয় ঈদের আনন্দ এখনো শেষ হয়নি।