শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহমর্মিতা, সম্প্রীতি, পরমত সহিষ্ণুতা , শান্তি সুখে ভরে উঠুক ১৪২২ সাল

thএসেছে বাংলা সন ১৪২২। বাংলা নববর্ষ। পয়লা বৈশাখ। বাংলাদেশে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে বরণ করা হয় বাংলা নতুন বছরকে। ধর্ম-বর্ণনির্বিশেষে সকলেই আনন্দে মেতে ওঠে নতুন বছরের প্রথম দিনে। প্রতিবারের মতো এবারও নববর্ষ উদ্যাপনের প্রস্তুতি শুরু হয়েছে বেশ আগেই। পয়লা বৈশাখে একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময়, বাঙালির ঐতিহ্যের পরিচয় বহনকারী বিষয়গুলোকে তুলে ধরার প্রচেষ্টা চলছে আজ। ব্যস্ততার ফাঁক গলিয়ে অন্তত এই একটি দিনের জন্য হলেও দেশের মানুষ স্মরণ করার চেষ্টা করবেন নিজেদের জীবনের সঙ্গে জড়িয়ে থাকা সংস্কৃতি ও কৃষ্টিকে। পয়লা বৈশাখ সাধারণ ছুটির দিন। নতুন বছরের নতুন এই দিনে একটি সুন্দর ভবিষ্যতের প্রত্যাশা করেন সবাই।
বিভিন্ন তথ্যের ভিত্তিতে বলা যেতে পারে, বাংলা নববর্ষ একটি কৃষিভিত্তিক উৎসব। ইতিহাসবিদদের মতে, বাংলা সনের সূচনা করেছেন মোগল সম্রাট মহামতি আকবর। খাজনা আদায়ের সুবিধার্থে ফসলের মৌসুমকে কেন্দ্র করে তিনি বাংলা সন চালু করেন। বাংলা নববর্ষ উদ্‌যাপনের শুরু তখন থেকেই। বাংলা নববর্ষকে কেন্দ্র করে সংস্কৃতির যে বিকাশ ঘটেছে সেটাও কৃষিভিত্তিক। আর কৃষিপ্রধান এই বাংলার মানুষের জীবনে রয়েছে শত শত বছর ধরে চলে আসা পয়লা বৈশাখের অনুষ্ঠানের প্রভাব। পয়লা বৈশাখকে শুভদিন হিসেবে গণ্য করে কৃষকরা এদিন জমিতে লাঙল দেন, ফসল যাতে ভালো হয় সেই কামনা করেন।

বাঙালির জীবনে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে পয়লা বৈশাখকে অনেক গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। আগের বছরের হিসাব চুকিয়ে ব্যবসায়ীরা এই দিনে হিসাবের নতুন খাতা খোলেন। এ উপলক্ষে  করেন হালখাতা উৎসব। দেশের বিভিন্ন স্থানে বসে মেলা। মেলায় আসে বাঁশ, বেত ও মাটি দিয়ে তৈরি বাংলার ঐতিহ্য বহনকারী নানা ধরনের খেলনা, তৈজসপত্র। আরো আসে বাঙালির প্রাণের খাবার গজা, খাজা, সাজ, ঝুরি, বুন্দা, বাতাসা, খোরমা, মোয়া, নাড়ু, মুড়কি- মুড়ি, খৈ, নৈ, মিঠাই, কটকটি।

১৪২২ সালের আগমন ঘটেছে অনেক আশার আলো জাগিয়ে। রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল হবে,  ব্যবসা-বাণিজ্যে উন্নতি ঘটবে, আগামী দিনগুলো সুন্দর ও সাবলীল হয়ে উঠবে, দেশ ও জাতি এগিয়ে যাবে, সহমর্মিতা, সম্প্রীতি, পরমত সহিষ্ণুতা, সামাজিক মূল্যবোধ  বজায় থাকবে- এই প্রত্যাশা নিয়ে।

পয়লা বৈশাখে অর্থাৎ নতুন বছরের প্রথম দিনে আমাদের ব্রাহ্মণবাড়িয়া.কম পরিবারের পক্ষ থেকে এর পাঠক ও শুভানুধ্যায়ীদের প্রতি রইল শুভেচ্ছা। শান্তি সুখে ভরে উঠুক ১৪২২ সাল, সাফল্যে ভরে উঠুক সবার জীবন- এটাই আমাদের কামনা। শুভ নববর্ষ।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে